PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন ২০২২, যদি আপনার নিজের বাড়ি না থাকে এক্ষুনি এই প্রকল্পে আবেদন করে ফেলুন।

PM Awas Yojana: আমাদের দেশে অনেক দুঃস্থ ও গরিব পরিবার রয়েছে। তাদের জন্য কেন্দ্র এবং রাজ্যে সাধারণ মানুষদের জন্য বিভিন্ন প্রকল্প চালু রয়েছে। দেশে অনেক দুঃস্থ ও গরিব পরিবার রয়েছে যারা বসবাসের জন্য বাড়ি করতে অক্ষম।তাই সাধারণ মানুষদের কথা ভেবে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে সরকারিভাবে গৃহনির্মান করে দেওয়া হয়। এমনই একটি প্রকল্প হল PM Awas Yojana Gramin।এই এই প্রকল্পের আওতায় সকলের জন্য পাকা ঘর নির্মাণের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়।

Old age pension: সুখবর! রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য, আরও জানতে বিস্তারিত পড়ুন

খাদ্য, বস্ত্রের মতন বাসস্থান ও সকলের মৌলিক অধিকার। প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) হল ভারত সরকারের একটি উদ্যোগ যার লক্ষ্য সমাজের কিছু অংশের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা।২০২২ সালের মধ্যে দেশের সকল দরিদ্রকে তাদের নিজস্ব বাসস্থান করে দেওয়াই এই প্রকল্পের উদ্দেশ্য। প্রধানমন্ত্রী আবাস যোজনা গরীব এবং ঘর হীন মানুষদের জন্যই তৈরি করা হয়েছে।

Advertisement

Post Office Recruitement: পোস্ট অফিসে ১ লক্ষ কর্মী নিয়োগ, যোগ্যতা, বেতন জানুন বিস্তারিত।

আগে এই প্রকল্প শুধুমাত্র আর্থিক দরিদ্র বিভাগেই সীমাবদ্ধ ছিল। কিন্তু পরবর্তীকালে সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন (PM Awas Yojana Gramin ) প্রকল্পটি শহরের এলাকায় দরিদ্র এবং মধ্যবিত্ত শ্রেণীর অন্তর্ভুক্ত করা হয়েছে। যারা অর্থনৈতিকভাবে দুর্বল , নিম্ন আয় গোষ্ঠী এবং মধ্যবিত্ত আয় গোষ্ঠী এরা এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PM Awas Yojana Gramin ) এর সুবিধা পেতে গেলে আপনাকে অনলাইন কিংবা অফলাইনে আবেদন করতে হবে। এই প্রকল্পের আওতায় সমতল এলাকার সুবিধা ভোগীরা আবাসন বানানোর জন্য ১,২০,০০০ টাকা পেয়ে থাকেন।আর পার্বত্য রাজ্যে ১,৩০,০০০ টাকা করে দেওয়া হয়।এই টাকা সরাসরি আবেদনকারীর অ্যাকাউন্টে আসে।

Advertisement

DA Announcement: অবশেষে 3% DA ঘোষণা। কারা পাবেন এই ডিএ? ইফেক্ট পাবেন 2021 সাল থেকেই।

প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা ৩ টি কিস্তিতে আবেদনকারীর অ্যাকাউন্টে চলে আসে। প্রথম কিস্তি ৬০ হাজার টাকা, দ্বিতীয় কিস্তি ৫০ হাজার টাকা ও তৃতীয় কিস্তি ১০/২০ হাজার টাকা।ইতিমধ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনার অনলাইন আবেদন 2022 (PM Awas Yojana Gramin Online Apply 2022-23 )আবেদন শুরু হয়েছে। যারা আবেদন করতে চান আবেদনের ওয়েবসাইট ঠিকানা সহ সমস্ত প্রক্রিয়া জেনে নিন-

আবেদন করবেন কিভাবে?

১) প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনা এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২) এরপর Awaassoft এ ক্লিক করুন।

৩) এরপর Data Entry তে ক্লিক করে এগিয়ে যান।

৪) পরবর্তী পেজে লগইন এ ক্লিক করুন ও কোন সালের আবেদন করতে চান তা সিলেক্ট করে আইডি পাসওয়ার্ড বসিয়ে দিয়ে লগইন করুন।

৫) এরপর নাম, ঠিকানা, আধার কার্ড নাম্বার, মোবাইল নাম্বার, ব্যাঙ্ক একাউন্ট নাম্বার ইত্যাদি বসিয়ে ও আপলোড করে আবেদন করুন।

যদি আপনার নিজের বাড়ি না থাকে এবং আর্থিক সমস্যার জন্য আপনি বাড়ি করার পরিকল্পনা করতে পারছেন না।তাহলে আর দেরি না করে এক্ষুনি এই প্রকল্পে আবেদন করে ফেলুন।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles