Indian Railway Jobs

Indian Railway Jobs: করোনা মহামারীতে দেশ জুড়ে অসংখ্য মানুষের চাকরি খোয়া গিয়েছে। তবে মহামারী কাটিয়ে দেশ নতুন করে ফের স্বাভাবিকের পথে হাঁটছে। এখন কেন্দ্রিয় সরকার ও রাজ্য সরকার নতুন করে বিভিন্ন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করছে।তেমনি রেলওয়ে প্রোটেকশন ফোর্সে (আরপিএফ) প্রায় ৯,০০০ কনস্টেবল নিয়োগ করা হবে? কিছু ওয়েবসাইট একটি বিজ্ঞপ্তি প্রকাশ (Indian Railway Jobs) করেছে যাতে দাবি করা হয়েছে যে ইন্ডিয়ান রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) RPF কনস্টেবল রিক্রুটমেন্ট ২০২২ পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা এখনও ঢোকেনি! তাহলে স্ট্যাটাস চেক

বিজ্ঞপ্তিতে আরও দাবি করা হয়েছে যে আরপিএফ-এ কনস্টেবল পদে শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া (Indian Railway Jobs) শুরু হবে।এমনই একটি বিজ্ঞপ্তি ঘিরে বিভ্রান্তি ছড়িয়েছিল। যদিও রেলের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এরকম কোনও নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। যে বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে, তা ভুয়ো।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে নিয়োগের (Indian Railways Jobs 2022 ) তেমন কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে আরপিএফে প্রায় ৯,০০০ শূন্যপদে কনস্টেবল নিয়োগের যে বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে তা আদতে ভুয়ো।রেলওয়ে সংস্থা বলেছে যে এই ধরনের কোনও নিয়োগ আপাতত হচ্ছে না এবং প্রার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে তারা যেন এই ধরনের ভুয়ো খবরে বিশ্বাস না করে।

ট্রাফিক পুলিশ রাস্তায় বাইকের চাবি খুলে নেওয়া কতটা আইনসম্মত জেনে নিন

তবে কেন্দ্রিয় সরকার কিছুদিন আগেই ঘোষনা করেছেন আগামী দেড় বছরে প্রায় ১০ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কেন্দ্র। মূলত গ্রুপ ‘বি’ এবং গ্রুপ ‘সি’ শূন্যপদ পুরণের দিকে নজর দেওয়া হচ্ছে। ‘হিন্দুস্তান ‘টাইমস’-কে একথা জানিয়েছেন কেন্দ্রীয় কর্মীব দফতরের আধিকারিকরা।কেন্দ্রের এই বড় ঘোষণায় স্বাভাবিক ভাবেই আলোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

অনেকে মনে করছেন দেশে কর্মসংস্থানের খারাপ অবস্থা নিয়ে বেশ চাপে রয়েছে কেন্দ্র। মূল্যবৃদ্ধি ও কর্মসংস্থান ইস্যুতে বিরোধীদের টানা আক্রমণ সামলাতে হচ্ছে মোদি সরকারকে। এই অবস্থায় কেন্দ্রের এই ঘোষণা বিরোধীদের আক্রমণ ভোঁতা করতে নয়া অস্ত্র জোগাতে পারে বিজেপির হাতে।

WBBPE TET certificate: প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিকের টেট সার্টিফিকেট সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

কেন্দ্রীয় কর্মীবর্গ দফতরের পেশ করা পরিসংখ্যান অনুযায়ী আপাতত কেন্দ্রের বিভিন্ন দফতরে মোট ৯৭৯,৩২৭ শূন্যপদ আছে। গ্রুপ ‘এ’-তে শূন্যপদের সংখ্যা ২৩,৪৫৪। গ্রুপ ‘বি’ পদে ১১৮,৮০৭ টি শূন্যপদ আছে। গ্রুপ ‘সি’-তে শূন্যপদের সংখ্যা ৮৩৬,৯৩৬। সেই সঙ্গে একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারে নয়া পদ তৈরি এবং শূন্যপদ পূরণের দায়িত্ব আছে সংশ্লিষ্ট মন্ত্ৰক বা দফতরের উপর। নির্দিষ্ট সময়ের মধ্যে শূন্যপদ পূরণের জন্য সব মন্ত্রক বা দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে (Indian Railway Jobs)।

কেন্দ্রীয় সরকারে নিয়োগের ক্ষেত্রে চারটি বৃহত্তর বিভাগ আছে- গ্রুপ ‘এ’, গ্রুপ ‘বি’, গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’। নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে অবহিত এক আধিকারিক জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন যন্ত্রক এবং দফতরে নিয়োগের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্ষেত্রে শূন্যপদ পূরণের উপর জোর দেওয়া হয়েছে।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.