Scholarships 2022: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলে রাজ্য সরকারের ২০২২ কোন কোন স্কলারশিপ রয়েছে দেখুন

Scholarships 2022: স্কলারশিপ অনেকের কাছে একটি স্বপ্নের নাম। সাধারণত ভালো পছন্দের একটি স্বপ্ন থাকে।আমদের মধ্যে অনেকেই আছে যারা স্কলারশিপ নিয়ে বিদেশে উচ্চ শিক্ষা অর্জনের স্বপ্ন দেখে থাকে।উচ্চশিক্ষার জন্য তাদের গন্তব্য বিদেশ। উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক শেষ করা অনেকের এই স্বপ্ন থাকে। এজন্য তারা স্কলারশিপ পেতে আবেদন করেন।

স্কলারশিপ কি?

স্কলারশিপ হল ছত্র ছাত্রীদেরকে দেওয়া আর্থিক সহায়তা। যা তার একাডেমিক কৃতিত্ব বা অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়।আর এই স্কলারশিপকে বৃত্তি, ছাত্রবৃত্তি বা শিক্ষাবৃত্তি বলা যায়। মেধাবি শিক্ষার্থীদের বিভিন্ন দেশি-বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠান আংশিক বা সম্পূর্ণ বিনা খরচে উচ্চ শিক্ষার সুযোগ করে দেয়। এটিই মূলত স্কলারশিপ। মূলত শিক্ষার্থীদের একাডেমিক অর্জনের ওপর ভিত্তি করে এ ধরনের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়ে থাকে।

Advertisement

স্কলারশিপ বা বৃত্তি বিভিন্ন বয়স এবং যোগ্যতার পড়ুয়াদের দেওয়া এক ধরনের আর্থিক সাহায্য। মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা লাভের জন্য একাধিক স্কলারশিপ রয়েছে। মেধাবী ছাত্র ছাত্রীদের যাতে টাকার অভাবে নিজের পড়াশুনা ঘাটতি না ঘটে সেই লক্ষ্যেই সরকারি ও বেসরকারিভাবে একাধিক স্কলারশিপ রয়েছে। ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।এবার একাধিক স্কলারশিপে আবেদন করার সুযোগ পাবে ছাত্র-ছাত্রীরা।

রাজ্য সরকার ও কেন্দ্র সরকার প্রতি বছর পড়ুয়াদের জন্য বিভিন্ন স্কলারশিপ চালু করে থাকে। যেখানে রাজ্যের ও কেন্দ্রের সকল শিক্ষার্থীরা এই সমস্ত স্কলারশিপ এর সুবিধা নিতে পারে।আজকে আমরা দেখে নিচ্ছি যারা পশ্চিমবঙ্গ থেকে এ বছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করেছে, তাদের জন্য কি কি স্কলারশিপ রয়েছে।পশ্চিমবঙ্গ সরকারের এমন দুটি স্কলারশিপ রয়েছে যাতে দূর্দান্ত টাকা পাওয়া যাবে।

Advertisement

যে সব ছাত্র ছাত্রীরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজ পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে ভর্তি হয়েছেন তারা এই দুই স্কলারশিপে আবেদন করতে পারবেন। এই স্কলারশিপ গুলি হল বিকাশ ভবন স্কলারশিপ ২০২২ ও নবান্ন স্কলারশিপ ২০২২। এই দুই স্কলারশিপে আবেদনের জন্য আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতার নাম্বার সহ কত টাকা করে পাওয়া যাবে তার বিস্তারিত আলোচনা করা হলো জানুন।

১) বিকাশ ভবন কলারশিপ ২০২২ (Bikash Bhavan Scholarship 2022 ):-

  • স্কলারশিপের নামঃ- বিকাশ ভবন স্কলারশিপ বা মেরিট কাম মিনস স্কলারশিপ।
  • বিকাশ ভবন স্কলারশিপের শিক্ষাগত যোগ্যতাঃ- উচ্চ মাধ্যমিক স্তর:- মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর।
  • স্নাতক স্তর (অনার্স/নার্সিং/প্যারাডিক্যাল/ইঞ্জিনিয়ারিং/ ডিপ্লোমা):- উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর।
  • স্নাতকোত্তর স্তর (পোস্ট গ্রাজুয়েশন):- গ্রাজুয়েশনের 53% নাম্বার।
  • পলিটেকনিক স্তর:- মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নাম্বার।
  • এই স্কলারশিপে টাকার পরিমানঃ- প্রতিমাসে ১০০০/- থেকে ৫০০০/ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়।
  • আবেদন পদ্ধতিঃ- যে সকল ছাত্র ছাত্রীরা নির্দিষ্ট কোর্স গুলিতে উপরের উল্লেখিত শতাংশ নিয়ে পাশ করেছেন তারা বিকাশ ভবন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন অনলাইনের মাধ্যমে। কিছু দিনের মধ্যে আবেদন শুরু হবে নিচের দেওয়া লিংকে ক্লিক করে আবেদন করতে পারেন।
  • আবেদনের শেষ তারিখঃ- ফেব্রুয়ারি, ২০২৩
  • অফিশিয়াল ওয়েবসাইটঃ-svmcm.wbhed.gov.in

২) নবান্ন কলারশিপ 2022 (Nabanna Scholarship 2022):-

  • স্কলারশিপের নামঃ- নবান্ন স্কলারশিপ বা উত্তর কন্যা স্কলারশিপ।
  • নবান্ন স্কলারশিপের শিক্ষাগত যোগ্যতাঃ- নবান্ন স্কলারশিপ বা উত্তর কন্যা স্কলারশিপে আবেদন করার জন্য বিভিন্ন কোর্স অনুযায়ী আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা মন রয়েছে। যেসব ছাত্র-ছাত্রীরা মাধ্যমিকের ৬৫ শতাংশ নাম্বার নিয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছে, উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে কলেজে ভর্তি হয়েছে, কলেজে ৫৫ শতাংশ নম্বর নিয়ে বিশ্ববিদ্যালয়ের তারা নবান্ন স্কলারশিপে আবেদন করতে পারবেন।
  • এই স্কলারশিপে টাকার পরিমানঃ- ১০,০০০/- হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়।
  • আবেদন পদ্ধতিঃ-যে সকল ছাত্র ছাত্রীরা নির্দিষ্ট কোর্স গুলিতে উপরের উল্লেখিত শতাংশ নিয়ে পাশ করেছেন তারা নবান্ন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন অফলাইনের মাধ্যমে।
  • আবেদনের শেষ তারিখঃ- আবেদন চলছে নির্দিষ্ট কোন শেষ তারিখ উল্লেখ করা হয়নি।
  • অফিশিয়াল ওয়েবসাইটঃ- www.wbcmo.gov.in

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles