Labour Code Week Off

Labour Code Week Off:  চাকুরিজীবী এবং সংস্থাগুলির জন্যে নয়া লেবার কোড বানিয়েছে মোদী সরকার। যা ১লা জুলাই থেকে মোদী সরকার নয়া লেবার কোড লাগু করার কথা ছিল।কিন্তু রাজ্যগুলির প্রস্তুতির অভাবের কারণে সেগুলি কার্যকর করা যায়নি।এই আবহে কবে থেকে শ্রম কোডের নিয়ম (Labour Code Week Off) কার্যকর করা যাবে? কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব এই প্রশ্নের জবাব দিলেন।

ভূপেন্দ্র যাদব বলেন যে প্রায় সব রাজ্যই চারটি শ্রম কোডের নিয়ম তৈরি করেছে। যাদব বলেন যে তিনি উপযুক্ত সময়ে এই কোডগুলি বাস্তবায়ন করবেন। তিনি আরও বলেন যে কিছু রাজ্য এখনও খসড়া বিধি নিয়ে কাজ করছে। তিনি জানান রাজস্থান দুটি কোডের খসড়া বিধি তৈরি করেছে। এখনও বাকি দুটি কোডের কাজ বাকি আছে। বাংলায় কোডগুলো নিয়ে চূড়ান্ত করার কাজ চলছে।

এই শ্রম কোড কার্যকর (Labour Code Week Off) হলে কাজের ঘন্টাও বদলে যাবে। ছুটিতেও বড়সড় বদল আসবে।এছাড়াও, হাতে নগদ কমতে পারে কিন্তু পিএফ-এর সঞ্চয় বাড়তে পারে।এতে কর্মচারীদের অবসর গ্রহণের পর আরও ভালো জীবনযাপন করা সহজ হবে।এই শ্রম কোড কার্যকর হলে কি কি পরিবর্তন আসবে দেখুন।

চারদিন কাজ তিনদিন ছুটি?

নয়া শ্রম কোড চালু হলে কাজের সময় (Labour Code Week Off) এবং উইক ওফেও বদল আসবে।শ্রম বিধির নিয়ম বাস্তবায়নের ফলে, দৈনিক কাজের সময় ১২ ঘণ্টা পর্যন্ত হতে পারে। তবে এর ফলে দুই -এর পরিবর্তে সপ্তাহে ৩ দিন ছুটি থাকবে।এই শ্রম কোড কার্যকর হলে কোম্পানিগুলোর কাজের সময় বাড়ানোর অধিকার থাকবে। কিন্তু তারপর আরও একদিন ছুটি বাড়াতে হবে। অর্থাৎ কর্মচারীরা মাসে ১৫ দিন ছুটি পেতে পারবেন।

ওভার টাইমের ঘন্টা বেড়ে যাবে?

নতুন আইনে ওভারটাইমের সর্বোচ্চ সময় ৫০ ঘণ্টা (ফ্যাক্টরি আইনের অধীনে) থেকে বাড়িয়ে ১২৫ ঘণ্টা করা হবে।অর্থাৎ আপনি যদি উইকেন্ডে কাজ করেন তাহলে আপনি অতিরিক্ত কাজ করতে পারবেন।

হাতে বেতন কমানো হবে?

নতুন খসড়া নিয়ম অনুযায়ী, মূল বেতন মোট বেতনের ৫০% বা তার বেশি হতে হবে। এটি বেশিরভাগ কর্মচারীর বেতন কাঠামো পরিবর্তন করবে। মূল বেতন বৃদ্ধির কারণে, পিএফ এবং গ্র্যাচুইটির অর্থ আগের থেকে বেশি কাটা হবে। পিএফ মূল বেতনের উপর ভিত্তি করে হয়। তবে পিএফ বাড়ার সাথে সাথে ‘টেক হোম’ বেতন কমবে (Labour Code Week Off)।

অবসরের পর এসব সুবিধা বাড়বে?

নতুন শ্রম কোড কার্যকর হলে গ্র্যাচুইটি এবং পিএফ অবদান বৃদ্ধির সাথে, অবসর গ্রহণের পরে প্রাপ্ত অর্থের পরিমাণ বাড়বে। এতে কর্মচারীদের অবসর গ্রহণের পর আরও ভালো জীবনযাপন করা সহজ হবে। পিএফ এবং গ্র্যাচুইটি বৃদ্ধি কোম্পানিগুলির জন্য খরচও বাড়িয়ে দেবে (Labour Code Week Off)।এটি অবসরের পরে কর্মীদের আরও সুবিধা দেবে।

Leave a Reply

Your email address will not be published.