Link Aadhar with Mobile Number:

Link Aadhar with Mobile Number: বর্তমানে আধার কার্ড আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে। আধার কার্ডের ( Aadhar Card) ব্যবহার সর্বত্র। এটি ছাড়া আমাদের অনেক কাজ এখন অসম্পূর্ণ। ব্যাঙ্ক থেকে শুরু করে কোনও সরকারি পরিষেবা বা পরিচয় পত্র হিসেবে আধার কার্ডই প্রাধান্য পেয়ে থাকে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ১২ সংখ্যার আধার নম্বর ভীষণই গুরুত্বপূর্ণ। আধার কার্ডে যে কোনও ব্যক্তির যাবতীয় তথ্য মুদ্রিত থাকে। এমনকী আধার কার্ড তৈরি সময়, হাতের ছাপ ও চোখ স্ক্যান করা হয়।

PF এর UAN নম্বর ভুলে গেছেন কি? এর সমাধান রয়েছে হাতের

বর্তমানে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক (Link Aadhar with Mobile Number) করা বাধ্যতামূলক হয়েছে। সরকারের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে।আধার কার্ডের সঙ্গে যেহেতু নাম, জন্ম তারিখ, বায়োমেট্রিক যুক্ত করা রয়েছে তাই মোবাইল নম্বর যুক্ত করা বাধ্যতামূলক। প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুলতে, এবং ব্যাঙ্কের বিভিন্ন কাজের জন্য আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক রাখা জরুরি।

তবে আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক (Link Aadhar with Mobile Number) করানো আছে কিনা তা বোঝা একটু কঠিন। কারণ যে ফিজিক্যাল কার্ডটি দেওয়া হয় সেখানে ফোন নম্বর দেওয়া থাকে না। তবে অনলাইনের মাধ্যমে সহজেই আপনি নিজের আধার নম্বরের সাথে মোবাইল নম্বর লিংক করা রয়েছে কিনা তা জেনে নিতে পারবেন।আপনার আধার কার্ডে মোবাইল নম্বর লিংক করা আছে তো?

আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়েছে কিনা সংশয়ে আছেন কি?

এই প্রশ্ন বহু মানুষের মনেই ঘুরপাক খেতে থাকে। তবে এবার থেকে আর চিন্তা করার কোনো প্রয়োজন নেই। কারন আধার কর্তৃপক্ষ UIDAI এর তরফে সম্পূর্ণ নতুন এক পদ্ধতি আনা হয়েছে। যার মাধ্যমে সহজেই আপনি নিজের আধার নম্বরের সাথে মোবাইল নম্বর লিংক (Link Aadhar with Mobile Number) করা রয়েছে কিনা তা জেনে নিতে পারবেন। বাড়িতে বসে অনলাইনেই এই কাজ করে নিতে পারবেন। তাহলে চলুন এবার সেই পদ্ধতিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আপনার APL রেশন কার্ডকে খুব সহজেই BPL রেশন কার্ডে

আপনার আধার কার্ডের সাথে আপনার মোবাইল নম্বর লিংক (Link Aadhar with Mobile Number) করা আছে কিনা বুঝবেন কীভাবে?

(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে আধার সংস্থা UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/-তে যান।

(২) এবার Aadhaar Services -এর মধ্যে Verify Email / Mobile Number এই লিংকে ক্লিক করবেন।

(৩) তারপরে উপরে Verify Mobile Number 4 Verify Email Address নামের দুটি অপশন থাকবে।

(৪) আপনি যদি নিজের আধার নম্বরের সাথে মোবাইল নম্বর লিংক করার বিষয়ে নিশ্চিত হতে চান তাহলে Verify Mobile Number অপশনটি সিলেক্ট করবেন।

(৫) নীচে নিজের আধার নম্বর এবং সেই নম্বরের সাথে আপনার মতে যেই মোবাইল নম্বরটি লিংক করা আছে বলে মনে করছেন সেটি লিখবেন।

(৬) তারপরে Captcha কোডটি হুবহু লিখে Send OTP তে ক্লিক করবেন।

(৭) OTP দেওয়ার পরে যদি উপরে সবুজ রঙের এই লেখাটি দেখায়- The Mobile Number You have entered is already verified with our records, তাহলে বুঝবেন আপনার দেওয়া মোবাইল নম্বরটির সাথে আধার নম্বর লিংক করা রয়েছে।

(৮) কিন্ত যদি লাল কালিতে এরকম লেখা দেখায় ‘The Mobile – Number You have entered does not match our records’, তাহলে আপনার দেওয়া মোবাইল নম্বরটির সাথে আধার নম্বর লিংক করা নেই।

এই পদ্ধতিতে একই পদ্ধতিতে চেক করতে গিয়ে সবার প্রথমে Verify Email Address অপশনটি সিলেক্ট করে, আপনার আধার কার্ডের সাথে আপনার ইমেল আইডি যুক্ত রয়েছে কিনা সে বিষয়েও নিশ্চিত হতে পারেন।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.