Old age pension: সুখবর! রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য, আরও জানতে বিস্তারিত পড়ুন

Old age Pension: বর্তমান মূল্যবৃদ্ধির জেরে সাধারন মানুষের নাজেহাল অবস্থা।তবে রাজ্য সরকারি কর্মীদের জন্য রয়েছে বিরাট সুখবর।পূজোর আগেই রাজ্যের অবসরপ্রাপ্ত কর্মীদের এক ধাক্কায় অনেকটা পেনশন বাড়তে (Old age Pension) চলেছে।নবান্নের অর্থ দফতর এই সিদ্ধান্তের কথা বিজ্ঞপ্তি জারি করে জানাল। স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এই নয়া নির্দেশিকায় অনেকেই উপকৃত হবেন।

Post Office Recruitement: পোস্ট অফিসে ১ লক্ষ কর্মী নিয়োগ, যোগ্যতা, বেতন জানুন বিস্তারিত।

বিজ্ঞপ্তি অনুসারে ২০১৬ সালের জানুয়ারির আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁদের ক্ষেত্রে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী যে বেতন হবে, তার ৫০ শতাংশ পাবেন। আগে পুরনো বেতন কমিশনের হিসাবেই তাঁরা পেনশন পাচ্ছিলেন।এই নতুন সিদ্ধান্ত কার্যকরের পর অবসরপ্রাপ্ত কর্মচারীরা এক ধাক্কায় অনেকটাই বাড়তি অর্থ হাতে পাবেন। নবান্নের এই সিদ্ধান্তের ফলে সব মিলিয়ে রাজ্যের সাড়ে তিন লক্ষ থেকে চার লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারী উপকৃত হবেন।এই নিয়ম স্কুল শিক্ষক থেকে পুরসভা পঞ্চায়েতের কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য।

Advertisement

DA Announcement: অবশেষে 3% DA ঘোষণা। কারা পাবেন এই ডিএ? ইফেক্ট পাবেন 2021 সাল থেকেই।

রাজ্যে সর্বশেষ রোপা আইন লাগু হয়েছিল ২০১৯ সালের শেষের দিকে।নবান্নের অর্থ দফতরের এই নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সিনিয়র সিটিজেন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি মনোজ চক্রবর্তী। স্বাগত জানিয়ে তিনি বলেন ‘যে কোনও কারণেই হোক, ২০১৬ সালের আগে অবসর নেওয়া কর্মীরা বঞ্চিত হচ্ছিলেন। সরকার সমস্ত কিছু শুধরে নেওয়ায় আমরা খুশি’। এই সিদ্ধান্তের ফলে অবসরপ্রাপ্ত কর্মীরা উপকৃত হবেন।

Bandhan Bank Loan: আপনার যদি বন্ধন ব‍্যাঙ্কে লোন থাকে তাহলে রয়েছে সুখবর, এখুনি পড়ুন

২০১৬ সালের ১ জানুয়ারির আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁরা কিছু পদ্ধতিগত কারণের জন্য সর্বশেষ রোপা অনুযায়ী অর্থাৎ ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশমতো মূল বেতনের ৫০ শতাংশ হারে পেনশন (Old age Pension) পাচ্ছিলেন না। রাজ্য সরকারি কর্মচারীদের পেনশন পাওয়ার ক্ষেত্রে অবসরকালীন সময়ের মূল বেতনের ৫০ শতাংশ দেওয়া হয়। ফ্যামিলি পেনশনের (Old age Pension) ক্ষেত্রে পরিবারের সদস্য পান ৩০ শতাংশ।তবে এবার তারা মূল বেতনের ৫০ শতাংশ হারে পেনশন (Old age Pension) পাবেন।আশা করা হচ্ছে পূজার আগেই নতুন বেতনক্রম কার্যকর হবে।

Advertisement

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles