মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করলো | Madhyamik Routine 2023

Madhyamik Routine 2023: করোনা অতিমারির কারনে দেশে শিক্ষা ব্যবস্থা থমকে গিয়েছিল। এই অতিমারির প্রকোপ থেকে বাচার জন্য সমস্ত স্কুল, কলেজ বন্ধ রাখা হয়েছিল ও অনলাইনের মাধ্যমে পঠন পাঠন চলছিল। অতিমারীর জেরে ২০২১ এ মাধ্যমিক পরীক্ষাও হয়নি। দু’বছর পর এই বছর অর্থাৎ ২০২২ সালে অফলাইনে মাধ্যমিক হয়েছে।

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালের পর এই বছরেই সবথেকে বেশি সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিক দিয়েছে। কোভিড বিধি মেনেই কড়া নজরদারিতে পরীক্ষা দিয়েছিল পরীক্ষার্থীরা। মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ১০ লাখ ৯৮ হাজার ৭৭৭ এর কাছাকাছি। ২০১৬ এর পর যা রেকর্ড, নথিভুক্তকারী পরিক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৭ হাজারের কাছাকাছি ছিল।

Advertisement

বাতিল হল রাজ্যে ৬২ লক্ষের বেশি রেশন কার্ড ! বাতিল তালিকায় আপনার নাম নেই তো ?

Madhyamik Routine 2023
Madhyamik Routine 2023

এর মধ্যে ছেলে পরিক্ষার্থীর সংখ্যা হল ৪ লাখ ৮৬ হাজার ৬৮৯ জন, মেয়ে পরিক্ষার্থীদের সংখ্যা চলতি বছরে ৬ লাখ ৫৫ হাজার ২২৪ জন। মেয়েদের উপস্থিতির এই সংখ্যা রীতিমত উৎসাহ জাগিয়েছে। চলতি বছরে ছেলে পরিক্ষার্থীদের মধ্যে মোট ৪ লাখ ৩২ হাজার ৬৪০ জন সফল হয়েছে, মেয়েদের মধ্যে মোট ৫ লাখ ১৭ হাজার ২৮৭ জন সফল হয়েছে। প্রতি বছরই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেরোনোর সঙ্গে সঙ্গে পরের বছরের পরীক্ষার দিন জানানো হয়। রেজাল্ট প্রকাশের পরপরই সাধারণত আগামী বছরের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়।

Advertisement

তবে কি ৫০০ টাকার নোট বাতিল হচ্ছে ! RBI এর নয়া পরিকল্পনা কি !

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা জানার জন্য সকলেই বেশ উত্তেজিত থাকে। করোনা পরিস্থিতির পূর্বে চিরাচরিত নিয়ম মেনে ফেব্রুয়ারির মাঝা মাঝিতে শুরু হয়ে যেত পড়ুয়াদের জীবনের সবচেয়ে বড় পরীক্ষা।শুধু এই বছর পরীক্ষা বেশ কিছুটা সময় পিছিয়ে মার্চের মাঝে শুরু করা হয়েছিল। তবে আগামী বছর থেকে আবার পুরনো রীতিতেই ফিরতে চাইছে পর্ষদ অর্থাৎ আগামী বছর ফেব্রুয়ারী মাসে পরীক্ষা শুরু হবে।

২০২২ সালের মাধ্যমিকের ফল প্রকাশের দিনে মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ মাধ্যমিকের দিন প্রকাশ করেছিল। সেই ঘোষিত রুটিন অনুযায়ী ২০২৩ সালের ফেব্রুয়ারির চতুর্থ সপ্তাহে পরীক্ষা শুরু হবে। ২৩ ফেব্রুয়ারি প্রথম ভাষার পরীক্ষা হবে, ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে, ২৫ ফেব্রুয়ারি ভূগোল পরীক্ষা, ২৭ ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষা, ২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২ মার্চ গণিত, ৩ মার্চ ভৌত বিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক বিষয় (শারীরশিক্ষা ও কর্মশিক্ষা বাদে) -এর পরীক্ষা নেওয়া হবে।

Income Tax rules: কাদের কে দিতে হবে না জরিমানা ! ITR দাখিলে নতুন নিয়ম

আর প্রচলিত নিয়ম অনুযায়ী ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা সকাল ১১.৪৫ থেকে দুপুর ৩ টা পর্যন্ত হবে। বিভিন্ন স্কুলে পরীক্ষার্থীরা ইতিমধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। নভেম্বরের মধ্যেই সমস্ত আবেদনপত্র পূরনের কাজ শেষ করার চেষ্টায় মধ্যশিক্ষা পর্ষদ, তবে এরই মধ্যে নতুন রুটিন প্রকাশ করলো পর্ষদ। ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি পরিবর্তন করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এই পরিবর্তিত সূচি ফের পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

তবে পূর্বে ঘোষিত সমস্ত লিখিত পরীক্ষা সঠিক সময়েই হবে। শুধুমাত্র শারীর শিক্ষা এবং কর্ম শিক্ষা পরীক্ষার দিন ঘোষণা করলো মধ্যশিক্ষা পর্ষদ, সেই সঙ্গে পুরনো রুটিনটিও পুনরায় প্রকাশ করেছে পর্ষদ। এদিন পর্ষদ ঘোষণা করে আগামী বছরের মার্চ মাসের ৬, ৯, ১০, ১১ এবং ১৩ তারিখে শারীরশিক্ষার পরীক্ষা হবে। তাছাড়া মার্চের ২৮, ২৯, ৩০, ৩১ এবং পয়লা এপ্রিল কর্মশিক্ষার পরীক্ষা নেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Written by Sunita Mallick

 Google News || টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles