India post recruitment

India post recruitment: করোনা আবহে গোটা দেশের পাশাপাশি এ রাজ্যেও কাজ হারিয়েছেন কয়েক কোটি মানুষ। তার ওপর প্রতি বছর নিয়ম করে লাফিয়ে লাফিয়ে লাগামহীন বেকারত্ব বাড়ছে।বিগত দু বছর যাবত আর্থিক বিপর্যয়ে বিপর্যস্ত গোটা পৃথিবী। ফল স্বরুপ বিগত দু বছরে গোটা দেশের পাশাপাশি এ রাজ্যেও কাজের বাজারে ভাঁটা পড়েছে সমান তালে। পাশাপাশি সাম্প্রতিক কালে সরকারি চাকরির বাজারও বেশ শোচনীয়।

সাম্প্রতিক কালে সরকারি চাকরির ভাঁড়ার শূন্য দেখে বেসরকারি চাকরির দিকে ঝুঁকছে চাকরি প্রার্থীরা।করোনা আবহে আর্থিক খরা কাটিয়ে রাজ্য তথা দেশের কয়েক কোটি বেকার যুবক-যুবতীকে কীভাবে কর্মসংস্থানের দিশা দেখানো যায় তার জন্য আপ্রান চেষ্টা চালাচ্ছে রাজ্য ও কেন্দ্র সরকার।

এরই মধ্যে সাম্প্রতিক এসএসসি (SSC) আর প্রাইমারী কাণ্ডে সীমাহীন দুর্নীতি সামনে আসতেই বেশ কিছুটা নাজেহাল অবস্থা বর্তমানে রাজ্য সরকারের।গত কয়েক মাস যাবত স্কুল সার্ভিস আর প্রাইমারী শিক্ষা সংসদের সীমাহীন দুর্নীতির জেরে উচ্চ আদালতের রায়ে রাজ্য সরকারের একেবারে নাভিশ্বাস অবস্থা।

তবে এসবের মধ্যেও এবার বড় সুখবর নিয়ে এলো ভারতীয় ডাক বিভাগ।ভারতীয় ডাক বিভাগ প্রায় ১ লক্ষ শূন্যপদে নিয়োগ করতে চলেছে। পোস্ট ম্যান, মেইল গার্ড, মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্ট সহ একাধিক পদে নিয়োগ করবে ইন্ডিয়ান পোস্টাল ডিপার্টমেন্ট। (India post recruitment) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশে এইসব পদগুলিতে প্রার্থীরা আবেদন করতে পারবেন।

ডাক বিভাগের ডিরেক্টর (এসপিএন) সত্যনারায়ণ দাস ১৫ ই জুলাই দেশের সমস্ত পোস্টাল সার্কেলে চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে জানানো হয়েছে, সরকার ডাক বিভাগের সমস্ত শূন্যপদে নিয়োগের (India post recruitment) সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ডাক বিভাগে ৮৭ হাজার ৪৫৭ শূন্যপদ ছিল। ২০২২ ও ২০২৩ সালে বহু কর্মীর অবসর মিলিয়ে শূন্যপদ বেড়ে হয়েছে ৯৭ হাজারেরও বেশি।

২০২৩ সালে অবসর ও পদোন্নতির কারণে প্রায় লক্ষাধিক শূন্যপদ পুরনের সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে কেন্দ্র।এই ৯৭ হাজার শূন্যপদের মধ্যে মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্ট ম্যান, মেইল গার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্টের মত বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে ডাক বিভাগ। মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্ট ম্যান, মেইল গার্ড পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে মাধ্যমিক পাশ (India post recruitment) করে থাকতে হবে।

আর পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে।তবে এখনও এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি।ভারতীয় ডাক বিভাগ খুব শীঘ্রই এই সমস্ত শূন্যপদে কর্মী নিয়োগের (India post recruitment) বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে।রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য অবশ্যই এটি বিশাল বড়ো সুখবর।

এই সমস্ত শূন্যপদে কর্মী নিয়োগ হলে দেশে বেকারত্বের সংখ্যা অনেকটাই কমবে বলে আশা করা যাচ্ছে।গোটা দেশ ও রাজ্য জুড়ে যখন চাকরির বাজার মন্দা, তখনই ভারতীয় ডাক বিভাগের এমন ঘোষণায় আশার আলো দেখছে বেকার চাকরিপ্রার্থীরা (India post recruitment)।

Leave a Reply

Your email address will not be published.