PM Awas Yojana Gramin New List

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

PM Awas Yojana Gramin New List: আগে মানুষের প্রধান কাজ ছিল খাদ্য জোগাড় করা।কিন্তু বর্তমানে একজন মানুষকে সঠিকভাবে বাঁচতে হলে আরো নানা চাহিদার প্রয়োজন পড়ে। কারন মানুষ এখন উন্নত সমাজবদ্ধ জীব। তাই প্রত্যেক মানুষের সঠিকভাবে জীবনধারনের জন্য খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা অত্যন্ত প্রয়োজনীয়। বাঁচতে গেলে মানুষের খাদ্যের অবশ্যই প্রয়োজন।

সভ্যতার আদি যুগে মানুষ পশুর ছাল পরে লজ্জা নিবারণ করত।কিন্তু বর্তমানে মানুষের শুধু পোশাক হলে হবে না,ট্রেন্ডিং পোশাক চাই। আর তাছাড়া সুন্দরভাবে বাঁচতে গেলে কাপড় চোপড় মানুষের জীবনের অপারিহার্য জিনিস।আর বর্তমান যুগে শিক্ষা ছাড়া চলা প্রায় অসম্ভব। তাই শিক্ষাও অত্যন্ত জরুরি।প্রত্যেকের সঠিকভাবে বেচেঁ থাকতে হলে চিকিৎসাও খুব প্রয়োজনীয়। আর মানুষ সার্থকভাবে সমাজে বাঁচতে গেলে একটা সঠিক বাড়ি থাকা প্রয়োজন।

সরকারি প্রকল্প Swastha Sathi Card Update: স্বাস্থ্যসাথী কার্ডে একাধিক চিকিৎসার সুবিধা বন্ধ হল, এখনি দেখুন

বাড়ি মানুষের বেঁচে থাকার অন্যতম মৌলিক প্রয়োজনীয়তা। একটি সাধারণ নাগরিকের জন্য একটি বাড়ির মালিকানা অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা এবং সমাজে মর্যাদা প্রদান করে। একটি আশ্রয়হীন ব্যক্তির জন্য, একটি ঘর তার অস্তিত্বের মধ্যে একটি গভীর সামাজিক পরিবর্তন নিয়ে আসে, তাকে একটি পরিচয় প্রদান করে।প্রত্যেক মানুষের সাধ থাকে, তাঁর যেন নিজের একটি বাড়ি থাকে।তবে আমাদের মতো উন্নয়নশীল দেশে অনেকেরই সাধ থাকলেও বাড়ি তৈরি করার সাধ্য থাকে না।

কারন আমাদের দেশের অধিকাংশ মানুষ দরিদ্র।ইচ্ছে থাকলে অর্থের অভাবে তারা নিজের জন্য বাড়ি বানাতে পারে না। তাই দেশের দরিদ্র মানুষের কথা ভেবে কেন্দ্র সরকার ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ (PM Awas Yojana New List) নামে একটি প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের দরিদ্র ও মধ্যবিত্তদের কম টাকায় বাড়ি দেয় কেন্দ্র সরকার।কম উপার্জকারীদের জন্য এই উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

Latest saree trends 2022: দেখেই মন বলে আহা মরি মরি! এবার পুজোর বাজার কাঁপাতে আসছে এই শাড়ি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় এসেই সাধারণ মানুষের বাড়ি তৈরি করার লক্ষ্য নিয়ে এই নতুন প্রকল্প এনেছিলেন। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা। ২০১৫ সাল থেকে এই প্রকল্প চালু করেছিলেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের আওতায় গোটা দেশে ১ কোটি ১২ লক্ষ বাড়ি বানিয়ে দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার।

ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে দেশজুড়ে যে সকল দরিদ্র এবং কম উপার্জনশীল মানুষ রয়েছেন তাদের নূন্যতম বাসস্থানের চাহিদা পূরণ করার ক্ষেত্রে এটি রীতিমতো প্রশংসনীয় এক প্রদক্ষেপ। এই যোজনার মূল উদ্দেশ্যেই হল যে সকল সাধারণ মানুষের পাকা বাড়ি নেই তাদের সুরক্ষিত বাসস্থান অর্থাৎ পাকা বাড়ি নির্মাণের অনুদান প্রদান করা।

প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে পাকা বাড়ি নির্মাণের জন্য যে অনুদান প্রদান করা হয় তা তিনটি কিস্তির মাধ্যমে সরাসরি আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। গৃহহীন এবং জরাজীর্ণ বাড়িতে বসবাসকারীরা এই আবাস যোজনায় আবেদন করতে পারেন।অনুদান প্রদানের সুবিধার খাতিরে প্রধানমন্ত্রী আবাস যোজনাকে সাধারণত গ্রামীণ এবং শহর এই দুই ভাগে ভাগ করা হয়েছে।

Jeans in fashion for girls (Durga Pujo 2022): এবার পুজোয় বাজার কাঁপাতে এই ৫ জিন্স আসছে! আপনার পছন্দের তালিকায় রয়েছে কি?

কিছুদিন পূর্বেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের অধীনে যে সকল ব্যক্তি পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করেছিলেন কেন্দ্রীয় সরকারের তরফে তাদের নামের তালিকা (PM Awas Yojana Gramin New List) প্রকাশ করা হয়েছে। আপনিও যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের অধীনে পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করে থাকেন, তাহলে প্রকাশিত লিস্টটি চেক করে দেখে নিন আপনার নাম আছে কিনা।লিস্ট চেক করবেন কিভাবে চলুন দেখে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের অনুদান প্রাপকের তালিকা দেখতে পারবেন কিভাবে?

১)এর জন্য আপনাকে প্রথমেই প্রধানমন্ত্রী আবাস যোজনা অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in -এ যেতে হবে।

২)এরপর মেনু অপশনে ক্লিক করলেই আপনি Awaassoft নামক একটি অপশন পাবেন।

৩)এই অপশনটিতে ক্লিক করলেই আপনি Report নামক একটি অপশন পাবেন তাতে ক্লিক করুন।

৪)Report অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে ওই পেজটির H অংশে ক্লিক করুন।

৫)এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে Beneficiary Details for verification অপশনটিতে ক্লিক করুন।

৬)এরপর selection filters অপশনটিতে ক্লিক করলেই আপনি বিভিন্ন রাজ্য ও জেলা, ব্লক এবং গ্রামের নাম দেখতে পাবেন। এই সমস্ত রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নামের মধ্যে থেকে আপনাকে আপনার রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নামটি সঠিকভাবে সিলেক্ট করে নিন।

৭)এরপর আপনি যে সালের অনুদান প্রাপকের লিস্টটি দেখতে চান সেটি নির্বাচন করুন।

৮)এরপর স্কিমের যে অপশনগুলি রয়েছে তার মধ্যে থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ অপশনটি সিলেক্ট করতে হবে।

৯)সবশেষে ক্যাপচা কোডটি পূরণ করে submit অপশনে ক্লিক করলেই আপনারা প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীনের সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন।

১০)এরপর এই সম্পূর্ণ তালিকাটির মধ্যে আপনাকে খুঁজে দেখতে হবে আপনার নাম রয়েছে কিনা।

আপনিও যদি প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে অনুদানের জন্য আবেদন করে থাকেন তবে আপনিও এই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলেই লিস্টে আপনার নাম আছে কিনা দেখতে পারবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের তালিকায় যদি আপনার নাম থেকে থাকে তবে আপনিও খুব শীঘ্রই এই যোজনার অধীনে অনুদান পেতে চলেছেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.