Higher Secondary Exam 2023

Higher Secondary Exam 2023

করোনা পরিস্থিতির কারনে রাজ্যের তথা গোটা দেশের শিক্ষা পরিকাঠামো বার বার চ্যালেঞ্জের মুখে পড়েছে।করোনার কারণে কখনও স্কুল বন্ধ হয়েছে তো আবার কখনও অনলাইন ক্লাস নেওয়া হয়েছে।এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল পরীক্ষার্থীদের নিজেদের স্কুলেই।অর্থাৎ ‘হোম সেন্টারেই পরীক্ষা হয়েছে।

Higher Secondary 2023 Exam question paper New Rules

উচ্চমাধ্যমিকের (Higher Secondary 2023) ইতিহাসে এই প্রথমবার করোনার জেরে হোম সেন্টারেই পরীক্ষা দিল ছাত্র-ছাত্রীরা। অর্থাৎ পড়ুয়ারা নিজ নিজ স্কুলে বসেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে। আগে যত সংখক পরীক্ষা কেন্দ্রর ব্যবস্থা করা হত এবার তাঁর চেয়ে তিনগুণ বেশি পরীক্ষা কেন্দ্রে পরিক্ষা হয়েছিল। সমস্ত করোনা বিধি মেনেই নিজ হোম সেন্টারে পরিক্ষা নেওয়া হয়েছিল।

WB ICDS Recruitment 2022: প্রচুর শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ, কি ভাবে আবেদন করবেন দেখুন

এ বছরের উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল।পরীক্ষা শুরু হয় সকাল ১০ টা থেকে চলে বেলা ১.১৫ পর্যন্ত।পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া তথ্য অনুসারে এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট ৭.৪৫ লক্ষ পরীক্ষার্থী পরিক্ষা দিয়েছে। তবে এবার পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় (Higher Secondary 2023) বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে। ইতিমধ্যেই সংসদ এই বিষয়ে বিজ্ঞপ্তিও জারি করেছে।

এতদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার্থীদের দুটি করে প্রশ্নপত্র দিত। কিন্তু এবার থেকে সেই নিয়মে বদল আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার থেকে উচ্চ মাধ্যমিকের জন্য দুটি নয়, একটিমাত্র প্রশ্নপত্র থাকবে। ওই প্রশ্নপত্রেই অবজেক্টিভ টাইপ প্রশ্নের পাশাপাশি সব ধরনের প্রশ্নই থাকবে। মূলত উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে দীর্ঘ কয়েক বছর ধরে ‘পার্ট ‘এ’ এবং ‘পার্ট বি’ এই দুটি আকারে প্রশ্নপত্র থাকত।

PM Awas Yojana Gramin New List: নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২-২০২৩ লিস্ট-এ, আপনার নাম এসেছে কিনা চেক করুন

এর মধ্যে ‘পার্ট বি’ পরীক্ষার্থীদের উত্তরপত্রের সঙ্গে যুক্ত করতে হত। মূলত এই ‘পার্ট বি প্রশ্নপত্রে বিভিন্ন ধরনের অবজেকটিভ প্রশ্নপত্র থাকত। যেখানে ছাত্রছাত্রীরা প্রশ্নপত্রের মধ্যেই উত্তর দিতেন। কিন্তু এবার থেকে এই নিয়ম আর থাকছে না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ছাত্র-ছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকদের মতামত ও পরামর্শকে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের কারন?

মূলত এই দুটি উত্তরপত্র মূল্যায়ন করার ক্ষেত্রে সংসদ লক্ষ্য করেছে একাধিকবার উত্তর করতে মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকা রা পার্ট বি এর নম্বর দিতে ভুলে যান। অথবা অনেক সময় ‘পার্ট বি-র প্রাপ্ত নম্বর যোগ করতে ভুলে যান মূল্যায়নকারী শিক্ষক শিক্ষিকারা। এবারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের ক্ষেত্রেও এই ধরনের উদাহরণ একাধিক ক্ষেত্রে উঠে এসেছে। বিশেষত রিভিউ করার ক্ষেত্রে এই গাফিলতি সাংসদের নজরে এসেছে। তার জেরে এই বদল বলে দাবি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের।

সরকারি প্রকল্প Swastha Sathi Card Update: স্বাস্থ্যসাথী কার্ডে একাধিক চিকিৎসার সুবিধা বন্ধ হল, এখনি দেখুন

এই বছর বহু পরীক্ষার্থী তাঁদের উত্তরপত্র রিভিউয়ের জন্য আবেদন জানান।আর তাতে দেখা যায় প্রায় এক পঞ্চমাংশ পরীক্ষার্থীরই নম্বর বেড়েছে। এবারের রিভিউয়ে দেখা গিয়েছে এক একজন পরীক্ষার্থীর প্রায় ১০,২০ নম্বর, এমনকি ৫৮ নম্বর পর্যন্ত বেড়েছে। এর থেকে বোঝা গিয়েছে বহু পরীক্ষকই হয়তো পার্ট ‘বি’ অংশটির উত্তর দেখতে ভুলে গিয়েছেন। অথবা মোট উত্তর গোনার সময় ওই অংশের উত্তর যোগ করতে ভুলে গিয়েছেন।

সংসদের তরফে জানানো হয়েছে এই ধরনের ভুলভ্রান্তি এড়াতেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ এবার থেকে উচ্চ মাধ্যমিকের যাবতীয় প্রশ্ন শুধুমাত্র টাইপ ‘এ’ প্রশ্নপত্রতেই রাখা হবে.এছাড়াও অনুমান করা হচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ হয়তো প্রশ্নের ধরনেও কিছু পরিবর্তন আনতে পারে।

প্রশ্নপত্র বদলের বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা (Higher Secondary) সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায় একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন পত্রের বদলের প্রসঙ্গটি ঘোষণা করেছেন। তবে অনেক স্কুলের শিক্ষক-শিক্ষিকা মনে করছেন অতিমারির পরে পড়াশোনা ক্ষতিগ্রস্ত হওয়ায় নতুন প্রশ্নপত্রে পরীক্ষা হলে ছাত্রছাত্রীরা যে প্রশ্নপত্রের কাঠামোয় অভ্যস্ত ছিল, সেখানে পরিবর্তন ঘটবে ও তার ফলে তাদের অসুবিধে হবে।

আগামী বছরের উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরিক্ষা কবে থেকে শুরু?

আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ১৪ মার্চ থেকে শুরু হবে ।আর ২৭ মার্চ শেষ হবে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে,আর দুপুর ১টা ১৫ মিনিটে পরিক্ষা শেষ হবে। প্রশ্নপত্র পড়া ও উত্তর লেখার জন্য পড়ুয়ারা সব মিলিয়ে ৩ ঘণ্টা ১৫ মিনিট সময় পাবেন। তবে স্বাস্থ্য ও শারীরশিক্ষা, ভিজুয়াল আর্টস, মিউজিক এবং ভোকেশনাল বিষয়ের পরীক্ষা ২ ঘণ্টার হবে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা এ বছরের ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে নেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.