Pan Card Rules: নয়া নিয়ম!আপনার PAN কার্ড আছে, এই নিয়ম না মানলেই ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে

Pan Card Rules: বর্তমানে প্যান কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি।এখন যে কোন কাজেই প্যান কার্ড আবশ্যক। দিন দিন প্যান কার্ডের ব্যবহার বেড়েই চলেছে। সাধারণত বেশির ভাগ ব্যাঙ্কিং সংক্রান্ত কাজ ও অন্যান্য আর্থিক কাজকর্মের জন্য প্যান কার্ড থাকা বাধ্যতামূলক। কেন্দ্র সরকারের একাধিক প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ১০ ডিজিটের প্যান নম্বর হওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

কোনও রকমের অর্থনৈতিক কাজকর্ম প্যান কার্ড (Pan Card) ছাড়া হয়না। প্রতিটি অর্থনৈতিক লেনদেনের সঙ্গে সংযুক্ত প্যান কার্ড।ব্যাঙ্ক থেকে অফিস প্যান কার্ড ছাড়া কোনও কাজ সম্পন্ন করা সম্ভব নয়। প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক আবশ্যিক। আপনারও যদি প্যান নম্বর থাকে তাহলে বেশ কিছু কাজ সহজেই হয়ে যাবে।

Advertisement

এটি আয়কর বিভাগের জারি করা একটি দশ-সংখ্যার অনন্য আলফানিউমেরিক নম্বর। এটি অন্যতম গুরুত্বপূর্ণ আর্থিক নথি বলা যেতে পারে। আইটি বিভাগ দ্বারা জারি করা লেমিনেটেড প্লাস্টিক কার্ডটি সকলেরই সুপরিচিত।কিন্তু তার সঙ্গে এটাও জেনে রাখা অত্যন্ত জরুরি প্যান কার্ড নিয়ে এই ভুল করলে দশ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

আপনার নামে যদি কোনওভাবে দু’টি প্যান কার্ড থাকে, সেক্ষেত্রে আপনার মোটা টাকা জরিমানা হতে পারে। একজনের কাছে একের বেশি প্যান কার্ড থাকলে সেগুলি সারেন্ডার বা বাতিল করতে হবে। আর তা না করলে তাদের জরিমানা (Pan Card Rules)  দিতে হবে। আয়কর আইন, ১৯৬১-র 272B ধারা অনুসারে একাধিক প্যান রাখার জন্য ১০,০০০ টাকা জরিমানা করা হতে পারে। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হতে পারে।

Advertisement

দুটি প্যান কার্ড থাকলে বাতিল বা সমর্পণ করবেন কীভাবে?

আপনার কাছে একাধিক প্যান কার্ড থাকলে অনলাইন বা অফলাইনে আপনি সেটি সারেন্ডার করতে পারবেন।অনলাইনে সারেন্ডার করার জন্য আয়কর বিভাগের ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in -এ লগ ইন করতে হবে। অনলাইন সারেন্ডার করার জন্য অনলাইনে ফর্ম ফিলআপ করে প্যান কার্ডের স্ক্যান কপি জমা দিতে হবে।

এছাড়া অনুরোধ পত্রের মাধ্যমে স্থানীয় আয়কর মূল্যায়ন আধিকারিকের সহায়তা (Pan Card Rules) নিতে হবে। এর জন্য ফর্মে বর্তমানে যে PAN ব্যবহার করছেন তার উল্লেখ করতে হবে। প্যান পরিবর্তনের অনুরোধের আবেদন ফর্ম পুরণ করে জমা দিতে হবে। অন্যান্য সমস্ত প্যান কার্ডের উল্লেখ করতে হবে। সংশ্লিষ্ট প্যান কার্ডের কপি ফর্মের সঙ্গেই বাতিলের জন্য জমা দিতে হবে।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles