pm kisan

PM Kisan: ভারত কৃষি প্রধান দেশ, আর এই দেশের প্রায় ৬০% মানুষ কৃষিকাজের সাথে যুক্ত।কিন্তু গোটা ভারতের অনেক কৃষক শুধুমাত্র টাকার সমস্যার জন্য তাদের চাষবাস ঠিকঠাক করে করতে পারে না।তারা কোনো ফসল চাষ করার জন্য বীজ, সার, বিভিন্ন কীটনাশক ও শ্রমিক এর অভাবে তাদের চাষ সম্পূর্ণ করতে পারে না। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারত সরকার সমস্ত কৃষকদের জন্য “প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ‘বা ‘PM Kisan’ প্রকল্প শুরু করেছেন।

এই প্রকল্পে মোট তিনটি কিস্তিতে দু হাজার টাকা করে কৃষকদের দেওয়া হয়।তিনটি সমান কিস্তিতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬,০০০ টাকা জমা পড়ে৷ অর্থাৎ প্রতি ৪ মাস অন্তরে ২,০০০ টাকা করে পেয়ে থাকেন।২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছিলেন এই প্রকল্প। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল চাষযোগ্য জমির মালিক এমন কৃষক ও তার পরিবারকে কৃষিকাজে উৎসাহিত করে তাদের অর্থনৈতিক সাহায্য প্রদান করা।

এই প্রকল্পের মাধ্যমে সুবিধা পাচ্ছেন দেশের প্রায় দশ কোটিরও বেশি কৃষক পরিবার।দুই একর বা তার চেয়ে কম বেশি কৃষি জমি থাকে, তাহলে কেন্দ্রীয় সরকারের এর প্রকল্পে আবেদন করা যায়।এই প্রকল্পে আবেদন করার পর কৃষকেরা নিজেদের আধার নম্বর ও captcha কোড দিয়ে নিজেদের স্ট্যাটাস চেক করতে পারতেন।কিন্তু এবার থেকে পুরোনো পদ্ধতিতে আর কৃষকেরা নিজেদের স্ট্যাটাস চেক করতে পারবেন না।

পিএম কিষান (PM Kisan) যোজনা সম্পর্কে এক বড়ো আপডেট চলে এসেছে। পিএম কিষানের ওয়েবসাইটে পুরোনো পদ্ধতিতে কৃষকদের স্ট্যাটাস চেকের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বাতিল হয়ে গেলো। এবার থেকে পুরোনো পদ্ধতিতে আর কৃষকেরা নিজেদের স্ট্যাটাস চেক করতে পারবেন না। এবার থেকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার উপভোক্তাদের সম্পূর্ণ নতুন পদ্ধতিতে এই প্রকল্পে নিজেদের স্ট্যাটাস চেক করতে হবে।

পুরোনো স্ট্যাটাস চেকের প্রক্রিয়ায় কৃষকেরা নিজেদের আধার নম্বর ও captcha কোড দিয়ে নিজেদের স্ট্যাটাস চেক করতে পারতেন। কিন্তু এবার থেকে আধার নম্বর নয় শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর বা পিএম কিষাণে দেওয়া রেজিস্টার মোবাইল নম্বর দিয়েই নিজেদের স্ট্যাটাস চেক করতে পারবেন।নতুন পদ্ধতিতে কিভাবে স্ট্যাটাস চেক করবেন দেখে নিন।

নতুন এই পদ্ধতিতে নিজের স্ট্যাটাস চেক করবেন কীভাবে?

(১) প্রথমে পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in তে যাবেন।

(২) এরপরে Farmers Corner লেখাটির নীচে Beneficiary Status অপশনে ক্লিক করবেন।

(৩) এবারে নতুন এই পদ্ধতিতে আপনি যদি রেজিস্ট্রেশন নম্বর দিয়ে নিজেদের স্ট্যাটাস চেক করাতে চান তাহলে Search By a Registration Number. অপশনটি সিলেক্ট করে নীচে দেওয়া captcha কোডটি হুবহু টাইপ করে Generate OTP তে ক্লিক করবেন। তাহলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে সেটি লিখে Get Data তে ক্লিক করলেই আপনি নিজের স্ট্যাটাস চেক করতে পারবেন।

আর যদি আপনি নিজের রেজিস্ট্রেশন নম্বর না জানেন, তাহলে তার পাশেই Know Your Registration No.-এ ক্লিক করে রেজিস্টার্ড মোবাইল নম্বর ও captcha code facet Sumbit করলেই আপনার রেজিস্ট্রেশন নম্বর দেখতে পাবেন। সেটি Beneficiary Status এ গিয়ে লিখে নিজের স্ট্যাটাস চেক করতে পারবেন।

(৪) যদি আপনি রেজিস্ট্রেশন নম্বর না দিয়ে স্ট্যাটাস দেখতে চান তাহলে Search By Mobile – Number সিলেক্ট করে সেটি লিখবেন এবং নীচের captcha কোডটি হুবহু টাইপ করে Generate OTP তে ক্লিক করবেন। এবারে ওটিপি আসলে আপনি সেটি টাইপ করে Get Data তে ক্লিক করলেই নিজের Beneficiary Status চেক করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.