কেন্দ্রে ১০ লক্ষ কর্মী নিয়োগ Group-B এবং Group-C ডিসেম্বর মাস থেকেই | Govt jobs recruitment 2022

২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত নিয়োগের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা পূরণের সময় নির্ধারণ করা হয়েছে।

Govt jobs recruitment 2022: ভারতবর্ষে বেকারত্বের সমস্যা আস্তে আস্তে একটা বিরাট আকার ধারন করেছে। এই সমস্যা এমন একটা পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যেখানে মানুষের বেঁচে থাকাই অসম্ভব হয়ে পড়েছে। চাকরি প্রার্থীরা সরকারি চাকরির আশায় দিন দিন হতাশাগ্রস্থ হয়ে পড়ছে।

অবশ্য এই অবস্থা দূরীকরণের জন্য আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দশ লক্ষ কর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেছিলেন। সারা ভারত জুড়ে বিভিন্ন বিভাগে এই ১০ লক্ষ চাকরির বন্দোবস্ত করবে কেন্দ্রীয় সরকার।প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১০ লক্ষ কর্মী নিয়োগ বাস্তবে রূপান্তরিত করলে সমস্ত ভারতীয় বেকার যুবক যুবতীরা উপকৃত হবেন।

Advertisement

বছরে দুই কোটি চাকরির প্রতিশ্রুতি থাকলেও কার্যত বেকার সমস্যা নিয়ে বিভিন্নভাবে প্রশ্নের মুখে পড়ছে ভারতের কেন্দ্রীয় সরকার সহ বিভিন্ন অঙ্গরাজ্যের রাজ্য সরকার গুলি। কারন বিরোধীরা কেন্দ্রিয় সরকারকে কটাক্ষ করতে ছাড়েনি। তাদের বক্তব্য ২০১৪ সাল থেকে বছরে ২ কোটি চাকরি দেওয়ার কথা ছিল। এতদিনে তো ১৬ কোটি চাকরি হওয়া উচিত। কিন্তু কোথায় চাকরি হয়েছে?

ডিসেম্বর মাস থেকেই Govt jobs -এ শুন্যপদ পূরণের জন্য নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হতে শুরু করবে বলে জানা গিয়েছে। ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত নিয়োগের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা পূরণের সময় নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জুন মাসে কমিবর্গ মন্ত্রকের সঙ্গে বৈঠকের পর নির্দেশ দিয়েছিলেন 1.5 বছরের মধ্যে ১০ লক্ষ চাকরি দিতে হবে। কেন্দ্রিয় সরকার তা নিয়ে সরকার প্রচারও শুরু করেছে।

Advertisement
Govt jobs recruitment 2022
Govt jobs recruitment 2022

মোদি সরকারের এই ১০ লক্ষ চাকরির ঘোষণা একটি চমক ছাড়া কিছু নয়। কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রক এবার একটি অ্যাকশন প্ল্যান তৈরি করেছে। প্রতিটি মন্ত্রকে তা পাঠিয়ে দেওয়া হয়েছে। যা জানা যাচ্ছে চলতি বছরের ডিসেম্বরেই নিয়োগের প্রথম বিজ্ঞপ্তিটি জারি হবে। অ্যাকশন প্ল্যান অনুযায়ী কেন্দ্রীয় সরকারি চাকরির ক্ষেত্রে সব থেকে বেশি কর্মী নিয়োগ হবে প্রধানত B & C গ্রুপে।

Govt jobs recruitment 2022 -এর কোন কোন গ্রুপে কর্মী নিয়োগ হবে?

সব থেকে বেশি কর্মী নিয়োগ করা হবে প্রধানত B ও C গ্রুপে। সংখ্যার বিচারে তারপর গ্রুপ ডি থাকছে। গ্রুপ এ অর্থাৎ অফিসারদের শূন্যপদ খুব বেশি নেই। কর্মিবর্গ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী মোট শূন্যপদ ৯ লক্ষ ৭৯ হাজার ৩২৭টি। তার মধ্যে গ্রুপ A ২৩ হাজার ৪৫৪, গ্রুপ B ১ লক্ষ ১৮ হাজার ৮০৭, গ্রুপ C এবং D পদে ৮ লক্ষ ৩৬ হাজার ৯৩৬টি। B এবং C গ্রুপের শূন্যপদের তালিকা অনুযায়ী প্রত্যেক দপ্তর নিয়োগের প্যানেল তৈরি করবে। ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে নিয়োগের এই লক্ষ্য পূরণ করার কথা।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতেএখানে ক্লিক করুন
Google News যুক্ত হতেএখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles