Post Office Recruitement

Post Office Recruitement: গত দুবছর করোনার একের পর এক ঢেউয়ের জেরে দেশে লকডাউন ছিলো। আর এর ফলস্বরুপ আর্থিক মন্দার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন সরকারি,আধা সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানগুলোর নিয়োগ।আর্থিক মন্দার জেরে তারা প্রায় দীর্ঘ সময় ধরে নতুন কোনো পদে চাকরিতে নিয়োগ করতে পারেনি। যারফলে ভারত তথা পশ্চিমবঙ্গের সমস্ত চাকুরিপ্রার্থীদের অবস্থা খুবই সংকটকজনক।আর যে সমস্ত চাকরিপ্রার্থীরা আর্থিক কারনে উচ্চশিক্ষা লাভ করতে পারেনি তাদের অবস্থা আরো শোচনীয়। এই অবস্থায় গোটা দেশজুড়ে কিছুটা হলেও আশার আলো নিয়ে উপস্থিত ডাক বিভাগ।

DA Announcement: অবশেষে 3% DA ঘোষণা। কারা পাবেন এই ডিএ? ইফেক্ট পাবেন 2021 সাল

(Indian Post) রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে পোস্ট অফিস (Post Office Recruitement) প্রায় ১ লক্ষ কর্মী নিয়োগ করবে।এই খবর শোনার পর চাকরিপ্রার্থীদের মধ‍্যে নানান গুঞ্জন শুরু হয়েছে।তাদের এই সমস্যা সমাধানে আমরা আজ ডাক বিভাগের বিভিন্ন পোস্ট নিয়ে আলোচনা করবো।যা কিনা তাদের সমস্যা সমাধানে অনেকটাই সাহায্য করবে।চলুন দেখে নেওয়া যাক কোন কোন পোস্টে নিয়োগ করা হবে।

Bandhan Bank Loan: আপনার যদি বন্ধন ব‍্যাঙ্কে লোন থাকে তাহলে রয়েছে সুখবর, এখুনি পড়ুন

পোস্টের নাম(Post Name):

  1. Mail Motor Service group A.
  2. Postal Sevices group B.
  3. Assistant Superintendent of post.
  4. Mail Motor Service (Other than group A)
  5. Inspector post.
  6. Postal Operative Side.
  7. Post Man.
  8. Multi tasking Staff.
  9. Mail Guard.
  10.  Postal Assistant.

সহ আরো অন‍্যান‍্য বিভিন্ন পদে প্রায় ১ লক্ষ কর্মী নিয়োগ (Post Office Recruitement) করা হবে ভারতীয় ডাক (Indian Post)বিভাগে।

Ration Card: বাতিল হচ্ছে প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড, আপনার নাম নেই তো? এখনি চেক করুন

কোথায় কত শুন‍্যপদ:

১/প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে গ্রুপ A পদে মোট ১৩ জন কর্মী নিয়োগ (Post Office Recruitement) হবে সমস্ত ভারত জুড়ে।

২/গ্রুপ B পদে সমগ্র ভারত জুড়ে ৮২৬ টি পদে নিয়োগ করা হলেও পশ্চিমবঙ্গের জন‍্য শুধুমাত্র ৭২ টি শুন‍্যপদ।

৩/পোস্টম‍্যান পদে সারা ভারত জুড়ে প্রায় ৫৯ হাজার পদে নিয়োগ করা হবে যারমধ‍্যে পশ্চিমবঙ্গের চাকরীপ্রার্থীরা আবেদন করতে পারবেন ৫২৩১ টি শুন‍্যপদে।

৪/মেইলগার্ড পদে সমগ্র ভারতজুড়ে ১৪৪৫ টি শুন‍্যপদ তারমধ‍্যে পশ্চিমবঙ্গের চাকুরীপ্রার্থীরা আবেদন করতে পারবেন ১৫৫ টি শুন‍্যপদে।

৫/মাল্টি টাস্কিং স্টাফ পদে শুন‍্যপদ ৩৭৫৩৯ টি।যারমধ‍্যে পশ্চিমবঙ্গে ৩৭৪৪ টি শুন‍্যপদে চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন।

৬/রেলওয়ে মেইল সার্ভিসে শূন‍্যপদ ২১১৯ টি পদে আবেদন করতে পারবেন পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা।

Aadhaar seva kendra: আপনি কী আধার সেবা কেন্দ্র খুলতে চান? কিভাবে খুলবেন নিজের আধার

বিজ্ঞপ্তি অনুসারে আরো বিভিন্ন পদে নিয়োগ করা হবে।আগে শোনা গিয়েছিল ২০২১ সালে ৩১ ডিসেম্বর অবধি যেখানে শুন‍্যপদ ছিলো ৮৭ হাজার ৪৫৭টি পদ।আর ২০২২ ও ২০২৩ সালে পোস্ট অফিসে কর্মীদের পদোন্নতি ও রিটায়ারমেন্টের কারনে শুন‍্যপদ বেড়ে হয়েছে ৯৭ হাজারেরো বেশি।গত ১১ ই আগস্টে ডাক বিভাগের প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই খবর প্রমাণিত।

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে গ্রুপ- A,গ্রুপ-B ও মাল্টিটাস্কিং স্টাফ পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ‍্যই মাধ্যমিক পাশ করতে হবে।তবে কিছু পদের ক্ষেত্রে কম্পিউটার নলেজ সহ উচ্চমাধ‍্যমিক বা গ্রাজুয়েশন পাশ করতে হবে আবেদনকারীকে।

আবেদনকারীর বয়স:

আবেদনকারীকে অবশ‍্যই ভারতীয় নাগরিক হতে হবে পাশাপাশি ১৮ থেকে ৩২ এর মধ‍্যে বয়স হতে হবে।যদিও এ নিয়ম শুধুমাত্র জেনারেল ক‍্যাটাগরির জন‍্য।তপশিলী জাতি – উপজাতিরা ও ওবিসি সম্প্রদায়ের চাকরিপ্রার্থীরা বয়সের ক্ষেত্রে কিছুটা হলেও ছাড় পাবেন।

এখনো পর্যন্ত এই পদগুলির জন‍্য আবেদন শুরু হয়নি। ভারতীয় ডাক বিভাগ(Indian Post) তরফে
এই শুন‍্যপদগুলি (Post Office Recruitement) সম্পর্কে জানানো হয়েছে।পরবর্তীতে ভারতীয় ডাক অফিসিয়ালভাবে আবেদনের যোগ‍্যতা ও কি পদ্ধতিতে আবেদন করবেন সেটা জানিয়ে দেবে।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.