LIC ছাত্র-ছাত্রীদের বার্ষিক 20000 টাকা দিচ্ছে! আবেদন পদ্ধতি ও শেষ তারিখ সহ বিস্তারিত জেনে নিন | How to Apply LIC HFL Vidyadhan Scholarship 2022

বর্তমানে শিক্ষার্থীদের কাছে Scholarship একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় নাম হয়ে উঠেছে। এই স্কলারসিপ মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার লক্ষ্যে পৌঁছে দেয়। আর Scholarship দেওয়ার মূল উদ্দেশ্যই হল দরিদ্র শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার দায়-দায়িত্ব বহন করা। আর আজ এই প্রতিবেদনে এমন এক Scholarship এর সম্পর্কে আলোচনা করব, ও সাথে এটাও বলবো কি ভাবে আবেদন করবেন, তাই অনুগ্রও করে পুরো প্রতিবেদন টি পরবেন।

পড়াশোনার পথে আর্থিক অবস্থা যাতে কোন বাধা হয়ে না দাঁড়ায় সেই জন্য সরকার কর্তৃক এবং বিভিন্ন সংস্থা কর্তৃক ছাত্র ছাত্রীদের প্রচুর স্কলারশিপ (Scholarship) দেওয়া হয়ে থাকে। যারা আর্থিকভাবে দুর্বল, সামাজিকভাবে পিছিয়ে সেই সমস্ত মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য কিছু পরিমাণ স্কলারশিপের ব্যবস্থা করে তাদের পড়াশোনার পথ কিছুটা মসৃণ করার চেষ্টা করা হয়ে থাকে।

Advertisement

এমনি একটি স্কলারশিপের নাম হল এলআইসি এইচএফএল বিদ্যাধন স্কলারশিপ ( LIC HFL Vidyadhan Scholarship 2022 )।এই স্কলারশিপ এর মাধ্যমে স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীরা বার্ষিক আর্থিক অনুদান পাবেন। এলআইসি হাউজিং ফাইন্যান্স লিমিটেডের ( LIC Housing Finance Limited) তরফে এই স্কলারশিপ দেওয়া হয়।

LIC এর অন্তর্গত একটি সংস্থা LIC HEL (Housing Finance Limited) যা মূলত সারা দেশে Infrastructure নির্মাণের কাজ করে থাকে। এলআইসি হাউজিং ফাইন্যান্স লিমিটেড ছাত্রছাত্রীদের জন্য স্কলারসিপের মত একটি বড় উদ্যোগ চালু করেছে।এলআইসি এইচএফএল বিদ্যাধন স্কলারশিপ হল ভারতের সেই সমস্ত ছাত্রদের শিক্ষার জন্য যারা পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করতে সক্ষম নয় ।

Advertisement

LIC HFL Vidyadhan Scholarship 2022 প্রদানের উদ্দেশ্য কি?

LIC Corporation LIC HFL Vidyadhan Scholarship টি তৈরি করেছে তার মূল উদ্দেশ্য হলো ভারতের সমস্ত নিম্ন আয় গোষ্ঠীর শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার দায়-দায়িত্ব বহন করা। Scholarship টি দরিদ্র Background এর শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ যার মাধ্যমে শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি আরো মনোযোগী হয়ে উঠবে।

  • এই স্কলারসিপে কারা আবেদন করতে পারবে?

আর্থিকভাবে অনগ্রসর (Financially Weak Students) ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হবে। এই স্কলারশিপের যোগ্যতা স্বরূপ প্রার্থীকে শেষ দেওয়া পরীক্ষাতে অন্তত ৬০% নম্বর পেতে হবে।

  • এই স্কলারসিপে কত টাকা দেওয়া হয়?

এই স্কলারশিপ প্রোগ্রামের অধীনে ছাত্রছাত্রীদের বার্ষিক ২০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়।

  • কারা কারা এই বৃত্তি পেতে পারে?

১)ভারতীয় পড়ুয়ারা এই বৃত্তি পাওয়ার যোগ্য।

২)যারা ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে পড়ছে।

৩)আগের পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে থাকতে হবে।

৪) আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ৩ লাখ ৬০ হাজার টাকা হতে হবে।এর বেশি হলে এই বৃত্তি পাওয়া যাবে না।

  • আবেদন করবেন কিভাবে?

এক্ষেত্রে অফলাইনে আবেদনের কোন ব্যবস্থা থাকছে না। সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করতে হবে।

  • আবেদনের শেষ তারিখ?

যোগ্য প্রার্থীরা ৩১ শে অক্টোবর কিম্বা তার আগে পর্যন্ত এলআইসি এইচএফএল বিদ্যাধন স্কলারশিপ (LIC HFL Vidyadhan Scholarship 2022 ) -এর জন্য আবেদন করতে পারবেন।

আপনিও যদি উক্ত যোগ্যতার মাপকাঠিতে যোগ্য হয়ে থাকেন তবে আর দেরি না করে আজই এলআইসি এইচএফএল বিদ্যাধন স্কলারশিপ (LIC HFL Vidyadhan Scholarship 2022) এর জন্য আবেদন করে ফেলুন। এই স্কলারসিপে আবেদন করে আর্থিক অনুদান ও আরো অন্যান্য সুযোগ সুবিধা উপভোগ করুন।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *