Indian Railway Group-D Recruitment: বিরাট সুখবর!মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলে 1 লক্ষ 49 হাজার কর্মী নিয়োগ করা হবে, বিস্তারিত জানুন

Indian Railway Group-D Recruitment: সমগ্র চাকরি প্রার্থীদের জন্য বিরাট বড়ো সুখবর। এবার ভারতীয় রেল বিভাগের পক্ষ থেকে অজস্র শূন্যপদে কর্মী নেওয়া হবে। কেন্দ্ৰ সরকারের তত্ত্বাবধানে এবং সরকারের নির্দেশেই রাজ্যজুড়ে এই নিয়োগ সংঘটিত হচ্ছে। যেখানে সব মিলিয়ে প্রায় দেড় লক্ষ এর কাছাকছি শূন্যপদে কর্মী নেওয়া হবে। আপনারা যারা সরকারি চাকরি প্রার্থী এবং চাকরির খোঁজে দিশেহারা হয়ে বেকারত্বের সমস্যায় ভুগছেন, তাদের জন্য সরকারি চাকরি পাওয়ার এটি একটি দুর্দান্ত সুযোগ।

সামনে 2024 এ লোকসভা নির্বাচন রয়েছে। আর এই লোকসভা নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করেছেন 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে। যার মধ্যে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে আগামী কিছুদিনের মধ্যেই দেড় লক্ষ কর্মী নিয়োগ করা হবে। সেই অনুপাতে আপাতত 1.5 লক্ষ কর্মী শূন্যপদ ফাঁকা রয়েছে। খুব দ্রুতই এই শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

Bank Job: সুখবর! ব্যাঙ্কে ৬ হাজার কর্মী নিয়োগ, আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

আপনি কী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করেই সরকারি চাকরির খোঁজ করছেন। তাহলে আপনার জন্য এটি একটি দারুন বড় সুখবর। রাজ্যের যে কোনো জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যে কেউ এই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। তাই আর দেরি না এক্ষুনি নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি জেনে নিন-

পদের নাম:- ভারতীয় রেলের বিভিন্ন পদে কর্মী (Indian Railway Group-D Recruitment) নিয়োগ করা হবে। গ্রুপ ডি পদ থেকে শুরু করে আরো বিভিন্ন পদ যেমন- গ্রুপ সি, এনটিপিসি সহ আরো ভারতীয় রেলের যে সমস্ত পদ সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে বিভিন্ন যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

Ration Dealer Recruitment : পশ্চিমবঙ্গে মাধ্যমিক পাশ যোগ্যতায় বিপুল সংখ্যক রেশন ডিলার নিয়োগ,

মোট শূন্যপদ:- হিসেব অনুযায়ী সব মিলিয়ে এখানে মোট 1 লক্ষ 48 হাজার 463 জন কর্মী নিয়োগ করা হবে।

ভারতীয় রেল আরো প্রচুর পরিমাণে শূন্যপদ (Indian Railway Group-D Recruitment) রয়েছে। ভারতীয় রেলে গত ৪ বছরের হিসেব অনুযায়ী দেখতে গেলে বছরে মাত্র 43678 জন করে কর্মী নিয়োগ করা হয়েছে। যার মধ্যে এ বছরের সব থেকে বেশি। অর্থাৎ এক লক্ষ 48 হাজার 463 জন কর্মী নিয়োগ করা হবে। হিসেব অনুযায়ী ভারতীয় রেলের কর্মরত অবস্থায় চাকরিপ্রার্থীর প্রয়োজন 40 লক্ষ 78 হাজার।

যার মধ্যে 21.75% পদ ফাঁকা রয়েছে। এখানে কেবলমাত্র 31.31 লক্ষ কর্মী কর্মরত রয়েছে এবং বাকি সমস্ত পদ এখনও ফাঁকা পড়ে রয়েছে। ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে 2014-15 সাল থেকে 2021-22 পর্যন্ত ভারতীয় রেলের মোট কর্মী নিয়োগ করা হয়েছে 3 লক্ষ 49 হাজার 422 জন। যার মধ্যে 2022-23 আর্থিক বর্ষে অর্থাৎ চলতি আর্থিক বর্ষে এক লাখ 48 হাজার 463 জন নিয়োগ করা হবে।

WBSSC Teacher Recruitment 2022: টেট দুর্নীতি আবহে ফের দ্রুত শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত রাজ্যের

শিক্ষাগত যোগ্যতা:- রেল এর এই গ্রুপ সি কিংবা গ্রুপ ডি (Indian Railway Group-D Recruitment) কর্মী নিয়োগের চাকরিতে আবেদন এর জন্য আপনার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক পাশ। প্রধানত গ্রুপ ডি লেভেলের পদে আবেদনের জন্য মাধ্যমিক পাশ করে থাকলেই চলবে। অন্যদিকে গ্রুপ সি লেভেল পদে আবেদনের জন্য আপনাকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।

বয়স:- ভারতীয় রেলে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর নূন্যতম বয়স হতে হবে 18 বছর এবং সর্বোচ্চ বয়স 45 বছর পর্যন্ত হতে হবে।

আবেদন পদ্ধতি:- চাকরি প্রার্থীদের ভারতীয় রেলের অফিশিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তবে অফিশিয়াল নোটিফিকেশন এখনও বেরোয়নি ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে এই নিয়োগের ঘোষণা করা হয়েছে।

নিয়োগ পদ্ধতি:- ভারতীয় রেলে চাকরি প্রার্থীদের প্রথমে অনলাইনের মাধ্যমে CBT-1 পরীক্ষা নেওয়া হয় এবং যারা এই পরীক্ষায় পাশ করেন তাদের পরবর্তী পর্যায়ে CBT-2 পরীক্ষা বা পার্সোনালিটি টেস্টের মাধ্যমে নিয়োগ করা হয়। ছোট থেকে বড় বিভিন্ন পদের জন্য আলাদা আলাদা ভাবে নিয়োগ করা হবে।

ভারতীয় রেলের (Indian Railway Group-D Recruitment) তরফ থেকে এই চাকরি সম্বন্ধে আগামী কিছুদিনের মধ্যেই বিস্তারিত নোটিফিকেশন প্রকাশ করা হবে।এছাড়াও এই চাকরির সমন্বিত বিস্তারিত তথ্য জানার জন্য নিয়মিত আফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন চাকরিপ্রার্থীরা।

অফিসিয়াল বিজ্ঞপ্তিটি- Click Here

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles