বাড়তি আনন্দ সরকারি কর্মচারীদের, ২০২৩ সালের সরকারি ছুটির লিস্ট প্রকাশ করা হল, | List of Government Holidays 2023

এখনও বছর শেষ হয়নি। সবে উৎসবের মরশুম চলছে।আর এর মধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ছুটির তালিকা প্ৰকাশ করলো। এই ছুটি সমস্ত সরকারী ও সরকারী সাহায্য পোষিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য।অর্থ দপ্তর (অডিট) থেকে তিনটি তালিকা আকারে ছুটির লিস্ট প্রকাশ করা হয়েছে। এনআই এ্যাক্ট, স্টেট গভর্মেন্ট ও সেকশনাল হোলি ডে- এই তিনটি লিস্ট।

খুব শীঘ্রই ২০২৩ শিক্ষাবর্ষের জন্য সরকারি স্কুলের জন্য মডেল ছুটির লিস্ট প্রকাশ করা হবে। ২০২৩ সালে সরকারি কর্মীরা কিছু বাড়তি ছুটি পাবেন। এবছর যেমন রবিবার এর কারনে অনেক ছুটি সাপ্তাহিক ছুটির মধ্যেই গন্য হয়েছে। কিন্তু আগামী বছর তেমনটা হচ্ছে না। আগামী বছর কর্মীরা বেশি ছুটি পাচ্ছেন।এবারের ছুটির অন্যতম দিক হচ্ছে ৩ টি দীর্ঘকালীন ছুটি থাকছে। এক নজরে ২০২৩ সালের ছুটির তালিকা দেখে নিন-

Advertisement

২০২৩ সালের ছুটির তালিকা (List of Government Holidays 2023) :-

১)জানুয়ারি- জানুয়ারী মাসের ১২ তারিখ বিবেকানন্দ জন্মদিন, ২৩শে জানুয়ারি নেতাজি জন্মজয়ন্তী, ২৬ শে জানুয়ারী সাধারণতন্ত্র দিবস উপলক্ষে ছুটি থাকবে।প্রজাতন্ত্র দিবস ও সরস্বতী পুজো একইদিনে পড়ায় ছুটির তালিকা থেকে একদিন কমে গেল।

২)মার্চ- মার্চ মাসের একমাত্র ৭ তারিখ দোলযাত্রা উপলক্ষে ছুটি থাকবে।

Advertisement

৩)এপ্রিল- এপ্রিলে বেশ কিছু ছুটি পাওয়া যাবে। ৭ এপ্রিল গুড ফ্রাইডে উপলক্ষে ছুটি। ১৪ এপ্রিল আম্বেদকর জন্মজয়ন্তী, আর ১৫ এপ্রিল নববর্ষ, ২২ এপ্রিল – ঈদ উল ফিতর উপলক্ষে ছুটি।

৪)মে- ১ মে সোমবার শ্রমদিবস,৫ মে শুক্রবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে ছুটি।আর মঙ্গলবার ৯ মে রবীন্দ্র জয়ন্তীর ছুটি।

৫)জুন- জুন মাসে একদিন ছুটি। ২৯ শে জুন বকরি ঈদের জন্য ছুটি থাকবে সরকারি দপ্তর।

৬)জুলাই- জুলাই মাসেও একদিন ছুটি। ২৯ শে জুলাই মহরমের জন্য ছুটি থাকবে।

৭)আগস্ট- ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটি থাকবে।

৮)অক্টোবর- ১৪ ই অক্টোবর মহালয়ার ছুটি থাকবে।আগামী বছরের দীর্ঘকালীন ছুটির মধ্যে দুর্গা পুজোর ছুটি ১৮ অক্টোবর থেকে ২৭ শে অক্টোবর।আর লক্ষীপুজো উপলক্ষে ২৮ শে অক্টোবর ছুটি থাকবে।

৯)নভেম্বর- ১৩ই নভেম্বর থেকে ১৬ই নভেম্বর কালী পুজোর ছুটি।আর ২০ নভেম্বর ছট পুজোর ছুটি।২৭ শে নভেম্বর শুরু নানাকের জন্মদিবস উপলক্ষ্যে ছুটি।

১০)ডিসেম্বর- ২৫ শে ডিসেম্বর ক্রিসমাসের জন্য সমস্ত সরকারি দপ্তরে ছুটি থাকবে।

তবে শনি ও রবিবারের কারনে কয়েকটি ছুটি বাদ গেছে। এবার ইংরেজি নববর্ষ , বাংলা নববর্ষ (শনিবার) গুরু রবিদাসের জন্মদিন, হরিচাঁদ ঠাকুরের জন্মদিন, কালীপুজো, ছট পুজো রবিবার পড়ায় ছুটি কমেছে। এছাড়াও ২০২৩ সালের ছুটির তালিকায় এমন কিছু ছুটি আছে যেগুলো সকল সরকারি কর্মী পাবেন না। এই ছুটিগুলো বিশেষ কমিউনিটির কর্মচারীদের জন্য নির্ধারিত।

এখানে ক্লিক করে Download করুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *