Lakshmir Bhandar Status Check

Lakshmir Bhandar Status Check: পশ্চিমবঙ্গ সরকারের তরফে জনসাধারণের উন্নতির খাতিরে বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। আর এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। পশ্চিমবঙ্গের মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে লক্ষীর ভান্ডার প্রকল্পের অধীনে রাজ্য সরকারের পক্ষ থেকে মহিলাদের প্রতি মাসে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত প্রদান করা হয়ে থাকে।

ট্রাফিক পুলিশ রাস্তায় বাইকের চাবি খুলে নেওয়া কতটা আইনসম্মত জেনে নিন

তপশিলি জাতি ও উপজাতি, General এবং OBC সহ যে কোনো সম্প্রদায়ভুক্ত মহিলারা এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন।পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক চালু করা  লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা প্রায় দেড় থেকে দু’কোটি কোটি মহিলা পেয়ে থাকেন। তবে এই প্রকল্পের টাকা পেতে অনেক উপভোক্তাকেই মাঝে মাঝে অসুবিধার সম্মুখীন হতে হয়।

প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিকের টেট সার্টিফিকেট সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

কখনও কারোর অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা না ঢোকা, কখনওবা টাকা ঢুকতে দেরী হওয়া, আবার অনেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করেও একবারও টাকা পাননি; এইরকম অনেক অভিযোগই মাঝেমাঝেই শোনা যায়। তাই সবথেকে ভালো হবে যদি আপনি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করে নিতে পারেন। তাহলে সহজেই ভালোভাবে দেখে নিতে পারবেন কোন মাসের টাকা পেয়েছেন, কোন মাসের টাকা পাননি ইত্যাদি সমস্ত রকম তথ্য। আপনার পরিবারের কেউ লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পায় কি? টাকা এখনও না ঢুকলে চেক করে নিতে পারেন(Lakshmir Bhandar Status Check)।

কীভাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখবেন কীভাবে?

(১) প্রথমে https://socialsecurity.wb.gov .in/login এই লিংকে গিয়ে রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করতে হবে।

(২) লগ ইন করার পরে Dashboard 4 Lakhmir Vandar অপশনে মধ্যে থাকা Track Application লিংকে ক্লিক করতে হবে।

(৩) তারপরে অ্যাপ্লিকেশন আইডি লিখে Search অপশনে ক্লিক করলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

এই পদ্ধতিতে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখা যাবে (Lakshmir Bhandar Status Check) । স্ট্যাটাস চেকের সময় ‘payment status’ এর একটি অপশন থাকবে। আপনি যে বছরের পেমেন্ট স্ট্যাটাস চেক করতে চান সেটি সিলেক্ট করলে আপনাকে উক্ত বছরের যতগুলো মাসের টাকা দেওয়া হয়েছে তা দেখে নিতে পারবেন। যদি আপনি কোনো মাসের মাসের টাকা পেয়ে থকেন তাহলে সেই মাসের পাশে ‘Payment Success’ লেখাটি দেখাবে।

আর যদি কোনো মাসের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা এখনও ঢোকেনি, তবে পরবর্তী সময়ে তা ঢুকবে এরকম ক্ষেত্রে ‘Payment Undet Process’ -এই লেখাটি দেখাবে। আর যদি টাকা না ঢোকে না তাহলে ‘Payment Failed’ দেখাবে। এছাড়া ‘Bank Account Status’ এবং ‘Beneficiary Status’ বলে আরও দুটো স্ট্যাটাস দেখা যাবে।

আধারের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক করা আছে কি?সহজ

আর যদি ‘Bank Account Status ‘-এ ‘Validation Success. Ready For Payment’এই লেখাটি দেখায় তার মানে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে দেওয়া আপনার ব্যাংক অ্যাকাউন্টটি সঙ্গে সংযুক্তিকরণ একদম ঠিকভাবে হয়েছে এবং আপনার অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকে যাবে। ‘Beneficiary Status’ -এ ‘Active Beneficiary’ লেখাটি দেখলে বুঝবেন লক্ষ্মীর ভাণ্ডারের যার স্ট্যাটাস (Lakshmir Bhandar Status Check) দেখা হচ্ছে তিনি এই প্রকল্পের সক্রিয় উপভোক্তা। অর্থাৎ প্রতিমাসে তার অ্যাকাউন্টে টাকা ঢুকছে। যদি অন্য কিছু লেখা থাকে তাহলে বুঝবেন কোনো রকম ত্রুটি রয়েছে।

তবে আপনি সরাসরি নিজের মোবাইল থেকে উপরে উল্লেখিত লিংক থেকে কারোর লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখতে পারবেন না। লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করার অনুমতি রয়েছে শুধুমাত্র সরকারি আধিকারিকদেরই। তাই আপনার পরিবারের কারোর লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস (Lakshmir Bhandar Status Check) দেখতে চাইলে উপভোক্তাকে সঙ্গে নিয়ে BDO অফিসে যেতে হবে।

উপভোক্তার আধার কার্ড, স্বাস্থ্যসাথী কার্ড, ব্যাংকের পাস বইয়ের জেরক্স ইত্যাদি সবকিছু নিয়ে যেতে হবে। বিডিও অফিসে গিয়ে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের সাথে যোগাযোগ করলেই তিনি আপনার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করে দেবেন। যদি টাকা পাওয়া বা ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত কোনো রকম সমস্যা থাকে তাহলে তারাই আপনাকে জানিয়ে দেবে। এরপরে কী করতে হবে সেই সম্পর্কেও তারা জানিয়ে দেবে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.