এবার বাড়িতে বসে এই প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে ১৯,০০০ টাকার বেশি আয় করতে পারেন! কিভাবে শুরু করবেন বিস্তারিত জানুন | NPS Govt Scheme 2022 new updated

NPS Govt Scheme 2022 new updated | বাড়িতে বসে প্রতিমাসে ১৯,০০০ টাকা আয় করুন

সরকারি হোক বা বেসরকারি ভালো চাকরি করার আশা সকলেরই থাকে। সরকারি চাকরির জন্য অনেকেই প্রাণপণ চেষ্টা করেন। কিন্তু তাঁদের সেই প্রচেষ্টা অনেক সময় অসফল থেকে যায়। বিশেষ করে করোনা ভাইরাস মহামারির কারণে চাকরির বাজারের পরিস্থিতি ব্যাপকভাবে পাল্টে গেছে। অনেক প্রতিষ্ঠান ব্যবসা না হওয়ার কারণে কর্মী ছাঁটাই করছে আবার অনেক প্রতিষ্ঠান কর্মী ছাটাই না করলেও নতুন নিয়োগ বন্ধ করে দিয়েছে। করোনার কারণে চাকরি হারিয়ে বেকার হয়েছেন এমন মানুষের সংখ্যাও কম নয়।

নিশ্চয়ই আপনারা আর ধৈর্য্য ধরতে পারছেন না, আপনাদের নিশ্চয়ই খুব জানতে ইচ্ছে করছে এই সুখবরটি কি। তাহলে আর সময় নষ্ট না করে এই সুখবরটির ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক। আপনারা অনেকেই কেন্দ্রীয় সরকারের অনেক জনমুখী প্রকল্পের কথা জানেন, তার অনেক সুযোগ সুবিধাও পেয়েছেন। তবে অন্য সব প্রকল্পের চেয়ে যে প্রকল্প নিয়ে আলোচনা করতে চলেছি এই প্রকল্প সম্পূর্ণ রূপে আলাদা। এই প্রকল্পের মাধ্যমে আপনারা অনেক বেশি সুযোগ সুবিধা পাবেন।

Advertisement

এই প্রকল্পের নাম হল জাতীয় পেনশন প্রকল্প (NPS Govt Scheme 2022)। এই প্রকল্পে আপনি ২০ বছর বয়স থেকে শুরু করে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতিমাসে ১ হাজার টাকা করে জমা দিলে আপনার বয়স যখন ৬০ বছর হবে তখন আপনার জমানো টাকার পরিমাণ হবে ৪ লক্ষ ৮০ হাজার। সেই সঙ্গে এখানে মোট জমানো টাকার বার্ষিক ১০% ফেরৎ দেওয়া হবে। যা এই জমানো টাকার সাথে যুক্ত হলে প্রায় কোটি টাকায় গিয়ে দাঁড়াবে।আর আপনি যদি কর পার্সেন্ট ৪০% বার্ষিকীতে পরিবর্তন করেন তবে টাকার পরিমাণ ৪২ লক্ষ ২৮ হাজার টাকা দাঁড়ায়।

Advertisement

জাতীয় পেনশন প্রকল্পে (NPS Govt Scheme 2022)কী?

জাতীয় পেনশন প্রকল্প হল একটি স্বেচ্ছাসেবী অবদানমূলক প্রকল্প। যা ভারত সরকারের অধীনস্থ পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (পিএফআরডিএ) দ্বারা নিয়ন্ত্রিত হয়। এনপিএস-এর আওতায় কোনও ব্যক্তি অ্যাকাউন্ট খুলে কর্মজীবনের সময় অবসরের জন্য পেনশন মূলধন সংরক্ষণ করতে পারেন।

এই প্রকল্পে সরকারি, বেসরকারি এবং অসংগঠিত ক্ষেত্রের যে কোনও কর্মী স্বেচ্ছায় বিনিয়োগ করতে পারেন। এনপিএস-এ নির্দিষ্ট সময় অন্তর নিয়মিত টাকা দেওয়ার সুযোগ আছে। যা পরবর্তীকালে গ্রাহক পেনশন হিসেবে পাবেন।

জাতীয় পেনশন প্রকল্পের (NPS Govt Scheme 2022) সুবিধা?

আপনি চাকরি করলে যে বয়সে রিটায়ার করতেন সেই বয়সে অর্থাৎ আপনার বয়স যখন ৬০ বছর হবে তখন আপনি প্রতি মাসে ২১,০০০ টাকা করে পেনশন পাবেন। এর সাথে এককালীন ৬০ লক্ষের উপরে টাকা পাবেন। এছাড়াও এই প্রকল্প থেকে আরও অনেক সুবিধা পাবেন। যেমন বার্ষিক ২ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স সেফ করতে পারবেন।

এই প্রকল্প গ্রাহকদের অবসরকালে পেনশনের আকারে ভবিষ্যত সুরক্ষিত করার সুবিধা দেয়। তাহলে আর দেরি না করে দ্রুত আপনার নিকটবর্তী ব্রাঞ্চে গিয়ে সেখানকার আধিকারীকদের থেকে আরও বিস্তারিত জেনে তারাতারি এই প্রকল্পে বিনিয়োগ শুরু করুন।

আর পড়ুন- মুখ্যমন্ত্রীর বড় ঘোষনা! পশ্চিমবঙ্গে এই প্রকল্পে ঘরে ঘরে চাকরি দেবে মুখ্যমন্ত্রী

Written by Probir Biswas

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel Click Here
Google News Click Here

 

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles