পুরনো ১ টাকার কয়েন বিক্রয় করে কোটিপতি হয়ে যেতে পারেন | One Rupee Old Coin for sale | কেন এতো দাম One Rupee Old Coin? | কোথায় বিক্রি করবেন One Rupee Old Coin?

হয়ে যান কোটিপতি ১ টাকার পুরনো কয়েন (One Rupee Old Coin) বিক্রয় করে

পুরনো দিনের পয়সা আর কয়েনগুলি (Old Coin) যেন নতুন যুগের নোটের নিচে চাপা পড়ে গেছে। (One Rupee Old Coin) সত্যি সময়ের সাথে সাথে সব কিছুই পাল্টে যায়। এখন আর পুরনো দিনের কয়েনগুলি খুব একটা দেখা যায় না। কিন্তু আমাদের অনেকেরই আবার পুরনো জিনিসপত্র সংগ্রহ করে রাখার অভ্যাস থাকে। কেউ ডাক টিকিট সংগ্রহ করেন আবার কেউ পুরনো কয়েন সংগ্রহ করেন। আবার কেউ কেউ সংগ্রহ করেন ছবি বা অনেক অদ্ভুত জিনিস।

এই অভ্যাসই বর্তমানে আপনাকে বড়লোক করে দিতে পারে। অবাক হচ্ছেন তো যে পুরনো জিনিস আবার কি করে বড়লোক করে দিবে,যেগুলির কোন মুল্যই নেই। অবাক হওয়ার কিছু নেই এটা সত্যি। পুরনো জিনিসই আপনাকে বড়লোক করে দিতে পারে। আজকাল ওয়েবসাইটে পুরনো অ্যান্টিক জিনিস বিক্রি করে বহু লোক কোটিপতি হয়েছেন।

Advertisement

আসলে পুরনো জিনিস সাধারণত অনেক ক্ষেত্রে দুর্লভ হয়ে যায়। সেই কারণেই আন্তর্জাতিক বাজারে বেশি চাহিদা থাকার কারণে অ্যান্টিক এবং ইউনিক শ্রেণিতে পড়ে যায়। তাই খুব বেশি দামে এগুলি বাজারে বিক্রি করা হয়। বর্তমানে বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটগুলিতে পুরনো জিনিস বিক্রি করে লক্ষেরও বেশি টাকা পেতে পারেন।

কথায় আছে পুরনো চাল ভাতে বাড়ে। আর পুরাতন এন্টিক জিনিস (old coin Sale India) জায়গা মত বিক্রয় করতে পারলে আপনার ভাগ্য খুলে যেতে পারে। ভাগ্য এমন একটা জিনিস, যা যে কোনও সময় নিত্য নতুন খেল দেখাতে পারে। কেউ কি ভাবতে পারে মাত্র একটা কয়েন বিক্রি করে কেউ কোটি টাকার মালিক হয়ে যেতে পারে। আপনার কাছে যদি পুরাতন ১ টাকার স্পেশাল কয়েন থাকে তবে আপনিও পেতে পারেন লাখ লাখ টাকা।

Advertisement

কোন কয়েন বিক্রি করে আপনি এক কোটি টাকা পর্যন্ত পেতে পারেন?

যদি কোনও ব্যক্তির কাছে ১৮৮৫ সালের অর্থাৎ ব্রিটিশ শাসিত ভারতবর্ষে ব্যবহার হওয়া এক টাকার কয়েন থাকে তাহলে সে লাখ লাখ টাকার মালিক হতে পারে। এই কয়েন এখনকার বাজারে দুর্মূল্য। কারণ ওই সময়ের এক টাকার কয়েনে সাধারণত রানী ভিক্টোরিয়ার ছবি দেওয়া থাকত।

অন্যদিকে ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের ছবিযুক্ত মূল্যেক টাকার কয়েনের বাজার মূল্যও বেশ কয়েক লাখের কাছাকাছি। তাই যদি কোনও ব্যক্তির কাছে এই বিরল কয়েনগুলির সংগ্রহ থাকে তাহলে তিনি সহজেই কোটিপতি হতে পারবেন।

পুরনো কয়েনের (Old Coin) এতো দাম কেন?

আসলে পুরনো জিনিস সাধারণত বেশিরভাগ ক্ষেত্রেই দুর্লভ এবং দুষ্প্রাপ্য হয়ে যায়। সেই কারণেই One Rupee Old Coin for sale আন্তর্জাতিক বাজারে বেশি চাহিদা থাকার কারণে সেই সব জিনিসগুলি অ্যান্টিক এবং ইউনিক শ্রেণিতে পড়ে যায়। তাই অত্যন্ত চড়া দামে এগুলি বাজারে বিক্রি করা হয়।

এখন অনেকেই মনে করছেন কীভাবে টাকা পাবেন বা কোথায়ই বা বিক্রি করবেন? তবে আনন্দের ব্যাপার হল এই কয়েন বিক্রি করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না। নিজের বাড়িতে বসেই এই কয়েন বিক্রি করা সম্ভব। অনলাইনের মাধ্যমে এই কয়েন বিক্রি করে মোটা টাকা কামানো যেতে পারেন। কিভাবে, কোথায় বিক্রি করবেন জেনে নিন।

কোথায় বিক্রি করবেন?

কুইকার, OLX ইত্যাদি ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। এই সাইট গুলিতে কয়েন কেনাবেচা করা হয়।

১)সর্বপ্রথম আপনাকে যে কোনো একটি ওয়েবসাইটে যেতে হবে। সেখানে একজন বিক্রেতা হিসেবে নিজের নাম, মেইল আই-ডি ও ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করাতে হবে।

২)রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আপনার কাছে থাকা কয়েনটির দু’দিকের ছবি তুলে আপলোড করতে হবে। এর সঙ্গে অবশ্যই নিজের মোবাইল নম্বর দিতে হবে।

৩)এরপর পোস্ট দেখে কেউ যদি কয়েনটি নিতে চায়,তাহলে সে আপনার সাথে যোগাযোগ করবে। এরপর যে ব্যক্তি সবচেয়ে বেশি টাকা দেবে, তাঁর কাছে আপনি কয়েনটি বিক্রি (One Rupee Old Coin for sale) করতে পারেন।

তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। তার কারণ সাম্প্রতিক সময়ে অনলাইন কেনাবেচার (One Rupee Old Coin for sale) ক্ষেত্রে অনেকেই বিভিন্ন প্রতারকের পাল্লায় পড়ছেন। তাদের খপ্পরে পড়লে আপনি সর্বশান্ত হয়ে যেতে পারেন। তাই পুরনো কয়েনের বাজার বর্তমান বাজার মূল্য অনলাইনে একাধিক ওয়েব সাইট চেক করে সঠিকভাবে জেনে নিন। তারপরই কয়েন কেনাবেচা করতে উদ্যোগ নিন।

গুরুত্বপূর্ণ সতর্কতা

রিজার্ভ ব্যাংক সদাসর্বদা পুরনো নোট কেনা বেচা নিয়ে সতর্ক করেন, কারন পুরনো নোট কেনা বেচা নিয়ে অনেক জালিয়াতি হয়ে থাকে, কোন ওয়েবসাইট পুরনো নোট কেনা বেচা নিজের দায়িত্বে লেনদেন করুন।

Written by Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles