বাড়িতে বসেই হাতে পেয়ে যাবেন Ration Card, কিভাবে পাবেন বিস্তারিত জেনে নিন

বর্তমানে ডিজিটালাইজেশনের যুগ চলছে। স্মার্টফোন এখন ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। তাই এখন প্রায় সব কাজ বাড়ি বসেই করা যায়। তবে সমস্ত ক্ষেত্রে ডিজিটালাইজেশন হলেও এখনও পর্যন্ত অনেক কাজের জন্যই রাজ্যের নাগরিকদের লম্বা লাইনে দাঁড়াতে হয়। তবে দেশের নাগরিকদের হাতের মুঠোয় সকল সুবিধা পৌঁছে দিতে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার বরাবরই তৎপর থাকে। তাই এবারে পশ্চিমবঙ্গের রেশন ব্যবস্থাতেও ডিজিটালাইজেশনের ছোঁয়া লেগেছে। পশ্চিমবঙ্গবাসীর জন্য রেশন কার্ডের আবেদনের প্রক্রিয়া আর সহজ করল রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের অধীনস্থ খাদ্য দপ্তরের তৎপরতায় পশ্চিমবঙ্গের নাগরিকদের নতুন রেশন কার্ডের জন্য দুয়ারে সরকারের লম্বা লাইন পেরিয়ে ফর্ম জমা দেওয়ার ঝামেলা হোক কিংবা খাদ্যদপ্তরে গিয়ে ফর্ম জমা দেওয়ার ঝক্কি কোনোটাই আর পোহাতে হবে না। এবার থেকে বাড়িতে বসেই রেশন কার্ড হাতে পাবেন।বাংলার মানুষ এখন থেকে রেশন কার্ড তৈরির বিশেষ সুবিধা পাবেন।

Advertisement

নতুন রেশন কার্ডের আবেদন সংক্রান্ত আরও বিভিন্ন সুবিধা হাতের মুঠোয় পৌঁছে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের খাদ্য দপ্তরের পক্ষ থেকে একটি বিশেষ অ্যাপ লঞ্চ করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে রাজ্যের সমস্ত নাগরিকরা বাড়িতে বসেই নিজেদের নতুন রেশন কার্ড হাতে পেয়ে যাবেন। এই অ্যাপটি “খাদ্যসাথী – আমার রেশন মোবাইল অ্যাপ” (Khadya Sathi Amar Ration)  নামে পরিচিত। এই অ্যাপটির মাধ্যমে যে কোনও ব্যক্তি ঘরে বসেই রেশন কার্ড সংক্রান্ত সমস্ত পরিষেবাগুলি হাতের মুঠোয় পেয়ে যাবেন।

আমরা এই প্রতিবেদনে আপনাকে বলব “এই অ্যাপটি আপনি কোথায় পাবেন?, ও অ্যাপের মাধ্যমে আর কি কি সুবিধা পাওয়া যাবে?” তাই প্রতিবেদনটি পরোটা পরবেন।

Advertisement

এই অ্যাপ আপনারা কিভাবে পাবেন?

এই অ্যাপটি আপনারা যে কোন অ্যান্ড্রয়েড ফোনের গুগল প্লে স্টোর (https://play.google.com/sto re/apps/details? id=com.fns.khadyasathi_aa marration) থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও আপনারা আইফোনের অ্যাপ স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

খাদ্য দফতর সূত্রে জানা গেছে বর্তমানে রাজ্যের সব দফতরকেই ই-গভর্ন্যান্স এর উপর জোর দিতে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। সেই কারণে খাদ্য দফতর রেশন পরিষেবার ক্ষেত্রে ই-গভর্নান্স আনার জন্য বহু দিন ধরে চেষ্টা চালিয়েছে। তাই এবার নতুন রেশন কার্ডের আবেদন সংক্রান্ত আরও বিভিন্ন সুবিধা সকলের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া হয়েছে। এখন প্রায় প্রত্যেকেই মোবাইল ফোন ব্যবহার করেন।

এই অ্যাপের মাধ্যমে আর কি কি সুবিধা পাওয়া যাবে?

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুযায়ী জানা গিয়েছে “খাদ্যসাথী – আমার রেশন মোবাইল অ্যাপ” (Khadya Sathi Aamar Ration) -এর মাধ্যমে নতুন রেশন কার্ডের জন্য আবেদনের পাশাপাশি আরও বিভিন্ন ধরনের কাজ করা সম্ভব।যেমন-

১)মৃত ব্যক্তির রেশন কার্ড বাতিল করা।
২)রেশন কার্ডের ভুল সংশোধন।
৩)রেশন কার্ড সারেন্ডার।
৪)রেশন কার্ডের ক্যাটাগরি চেঞ্জ করার জন্য আবেদন।
৫)রেশন কার্ড শিফটের জন্য আবেদন।
৬)রেশন কার্ডের স্ট্যাটাস চেক।
৭)রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিংক।

এছাড়াও এই অ্যাপের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের আওতায় যে পাঁচটি ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে তার অধীনে থাকা নাগরিকরা কোন মাসে রেশনে কি পরিমাণ চাল, গম, আটা পানেন ইত্যাদি সংক্রান্ত বিভিন্ন তথ্যও দেখতে পারবেন। এর পাশাপাশি একজন ব্যক্তি তার বাড়ির নিকটবর্তী FPS এবং কেরোসিন শপের সমস্ত তথ্য দেখতে পারবেন। এই অ্যাপ থেকেই আবার আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করা যাবে। তবে এই অ্যাপ থেকে এই কাজ করতে আধারের সঙ্গে ফোন নম্বর লিঙ্ক থাকা বাধ্যতামূলক।

খাদ্যসাথী আমার রেশন মোবাইল‘ (Khadya Sathi Amar Ration) অ্যাপটি শুধুমাত্র রেশন সংক্রান্ত বিষয় নিয়েই সাধারণ মানুষকে সাহায্য করবে না, রাজ্যের সমস্ত কৃষকরাও এই অ্যাপের বিশেষ সুবিধা পেতে চলেছেন।গ্রামীণ কৃষকদের জন্য ধান কেনাবেচার জায়গা নির্ধারণের ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন খাদ্য দফতরের আধিকারিকরা।

এই অ্যাপের মাধ্যমে পশ্চিমবঙ্গের সমস্ত কৃষকরা দেখতে পারবেন কোন জেলায়, কবে Paddy procurement centre হবে। যার মাধ্যমে তারা সঠিক সময়ে ধান বিক্রি করতে পারবেন।এমনকী এই অ্যাপের মারফত খাদ্য দপ্তরের ওয়েবসাইটে নিজের নাম নথিভুক্ত করার পর কৃষকরা যে রেজিস্ট্রেশন নাম্বার পান তার মাধ্যমে রাজ্যের সমস্ত কৃষকরা ধান বিক্রির নির্দিষ্ট তারিখ এবং সময়ও বেছে নিতে পারবেন।

যা চাষিদের ফসল বিক্রির প্রক্রিয়াকে সহজ করবে। এছাড়াও সমস্ত রাজ্যের কৃষকরা তাদের ধান বিক্রির টাকা কবে পাবেন তাও এই অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে একদিকে যেমন রেশন সংক্রান্ত অনেক সমস্যার সমাধান করা যাবে, তেমনি অন্যদিকে কৃষকদের ফসল বিক্রির প্রক্রিয়াও অনেক সহজ হবে।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *