বদলে গেলো উচ্চমাধ্যমিক অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা, একাধিক ভাগে ভাগ করা হল সময়সীমা

বিগত দুবছরে করোনার কারনে অনেক কিছুই বদলে গেছে, করোনাকাল থেকে সমস্ত কাজ অনলাইনের মাধ্যমেই শুরু হয়েছে ও এখনও যাবতীয় কাজ অনলাইনের মাধ্যমেই হচ্ছে। আগে পড়ুয়াদের স্কুল কলেজের যে কোন ফ্রম ফিলআপ করার জন্য লম্বা লাইন দিতে হত। স্বাভাবিকভাবেই ভিড় এড়ানোর জন্যই বেশির ভাগ ক্ষেত্রে অনলাইন ব্যবস্থা চালু করা হয়েছে।

অতিমারির কারনে গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় অনলাইনেই ফি জমা দেওয়ার ব্যবস্থা চালু হয়। চলতি বছরেও রেজিস্ট্রেশন ফি একাদশ শ্রেণির পরীক্ষার ফি সহ দ্বাদশ শ্রেণির এনরোলমেন্ট ফি সব অনলাইনের মাধ্যমেই দেওয়া যাবে, আর ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়ানোর আর ঝক্কি রইল না। উচ্চমাধ্যমিক অনলাইন রেজিস্ট্রেশনের ফর্ম ফিল আপ করা যাবে।

Advertisement

এছাড়াও যে কোনও আবেদন ফি বা এই সংক্রান্ত সমস্ত কাজই ওয়েবসাইট থেকে হয়ে যাবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পূর্ণ করা বাধ্যতামূলক। পশ্চিমবঙ্গ বোর্ড দ্বারা পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী সমস্ত পরীক্ষার্থীদের বোর্ড দ্বারা নির্ধারিত সময় সীমার মধ্যেই রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হয়।

মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করলো | Madhyamik Routine 2023

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য একাদশ শ্রেণিতেই পড়ুয়াদের রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনের মাধ্যমে এই নাম নথিভুক্ত করতে হবে, তবে অনলাইনের মাধ্যমে নাম নথিভুক্ত করার ক্ষেত্রে অনেক সময়ই সার্ভার সমস্যার কারনে বিভ্রান্তি তৈরি হচ্ছে ও সময় নষ্ট হচ্ছে। কারন সব পড়ুয়ারাই নিজেদের নাম নথিভুক্ত করেন, তাই একযোগে সারা রাজ্যের পড়ুয়ার অনলাইনে নাম নথিভুক্ত করতে গেলে অনেক সময়ই সার্ভারে সমস্যা দেখা দেয়।

উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় পশ্চিমবঙ্গে বন্ধন ব্যাংকে কর্মী নিয়োগ করা হচ্ছে | Bandhan Bank Recruitment 2022

এরফলে পড়ুয়াদের ভোগান্তি পোহাতে হয়, তাই এবার অত্যধিক চাপ সামলাতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নয়া নিয়ম চালু করল। গোটা রাজ্যের উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের নাম নথিভুক্ত করার জন্য উচ্চ মাধ্যমিক বোর্ড আলাদা জোন বা এলাকা ভাগ করেছে। বৃহস্পতিবার সংসদ জানিয়েছে উত্তরবঙ্গ, মেদিনীপুর ও বর্ধমানে সংসদের আঞ্চলিক অফিসের অধীন স্কুলের পড়ুয়াদের এবার রাত ১২টা থেকে পরের দিন বেলা ৩টে পর্যন্ত অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।

Central Government New Scheme: কেন্দ্রীয় সরকারের বড় চমক! ঘরে বসেই প্রতিমাসে অ্যাকাউন্টে আসবে ২১,০০০ টাকা, কিভাবে জানুন

আর কলকাতার অধীন স্কুলগুলির ছাত্রছাত্রীরা সেই কাজ করবে বেলা ৩টে থেকে রাত ১২টা পর্যন্ত। এ বিষয়ে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন নাম নথিভুক্তির কাজ দ্রুত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন সংসদের নিজস্ব সার্ভার নেই। তাই রাজ্যের স্টেট ডেটা সেন্টার থেকে ভার্চুয়াল সার্ভার নিতে হয়েছে। ভার্চুয়াল মোডে যে মেশিন চলছে, তার স্মৃতিশক্তি কম। তাই একসঙ্গে একাধিক ফর্ম আপলোড করতে সমস্যা হচ্ছে।

তবে চিরঞ্জীব জানিয়েছেন সংসদ খুব দ্রুত নিজস্ব সার্ভার কিনে নেবে। অনলাইনে রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২৮ সেপ্টেম্বরের বদলে ১৭ অক্টোবর করা হয়েছে, সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। দেরিতে রেজিস্ট্রেশন করলে জরিমানা দিয়ে ২৮ অক্টোবর পর্যন্ত নাম নথিভুক্ত করা যাবে। রেজিস্ট্রেশনের তালিকা সংসদের আঞ্চলিক কার্যালয়ে জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বরের বদলে ৯ ডিসেম্বর করা হয়েছে।

অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য ছাত্রছাত্রীদের ছবি সই স্ক্যান করে ব্লাড গ্রুপও আপলোড করতে হয়। আপাতত এই অনলাইন রেজিস্ট্রেশন পরিষেবাই চালু থাকবে বলে জানা গিয়েছে। আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ থেকে আর শেষ হবে ২৭ মার্চ। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকে প্রশ্নের ধাঁচ ২০১৯-এর মতোই হবে বলে জানিয়েছে সংসদ।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Written by Sunita Mallick

 Google News  | টেলিগ্রাম চ্যানেলে

Related Articles