PM Awas Yojana New List

PM Awas Yojana New List: বেঁচে থাকার জন্য খাদ্য, বস্ত্র ও বাসস্থান এই তিনটি জিনিস সাধারনত খুব প্রয়োজনীয়। খাদ্য ও বস্ত্রের পাশাপাশি বাসস্থান মানুষের বেঁচে থাকার অন্যতম মৌলিক প্রয়োজনীয়তা। একটি সাধারণ নাগরিকের জন্য একটি বাসস্থানের মালিকানা তাকে অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা এবং সমাজে মর্যাদা প্রদান করে। একটি আশ্রয়হীন ব্যক্তির জন্য, একটি ঘর তার অস্তিত্বের মধ্যে একটি গভীর সামাজিক পরিবর্তন নিয়ে আসে। বাসস্থান তাকে একটি সামাজিক পরিচয় প্রদান করে।

Loan For Farmers:স্বল্প (low interest) সুদের ভিত্তিতে কৃষকদের প্রায় ৩ লক্ষ টাকা কৃষি ঋণ দিচ্ছে সরকার

কিন্তু এমন অনেকেই আছেন যারা খাদ্য ও বস্ত্রের জোগার করতে পারলেও সঠিক বাসস্থান গড়ে তুলতে পারেন না। কারন বাসস্থান বানানোর জন্য প্রয়োজনীয় অর্থে জোগার করা সবার পক্ষে সম্ভব হয় না। প্রত্যেক মানুষের সাধ থাকে, তাঁর যেন নিজের একটি বাড়ি থাকে। কিন্তু এই উন্নয়নশীল দেশে অনেকেরই সাধ থাকলেও বাড়ি তৈরি করার সাধ্য থাকে না।

Business Idea: আপনি কি অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইছেন ,তাহলে এই ব্যবসা করে লাখপতি হতে পারেন

তবে ভারত সরকার দরিদ্র মানুষদের সহায়তা করার জন্য সরকার নানান ধরণের প্রকল্প চালু করেছেন। মোদি সরকার ক্ষমতায় এসেই সাধারণ মানুষের বাড়ি তৈরি করার লক্ষ্য নিয়ে তাদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন প্রকল্প এনেছিলেন। সেই প্রকল্পের নাম দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana New List)। ২০১৫ সালের ২৫ জানুয়ারি থেকে এই প্রকল্প চালু করেছিলেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের আওতায় গোটা দেশে ১ কোটি ১২ লক্ষ বাড়ি বানিয়ে দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার।

WB Health Recruitment 2022: মাধ্যমিক পাশে শুধু ইন্টারভিউ নিয়ে সামাজিক স্বাস্থ্য কর্মী পদে নিয়োগ

দেশের নিন্ম শ্রেণীর দরিদ্র মানুষদের একটা ভালো বাসস্থান বা বাড়ি দেওয়ার উদেশ্যেই এই যোজনাটি চালু করা হয়। প্রত্যেক ভারতীয় নাগরিকদের যাতে নিজের নিজের বাড়ি থাকে সেই লক্ষ্যেই এই প্রকল্পের সূচনা করা হয়েছে। এটা কেন্দ্র সরকার দ্বারা প্রতিষ্ঠিত একটি যোজনা। প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে প্রতি বছর দেশের দুঃস্থ মানুষদের পাকা বাড়ি বানানোর জন্য আর্থিক সাহায্য করা হয়। প্রতিবছরই পিএম আবাস যোজনার তালিকা (PM Awas Yojana New List) প্রকাশিত হয়।

প্রধানমন্ত্রী আবাস যোজনার ২০২২-২৩ অর্থবর্ষে ইতিমধ্যেই অনেকের আবেদন মঞ্জুর করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।আপনার গ্রামের কতোজনের নাম এবছরের লিস্টে রয়েছে তা সহজেই চেক করে নিতে পারবেন। সেখানে আপনার নিজের নাম রয়েছে কিনা তাও সহজেই চেক করে নিতে পারবেন। তালিকায় আপনার নাম থাকলে বুঝবেন যে পিএম আবাস যোজনায় আপনার আবেদন মঞ্জুর করা হয়েছে এবং খুব শীঘ্রই এই প্রকল্পের তিনটি কিস্তির টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে যাবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক লিস্ট চেক করবেন কিভাবে?

Electric Bill: বিদ্যুতের বিল কমে অর্ধেক হবে! শুধু এই যন্ত্রটি যুক্ত মিটারের সাথে

পিএম আবাস যোজনা ২০২২-২৩ এর লিস্ট চেক করবেন কীভাবে?

(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে nrega.nic.in এই ওয়েবসাইটে যাবেন।

(২) তারপরে একটু নীচের দিকে স্ক্রল করে Reports নামের একটি বক্স অপশন পাবেন। সেটিতে ক্লিক করবেন।

(৩) এবার একটি অত্যন্ত সহজ অংক স্ক্রিনে দেওয়া থাকবে। যেমন – 5 + 17 – 2, 22-1=? এরকম ধরণের। অংকটির উত্তর পাশের ঘরে লিখে Verify Code অপশনে ক্লিক করবেন।

(৪) এরপরে Financial Year আগে থেকেই 2022-23 সিলেক্ট করা থাকবে। আপনি চাইলে তার আগের অর্থবর্ষেরও লিস্ট দেখতে পারবেন। নীচে State Name- এ নিজের রাজ্য সিলেক্ট করবেন।

(৫) তারপরে নীচের দিকে স্কুল করে R29. Convergence – এই লেখাটির মধ্যে PMAY (G) Houses Status -এই লিংকে ক্লিক করবেন।

(৬) তাহলে আপনার জেলার মধ্যে কতজন আবাস যোজনার (PM Awas Yojana New List)  টাকা পাবে তা দেখতে পারবেন।

(৭) আপনি আরও বিস্তারিতভাবে দেখতে চাইলে নিজের জেলার নামে ক্লিক করবেন। তাহলে আপনাকে ব্লকভিত্তিক আবাস যোজনায় আবেদন মঞ্জুরের সংখ্যা দেখাবে।

(৮) ব্লকের নামে ক্লিক করলে পঞ্চায়েত ভিত্তিক পিএম আবাস যোজনার এবছরের উপভোক্তার সংখ্যা দেখাবে।

এই পদ্ধতির মাধ্যমে আপনি সহজেই দেখে নিতে পারবেন যে আপনার এলাকায় মোট কতজনের নাম এবছরের প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায় থাকতে চলেছে। তবে আপনার নিজের নাম ২০২২-২৩ এর আবাস যোজনার লিস্টে (PM Awas Yojana New List) আছে কিনা সেটা এই পদ্ধতির মাধ্যমে দেখতে পারবেন না। এই পদ্ধতির মাধ্যমে শুধু আপনার গ্রামে কতজনের আবাস যোজনার আবেদন গ্রাহ্য করা হয়েছে তা চেক করতে পারবেন।

তবে এবছরের প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana New List) নামের তালিকা এখনও অবধি প্রকাশিত হয়নি। এই পদ্ধতির মাধ্যমে শুধুমাত্র মোট সংখ্যা দেখা যাচ্ছে। এবছরের অর্থাৎ ২০২২-২৩ অর্থবর্ষের প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের লিস্ট যখন বেরোবে,তখন জানিয়ে দেওয়া হবে কিভাবে সেই লিস্ট চেক করবেন।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.