পঞ্চম শ্রেণি থেকে Phd পর্যন্ত প্রতি বছরে 10000 টাকা করে স্টাইপেন্ড। আবেদন করবেন কিভাবে বিস্তারিত জানুন | Post Matric Scholarship 2022

NSP Post Matric Scholarship Scheme 2022 Last Date, Eligibility, Process more

Post Matric Scholarship Scheme 2022: আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালানো ও পড়াশোনার মান বৃদ্ধিতে ভারত সরকার সর্বদা সচেষ্ট।বৃত্তি সকল ছাত্র ছাত্রীদের কাছে একটি উৎসাহদায়ক বিষয়। শুধু শিক্ষার্থী নয় শিক্ষার্থীর পরিবারের কাছেও এটি একটি সরকার কর্তৃক সাহায্যের মাধ্যম। ভারতের সংখ্যালঘু ছাত্র ছাত্রীদের জন্য ভারত সরকারের এরকম একটি প্রকল্পের নাম হল National Scholarship for Minority Community।

ভারত সরকারের এই প্রকল্পের মাধ্যমে সংখ্যালঘু পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীদের শিক্ষাগত দিক থেকে উন্নত হওয়া জন্য সাহায্য করা হয়। তবে এই Scholarship সম্বন্ধে অনেকের মনে নানা প্রশ্ন থাকে। এই সব প্রশ্নের সমাধান করতে আজ আমরা Post Matric Scholarship সম্বন্ধে আলোচনা করতে চলেছি। এই Scholarship কি,কারা আবেদন করতে পারবেন বিস্তারিত জেনে নিন-

Advertisement

Post Matric Scholarship Scheme 2022 কী?

2006 সালের জুন মাসে তৎকালীন প্রধানমন্ত্রী ভারতে অবস্থিত সংখ্যালঘু সম্প্রদায়ের কল্যাণের স্বার্থে একটি 15 দফা কর্মসূচির সূচনা করেন। এই প্রকল্পের মাধ্যমে সংখ্যালঘু পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য একটি প্রাক মাধ্যমিক স্কলারশিপ প্রদানের ঘোষণা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে ভারতবর্ষের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলে পাঠরত সংখ্যালঘু সম্প্রদায়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের প্রাক মাধ্যমিক স্তরে বৃত্তি প্রদানের ব্যবস্থা করা হয়। এই স্কলারশিপটি পরিচালনা করে থাকে National Scholarship Portal এর অন্তর্গত Ministry of Minority Affairs।এই Scholarship পোর্টালে বিভিন্ন Scholarship প্রদান করা হয়ে থাকে।

Post Matric Scholarship Scheme 2022 এই বৃত্তি প্রদানের উদ্দেশ্য কী?

Post Matric Scholarships Scheme প্রদানের প্রধান উদ্দেশ্য হল সংখ্যালঘু পরিবারের স্কুল ছুট ছাত্র ছাত্রীদের পঠন পাঠনের জন্য বিদ্যালয়ে পাঠানো। এছাড়া সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের শিক্ষালাভে ইচ্ছুক করে তোলা এবং শিক্ষা সংক্রান্ত খারচগুলি সরকারি মাধ্যমে বহন করার উদ্দেশ্যে এই Scholarship টি চালু করা হয়েছে।

Advertisement

এই Scholarship টি ছাত্র ছাত্রীদের শিক্ষার ভিত্তি তৈরি করবে এবং আধুনিক প্রতিযোগিতামূলক কর্মসংস্থানের ক্ষেত্রগুলিতে তাদের যোগ্য করে তুলবে। শিক্ষার মাধ্যমে ক্ষমতায়ন – যা এই প্রকল্পের একটি অন্যতম উদ্দেশ্য। ভারতের সংখ্যালঘু সম্প্রদায়গুলোর আর্থসামাজিক দিকগুলো এই প্রকল্পের মাধ্যমে উন্নত করা।

এই Post Matric Scholarship Scheme 2022 এর জন্য কারা আবেদন করতে পারবেন?

ভারতবর্ষের যে কোন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত শুধুমাত্র সংখ্যালঘু পরিবারের (মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পার্সি) ছাত্র ছাত্রীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

এই স্কলারশিপটি প্রত্যেক বছরের জন্য নির্দিষ্ট এবং সীমিত ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। মোট নির্বাচিত প্রার্থীদের মধ্যে 30% স্থান মেয়েদের জন্য সংরক্ষিত থাকে। কোন কারণে মেয়ে ছাত্রীদের সংখ্যা কম হলে সেই স্থানগুলি ছেলে ছাত্রদের দিয়ে পূরণ করা হয়। এখানে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এর চাইতে শিক্ষার্থীদের পারিবারিক আয়কে বেশি গুরুত্ব দেওয়া হয়। তাই সকলের জন্যই আবেদনের সময় বার্ষিক Income Certificate প্রদান আবশ্যক।

Post Matric Scholarship Scheme-এ আবেদন করার ক্ষেত্রে কি কি যোগ্যতা লাগবে?

১) ছাত্রছাত্রীরা তাদের পূর্ববর্তী পরীক্ষায় 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

২)আবেদনকারী ছাত্র বা ছাত্রী কে সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে Class 1 থেকে 10 এর মধ্যে পড়তে হবে।

৩)প্রার্থীদের বার্ষিক পারিবারিক আয় 2.5 লক্ষ টাকার কম হতে হবে।

Post Matric Scholarship Scheme-এ কত টাকা করে প্রদান করা হয়?

এই Scholarship এর মাধ্যমে ছাত্র ছাত্রীদের Admission / Tuition Fees এবং রক্ষণাবেক্ষণের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। যেমন-

১)প্রাথমিক বিদ্যালয় স্তরে যারা বাড়ি থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 100 টাকা করে এবং যারা হোস্টেলে থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 600টাকা করে দেওয়া হয়।

২)পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণী পর্যন্ত সকল কে প্রতিমাসে 850 টাকা করে দেওয়া হয়।

৩)একাদশ শ্রেণি থেকে Phd পর্যন্ত প্রতি বছরে 10000 টাকা করে স্টাইপেন্ড দেওয়া হয়।

এই Scholarship আবেদন করবেন কিভাবে?

এই Scholarship এর জন্য আবেদন শুধুমাত্র Online এই করা যেতে পারে। নিম্নে Step by Step Application Process সম্বন্ধে বিস্তারিত বর্ণনা করা হল-

১)National Scholarship Portal এর Official Website ভিসিট করুন।

২)First Time User Fresh registration for academic year 2022-23″ নামে একটি Registration Form আসবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলি সঠিকভাবে সঠিক জায়গায় পূরণ করে Form টি পূরণ করতে হবে।

৩)Form টি পূরণ করা হয়ে গেলে “Register” অপশনটিতে ক্লিক করতে হবে।

৪)এরপরে প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, বিদ্যালয় সংক্রান্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করতে হবে।

৫)একবার মিলিয়ে নিন সমস্ত প্রদয় তথ্য ঠিকঠাক আছে কিনা যদি ঠিক থাকে তাহলে নিম্নে থাকা Save and Submit বাটনে ক্লিক করুন।

Post Matric Scholarship Scheme-এ আবেদনের জন্য প্রয়োজনীয় নথি?

১)Educational Qualification সম্বন্ধিত Details বা Certificate).

২)Bank Account Safe Details.

৩)আবেদনকালে নিজস্ব Bank Account Safe Details.

৪)Aadhar Card না থাকলে বিদ্যালয় থেকে প্রাপ্ত Bonafide Student Certificate.

Last Date Post Matric Scholarship Scheme-এ আবেদন করার শেষ তারিখ?

আবেদন শুরু হয়েছে 31/10/2022 তারিখ থেকে এবং আবেদন চলবে 15/11/2022 তারিখ পর্যন্ত।

Written by Probir Biswas

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel Click Here
Google News Click Here

 

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles