Loan For Farmers

Loan For Farmers: ভারত একটি কৃষি নির্ভর দেশ।ভারতের মোট জনসংখ্যার প্রায় বেশিরভাগ মানুষ কোনো না কোনো ভাবে কৃষিকাজের সঙ্গে জড়িত। ভারতের অধিকাংশ মানুষ কৃষিকাজ করে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। অর্থাৎ তারা সরাসরি কৃষিকাজের সাথে যুক্ত থাকে। কৃষকরা তাদের মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলায়। ভারতের কৃষি ব্যবস্থা অত্যাধিক মাত্রায় প্রকৃতি নির্ভর।

ভারত একটি বিশাল বড় দেশ এবং দেশের বিভিন্ন স্থানে ভিন্ন প্রকৃতির জলবায়ুর উপস্থিতি লক্ষ্য করা যায় বলে বিভিন্ন জায়গার বিভিন্ন ফসলের চাষ করা হয়। ভারতবর্ষ চিরকালই একটি কৃষি প্রধান দেশ হিসাবে গণ্য হয়ে এসেছে। জনসংখ্যার খাতিরে বিচার করে দেখলে, খাদ্য চাহিদা এই দেশে চিরন্তন। কৃষকরা একই জমিতে প্রচুর শ্রম বিনিময়ের মাধ্যমে সারা বছর ধরে ফসল উৎপাদন করে।

Business Idea: আপনি কি অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইছেন ,তাহলে এই ব্যবসা করে লাখপতি হতে পারেন

ভারতীয় কৃষিতে ক্ষুদ্র ও ভাগচাষীর সংখ্যা অনেক বেশি। বেশিরভাগ কৃষক খুব অল্প পরিমান জমির মালিক আবার অনেকে অন্যের জমিতে কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকে। আবার এখনও অনেক কৃষক গ্রামের মহাজনদের কাছ থেকে টাকা ধার নেন। সেই টাকা শোধ করতে গিয়ে আবার অনেক সময় তাদের অবস্থা শোচনীয় হয়ে পড়ে।

কারন কোন কোন ঋতুতে বৃষ্টিপাতের পরিমান কম বা বেশি হলে কৃষকরা সঠিকভাবে ফসল ফলাতে পারেন না। এরফলে তাদের প্রবল সমস্যায় পরতে হয়।ক্ষুদ্র, মাঝারি ও ভাগচাষিদের অবস্থা একেবারে খারাপ হয়। চাষের শুরুতে মহাজনের কাছে মোটা অঙ্কের ঋণ নিয়ে যে টাকায় তাঁরা চাষ করেন। সেই টাকা ফেরত দেওয়া তখন অসম্ভব হয়ে পড়ে।

WB Health Recruitment 2022: মাধ্যমিক পাশে শুধু ইন্টারভিউ নিয়ে সামাজিক স্বাস্থ্য কর্মী পদে নিয়োগ

ঋণের চাপে তাঁদের উৎপাদিত ফসল অনেক সময় মাঠ থেকেই কম দামে বিক্রি করে দিতে বাধ্য হন। এমনকি অনেকে কোন পথ খুঁজে না পেয়ে আত্মহত্যার পথও বেছে নেন।কেবল আবহাওয়া নয়, এই রকম নানান প্রতিকূলতার মধ্যেই এক টুকরো আশা নিয়ে কৃষকরা চাষ করেন। কৃষকরাই আমাদের দেশকে বাঁচিয়ে রেখেছেন।

কৃষকরা হলেন দেশের মেরুদণ্ড। তাই কোনও কিছুর বদলে কৃষি এবং কৃষকদের প্রতি বেশ সহানুভূতিশীল সব সরকারই। কৃষির বিকাশ ও উন্নয়নে তথা কৃষিক্ষেত্রকে উৎসাহিত করে তোলার লক্ষ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার। মোদি সরকার দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর দেশজুড়ে বিভিন্ন প্রকল্প চালু করেছেন তার মধ্যে কিষান ক্রেডিট কার্ড উল্লেখযোগ্য একটি প্রকল্প(Loan For Farmers)।

Electric Bill: বিদ্যুতের বিল কমে অর্ধেক হবে! শুধু এই যন্ত্রটি যুক্ত মিটারের সাথে

এছাড়াও কেন্দ্রের সরকারের পক্ষ থেকে গোটা দেশের কৃষকদের জন্য চালু করা হয়েছে বার্ষিক ছয় হাজার টাকা ভাতা। প্রতিবছর নিয়ম করে দেশের প্রায় প্রতিটি কৃষিজীবী (Loan For Farmers) মানুষই তা পাচ্ছেন। পাশাপাশি এ রাজ্যের ক্ষেত্রেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েক বছর আগেই চালু করেছেন কৃষক বন্ধু নামক জনমুখি প্রকল্প।

এবার আরও এক ধাপ এগিয়ে দেশের প্রান্তিক চাষি ভাইদের অর্থনৈতিক দুরাবস্থার কথা মাথায় রেখে কৃষকদের জন্য স্বল্প (low interest) সুদের ভিত্তিতে কৃষি ঋণ চালু করা হল। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী সভায় এক আলোচনায় কৃষকদের ক্ষেত্রে স্বল্প সুদে এই কৃষি (loan for farmer) ঋণের বিষয়টি উঠে এসেছে। শুধু আলোচনায় নয়, ইতিমধ্যেই মন্ত্রীসভার পক্ষ থেকে এ বিষয়ে পাকাপাকি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Lakshmi Bhandar prakalpa: আর পাবেন না লক্ষ্মী ভান্ডারের টাকা, রাজ্য সরকারের করা বিজ্ঞপ্তি,দেখুন কোন সকল মহিলারা পাবেন না

সুদের পরিমাণ ও কত টাকা লোন নিতে পারবেন?

এখানে স্বল্প সুদ মানে তা বেশ কম। বার্ষিক ১.৫ শতাংশ হারে কৃষকরা তাদের কৃষি কাজের জন্য ৩ লক্ষ টাকা পর্যন্ত লোন (Loan For Farmers) পেতে পারেন।

এই প্রকল্পের আওতায় কৃষকরা দেশের যে কোনও রাষ্ট্রায়ত্ব, অর্থাৎ সরকারি, বেসরকারি, সমবায় ব্যাঙ্ক (bank)মারফৎ এই স্বল্প সুদে ঋণ গ্রহণ করতে পারবেন। তবে এক্ষেত্রে শুধুমাত্র প্রান্তিক চাষি ভাইদের সরাসরি কৃষি কাজই নয়। এর সঙ্গে যুক্ত পশুপালন যেমন, ডেয়ারি ফার্ম, হ্যাচারি, মৎস্য চাষ, পোল্ট্রি চাষ ইত্যাদি ক্ষেত্রেও এই স্বল্প সুদে ঋণ গ্রহনের ব্যবস্থা থাকছে বলে জানানো হয়েছে।

Swasthya Sathi card: স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে রাজ্যবাসীর জন্য বিরাট সুখবর! নতুন কি কি সুবিধা পাবেন দেখুন

কেন্দ্র সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে স্বল্প সুদে সহজ শর্তে ঋণ গ্রহণ করে কৃষকরা তাদের কৃষি কাজকে আরও তরান্বিত করতে পারবেন। এর পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তে দেশের কৃষক ভাইরাও যে বেশ খুশি হবেন তা বলাই বাহুল্য। স্বল্প সুদে ঋণ পাওয়ার ফলে কৃষকরা তাদের আগের অবস্থায় ফিরে আসবে এবং চাষের প্রতি তাদের মনোযোগ বাড়বে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.