Income Tax rules: কাদের কে দিতে হবে না জরিমানা ! ITR দাখিলে নতুন নিয়ম

প্রত্যেক ব্যক্তির বাৎসরিক আয় বা লাভের একটা নির্দিষ্ট পরিমাণ কর সরকারকে দিতে হয়। প্রত্যেক রোজগেরে ব্যক্তির আয়ের উপরে সরকার কর বসায়। আয় করেন এমন প্রত্যেক ব্যক্তির তাঁর আয়, ছাড় এবং কর প্রদান সম্পর্কিত তথ্য আয়কর দফতরে জমা দেওয়ার নিয়ম। আয়কর রিটার্ন জমা দেওয়ার বিভিন্ন ধরনের ফর্ম আছে।

যেমন ITR ১ থেকে ITR ৭ পর্যন্ত বিভিন্ন ধরনের ফর্ম বিভিন্ন ধরনের আয়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়। আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে এই ফর্ম পাওয়া যায়। নির্ধারিত ফরমে করদাতার বার্ষিক আয়, ব্যয় এবং সম্পদের তথ্য উপস্থাপন করে আয়কর কর্তৃপক্ষের নিকট দাখিল করতে হয়।

Advertisement

করোনা সংক্রমণের কারনে দেশ জুড়ে আর্থিক মন্দা দেখা দিয়েছিল। তাই গত দুই বছরে কেন্দ্রীয় সরকার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়েছিল। করোনা সংক্রমণ জনিত পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এখন পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। তাই চলতি আর্থিক বছরে নির্দিষ্ট সময়সীমার মধ্যেই আয়কর জমা দিতে হবে।

DA Latest News: বড় খবর!কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির আগেই বড় ধাক্কা

Advertisement

অর্থাৎ FY 2021-22 (AY 2022-23 ) নির্দিষ্ট সময়সীমার থেকে একদিনও মেয়াদ বাড়ানো হয়নি। FY 2021-22-এর আয়কর রিটার্ন দাখিলের জন্য সময়সীমা বেধে দেওয়া হয়েছিল। শেষ তারিখ ছিল 31শে জুলাই। যা ইতিমধ্যেই অতিক্রান্ত হয়ে গিয়েছে। এটা সবারই জানা নির্দিষ্ট মেয়াদের পরে রিটার্ন জমা দিলে তার জন্য জরিমানা দিতে হয়।

Facebook scholarship 2022: ফেসবুক স্কলারশিপে বছরে 42 হাজার মার্কিন ডলার পেতে পারেন, কিভাবে পাবেন বিস্তারিত জানুন

1961 সালের আয়কর আইনের 234F সেকশন অনুসারে দেরিতে আয়কর জমার জন্য জরিমানা দিতে হয়। আয়কর আইন অনুসারে দেরিতে রিটার্ন ফাইলের জন্য করদাতাকে 5000 টাকা জরিমানা দিতে হয়। তবে যে সকল করদাতার বার্ষিক মোট আয়ের পরিমাণ 5 লক্ষ টাকার মধ্যে রয়েছে,তাঁদের 1000 টাকা জরিমানা দিতে হয়।

এই জরিমানার বিষয়ে এক বিশেষজ্ঞ জানাচ্ছেন এটা ঠিকই যে নির্দিষ্ট মেয়াদের পরে আয়কর রিটার্ন দাখিলের জন্য জরিমানা দিতে হবে। তবে সব ক্ষেত্রে জরিমানা দিতে হবে তেমনটাও নয়। তাঁর কথা অনুসারে নির্দিষ্ট মেয়াদ অতিক্রম করলেও কোন কোন ক্ষেত্রে জরিমানা দিতে হবে না, তার জন্য সব থেকে আগে জানা প্রয়োজন আয়কর রিটার্ন কোন বিভাগে পড়ছে।

আপনার আয়কর রিটার্ন কোন বিভাগে পড়ছে সবার আগে তা জানা প্রয়োজন। তাহলে এবার জেনে নেওয়া যাক কোন কোন বিভাগে আয়কর রিটার্নের নির্দিষ্ট মেয়াদের পরে জমা পড়লেও তার জন্য কোনও জরিমানা দিতে হবে না। এই বিভাগগুলি হল-

  • ১)আপনার মোট আয় প্রাথমিক কর ছাড়ের সীমা অতিক্রম না করলে দেরিতে আয়কর রিটার্ন দাখিল করলেও আপনাকে কোনও জরিমানা দিতে হবে না। তবে এখানে একটি শর্ত রয়েছে। আপনার আয়ের বিদেশি কোনও উৎস থাকলে এই সুবিধাটা তখন আপনি পাবেন না।
  • ২)শুধুমাত্র কৃষিকাজ থেকেই যদি আপনার আয় হয় এবং আয়ের অন্য কোনও উৎস না থাকলে দেরিতে আয়কর রিটার্ন ফাইল করলেও জরিমানা দিতে হবে না।
  • ৩)আপনার আয় করের আওতায় না এলে এবং অন্য কোনও কর যোগ্য আয়ের উৎস না থাকলে দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়া নিয়ে আপনাকে জরিমানা দিতে হবে না।

Written by Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News || টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles