Indian Army Jobs 2022

Indian Army Jobs 2022: ‘অগ্নিপথ’ প্রকল্প ঘোষণার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ চলেছে।আগুন জ্বালিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে ট্রেন, গাড়ি।দেশের কয়েকটি রাজ্য জুড়ে চলেছে তাণ্ডব। অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় পুড়ছে ভারতীয় রেলের কয়েকশো কোটি টাকার সম্পত্তি। প্রকল্পটির ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্যে ট্রেনের বগিতে আগুন দেওয়া হয়েছে। টিকিট কাউন্টার, স্টেশ এবং ট্র্যাকে ভাঙচুর করা হয়েছে। এই আবহে শুক্রবার থেকে দফায় দফায় বহু ট্রেন বাতিল করা হয়েছে। যাত্রীরা চরম ভোগান্তির মুখে পড়েছেন।

তবে এই বিক্ষোভের মধ্যেই ‘অগ্নিপথ’-র প্রকল্পে ‘অগ্নিবীর’ নিয়োগে একধাপ এগিয়ে গেল ভারতীয় সেনা। রবিবার সেনার তরফে জানানো হয়েছে, আগামী অগষ্ট থেকে অক্টোবর পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় সেনার রিক্রুটমেন্ট র‍্যালি হবে।তবে ‘অগ্নিপথ’ হিংসায় জড়িতদের কোনওভাবে নিয়োগ করা হবে না। রবিবার তা স্পষ্ট করে দিল প্রতিরক্ষা মন্ত্রক (Indian Army Jobs 2022)

রবিবার ‘অগ্নিপথ’ নিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের সাংবাদিক বৈঠকে সামরিক বাহিনী সংক্রান্ত দফতরের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী বলেন,শৃঙ্খলা হল ভারতীয় সেনার ভিত্তি। হিংসা, ভাঙচুরের কোনও জায়গা নেই। প্রত্যেককে একটি শংসাপত্র দিতে হবে যে তাঁরা কোনও বিক্ষোভ বা ভাঙচুরে যুক্ত ছিলেন না।১০০ শতাংশ প্রার্থীর পুলিশি যাচাই প্রক্রিয়া হবে।যদি তাঁদের (প্রার্থী) বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা হয়, (Indian Army Jobs 2022)  তাহলে সামরিক বাহিনীতে যোগ দিতে পারবেন না।

‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি কবে জারি করবে ভারতীয় সেনা (Indian Army Jobs 2022 )?

লেফটেন্যান্ট জেনারেল বংশী পোনাপ্পা জানিয়েছেন (২০ জুন, সোমবার) একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করা হবে। তারপর ১ জুলাই থেকে ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা।

  • নিয়োগের র‍্যালি কবে হবে(Recruitment 2022 Rally)?

লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানিয়েছেন আগষ্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় সেনার রিক্রুটমেন্ট র‍্যালি হবে। লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানিয়েছেন প্রথম বছর প্রায় ৪০,০০০ প্রার্থী নেওয়ার জন্য দেশজুড়ে ৮৩ টি রিক্রুটমেন্ট র‍্যালির আয়োজন করা হবে।

  • প্রশিক্ষণ কবে থেকে শুরু হবে (Agniveers Training Period ) ?

প্রশিক্ষণের জন্য আগামী ডিসেম্বরের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে ২৫,০০০ প্রার্থী যোগ দেবেন। তাঁরা প্রথম দফার প্রার্থী। দ্বিতীয় দফায় আরও প্রার্থী আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন।

  • কত দিনের প্রশিক্ষণ হবে?

তথ্য অনুসারে এই প্রকল্পের অধীনে প্রার্থীদের ১০ সপ্তাহ থেকে ৬ মাস পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হবে।

  • ‘অগ্নিবীর’ কারা হতে পারবেন?

এই প্রকল্প অনুযায়ী দেশের মহিলা এবং পুরুষ ‘অল ইন্ডিয়া, অল ক্লাস’-র ভিত্তিতে উভয়েই ‘অগ্নিপথ’ মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।এই প্রকল্পের অধীনে সেনা বাহিনীতে যোগদানকারী জওয়ানদের অগ্নিবীর বলা হবে।

  • শিক্ষাগত যোগ্যতা?

অগ্নিপথ প্রকল্পের আওতায় সেনায় যোগদানের ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ (‘অগ্নিবীর’-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

  • বয়স কত?

অগ্নিপথ প্রকল্পে সেনা বাহিনীতে যোগদানের বয়সসীমা ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

  • চাকরি কতদিনের ?

অগ্নিপথ প্রকল্পে যুবক-যুবতীরা চার বছরের জন্য সেনাবাহিনীতে যোগদানের সুযোগ পাবেন।

  • চার বছর পর সামরিক বাহিনীতে কতজন থাকবেন?

যে ‘অগ্নিবীর’-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে সর্বাধিক ২৫ শতাংশ ‘অগ্নিবীর’-কে অন্তর্ভুক্ত করা হবে।

  • বেতন কত হবে?
  • ১) প্রথম বছর:- মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২৯,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। এর সঙ্গে ভারত সরকার ৯,০০০ টাকা দেবে।
  • ২) দ্বিতীয় বছর:- মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,৯০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ভারত সরকার ৯,৯০০ টাকা দেবে।
  • ৩) তৃতীয় বছর:- মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ভারত সরকার ১০,৯৫০ টাকা দেবে।
  • ৪) চতুর্থ বছর:- মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ভারত সরকার ১২,০০০ টাকা দেবে।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

‘সেবা নিধি প্যাকেজ’-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’ দের।

বিমা কভার কত হবে?

অগ্নিপথ প্রকল্পে নিযুক্ত কোনও প্রার্থী যদি সেনাবাহিনীতে শহীদ হন তবে তার পরিবারকেও বিমার সুবিধা দেওয়া হবে। সেবা তহবিলসহ প্রায় এক কোটি টাকা পাবে শহীদের পরিবার।শহীদ হওয়ার সময় যদি প্রার্থীরা যে পদে থাকবেন তাদের চাকরির অবশিষ্ট বেতনও ওই হিসাবেই তাদের পরিবারকে দেওয়া হবে।

পাশাপাশি কোনও জওয়ান যদি তার দায়িত্ব চলাকালীন অক্ষম হয়ে পড়েন, তবে তিনি অক্ষমতার শতাংশের ভিত্তিতে ৪৪ লক্ষ টাকা পাবেন।সেই সঙ্গে তার বাকি দায়িত্বের পুরো বেতনও তাকে দেওয়া হবে (Indian Army Jobs 2022)

Leave a Reply

Your email address will not be published.