Nabanna Scholarship 2022 & Uttarkanya Scholarship 2022

Nabanna and Uttarkanya Scholarship 2022 : রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণদের জন্য বিশাল বড়ো সুখবর রয়েছে।রাজ্য সরকার রাজ্যের সমস্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ উত্তীর্ণকারী ছাত্রছাত্রীদের নবান্ন স্কলারশিপ ২০২২ বা উত্তরকন্যা স্কলারশিপ ২০২২ দেওয়ার (Nabanna and Uttarkanya Scholarship 2022) কথা ঘোষনা করেছে। যারা যারা আবেদন করবেন বিশেষ করে মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে ১০ হাজার টাকা। এই টাকা সরাসরি ছাত্রছাত্রীদের ব্যাংক একাউন্টে পৌঁছে যাবে।

এই প্রকল্পের উদ্দেশ্য?

যে সব ছাত্রছাত্রী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করেছেন তাদের জন্যই বিশেষ করে এই উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য সরকার। এছাড়াও আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের যাতে উচ্চশিক্ষায় বাধা না আসে সেই দিকে লক্ষ্য রেখে এই প্রকল্পের ঘোষণা করেছেন রাজ্য সরকার। মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাশ করা প্রত্যেক ছাত্রছাত্রী নবান্ন বা উত্তর কন্যা স্কলারশিপের (Nabanna and Uttarkanya Scholarship 2022) জন্য আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে স্কলারশিপের জন্য আবেদনের ফর্ম অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।আপনি যদি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রী হয়ে থাকেন তাহলে আজই আবেদন করে ফেলুন।এই স্কলারশিপে আবেদনের জন্য যোগ্যতা কি? আবেদন প্রক্রিয়া কি?বিস্তারিত তথ্য আলোচনা করা হল দেখে নিন-

যোগ্যতা:-

আপনি যদি রাজ্য সরকারের নবান্ন স্কলারশিপের (Nabanna and Uttarkanya Scholarship 2022) জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম অবশ্যই মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। এছাড়াও আপনাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।আর আপনার বার্ষিক আয় ৬০০০০ টাকার কম হতে হবে।

কত টাকা দেওয়া হবে:-

এই নবান্ন স্কলারশিপে আবেদনকারী ছাত্রছাত্রীদের ১০০০০ থেকে ২০০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

নবান্ন স্কলারশিপ ২০২২ এবং উত্তরকন্যা স্কলারশিপ ২০২২-এর জন্য আপনি যদি আবেদন করতে চান তাহলে আপনাকে অফলাইন মাধ্যমে আবেদন করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি ডাউনলোড করে তারপর সেটিকে প্রিন্ট আউট করে ভালো করে ফিল আপ করে একটি খামে ভরে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে যে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো জমা দেবেন:-

আবেদনপত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টগুলো জমা দেবেন সেগুলি হল-

  • ১)আপনার শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র অর্থাৎ আপনার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশের সমস্ত ডকুমেন্ট।
  • ২) ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • ৩) আপনার এলাকার বিডিও, এসডিও অথবা গ্রুপ-এ অফিসারের থেকে পাওয়া ইনকাম সার্টিফিকেট।
  • ৪)আপনার ব্যাংকের বইয়ের প্রথম পাতার জেরক্স।
  • ৫)আপনার এলাকার এমএলএ অথবা এমপি-এর কাছ থেকে রেকমেন্ডেশন লেটার।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-

রাজ্য সরকার উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা ও দক্ষিণবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা ঠিকানায় আবেদনপত্র জমা দেওয়ার ব্যবস্থা করেছেন

উত্তরবঙ্গের আবেদনপত্র জমা করা ঠিকানা:-

যে সমস্ত ছাত্রছাত্রী উত্তরবঙ্গের বাসিন্দা তারা আবেদনপত্রটি Office of Tea Chief Minister’s Mini Secretariat ‘Uttarkanya, New Satellite Township, Phulbari, Near Nap Station, Jalpaiguri. এই ঠিকানায় পাঠাবেন।

দক্ষিণবঙ্গের ছাত্রছাত্রীরা আবেদনপত্রটি যে ঠিকানায় পাঠাবেন সেটি হল:-

Department of Summer Scholarships, Chief Minister’s Office: Nabanna 325, Sarat Chatterjee Road, Howrah – 6g 102.

Leave a Reply

Your email address will not be published.