শিক্ষক নিয়োগে ফের স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রার্থীদের মাথায় হাত।

শিক্ষক নিয়োগে প্রক্রিয়ার জট আরও বাড়ল।

শিক্ষক নিয়োগের এই জট দিন দিন বেড়েই চলেছে। এই নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টে হাজার হাজার মামলা চলছে। রোজ কোন না কোন মামলার শুনানি চলছেই। এতো মামলা মোকদ্দমার শেষ যে কবে হবে তার কোন ঠিক নেই। শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির মামলা আদৌ কি কোন দিন শেষ হবে।

বঞ্চিত চাকরি প্রার্থীরা চাকরির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে চলছেন। কিন্তু তাদের এই আন্দোলনের কোন সুফল এখনও পাননি চাকরি প্রার্থীরা। এবার কর্মশিক্ষা ও শারীরশিক্ষা চাকরিপ্রার্থীদের (SLST) নিয়োগ প্রক্রিয়ার জট আরও বাড়ল।

Advertisement

কলকাতা হাইকোর্ট কর্মশিক্ষা এবং শারীরশিক্ষার শিক্ষক নিয়োগে ফের অন্তবর্তী স্থগিতাদেশ দিল। আদালতের রায়ের ফলে রাজ্যের স্কুল সার্ভিস কমিশন (SSC) ১ ডিসেম্বর পর্যন্ত কোনও রকম নিয়োগ প্রক্রিয়া চালাতে পারবে না। বিচারপতি বিশ্বজিৎ বসু শুক্রবার নির্দেশ দেন কর্মশিক্ষা ও শারীরশিক্ষার নিয়োগ আপাতত স্থগিত রাখতে হবে।

ফের নয়া নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ! নতুন কি নির্দেশিকা জারি করল জেনে নিন

Advertisement

স্কুল সার্ভিস কমিশন সম্প্রতি কর্মশিক্ষা বিভাগের ৭৫০টি শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেছিল। কিন্তু অভিযোগ উঠে নিয়োগ তালিকায় কম নম্বর পাওয়া প্রার্থীদের নাম রয়েছে। এই অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হন এক চাকরিপ্রার্থী। সেই মামলায় দু’দিনের জন্য নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি বসু।

বৃহস্পতিবার সেই মামলার পরবর্তী শুনানি ছিল। বৃহস্পতিবার বিচারপতি বিশ্বজিৎ বসু আদালতে শুনানি চলাকালীন বলেন শূন্যপদ নিয়ে রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান আলাদা কেন? তিনি বলেন যাঁদের চাকরি গিয়েছে তাঁদের নিয়োগের জন্য অতিরিক্ত পদ তৈরি করা হয়েছে।

যাঁদের চাকরি গিয়েছে তাঁদের আর কোনও ভাবেই শিক্ষক হিসেবে নিয়োগ করা উচিত নয়। এতে শিক্ষার্থীরা বঞ্চিত হবে। এঁরা শিক্ষক হলে ছাত্রদের ক্ষতি হবে। এঁরা শিক্ষক হতে পারেন না। এরা শিক্ষক হলে ছাত্রদের জীবনের ক্ষতি হবে। তিনি এও বলেন রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান এক না হলে কমিশন ভেঙে দেওয়া হোক।

কমিশনের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা আদালতে জানতে হবে রাজ্যকে। হাইকোর্ট মধ্যশিক্ষা পর্ষদকে তাঁদের নিয়োগপত্র দিতে নিষেধ করল। সেই সঙ্গে শূন্যপদ নিয়ে রাজ্যের অবস্থান জানতে চেয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ২৮ নভেম্বরের মধ্যে সেই হলফনামা জমা দিতে হবে। আগামী ৩০ নভেম্বর পরবর্তী শুনানি হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Sunita Mallick.

উচ্চ মাধ্যমিক পাশে বন্ধন ব্যাংক এ হাজার হাজার শুন্যপদে কর্মী নিয়োগ।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *