Free Ration Rules

Free Ration Rules: আমাদের দেশে কয়েক কোটি মানুষ রেশনের সুবিধা পান। করোনা মহামারীর জেরে সমগ্র ভারত জুড়ে প্রায় দু’বছর লকডাউন ছিল। আর তাতে সাধারণ মানুষ রীতিমতো বিপাকে পড়েছিল। সাধারণ মানুষকে বিপদ থেকে উদ্ধার করতে কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু করা হয়েছিল। সেই পরিষেবা এখনও চালু রয়েছে। তবে সম্প্রতি কেন্দ্রের নজরে এসেছে, বেশ কিছু রেশনকার্ডধারী বিনামূল্যে রেশনের যোগ্য না হয়েও বহাল তবিয়তে রেশন নিয়ে চলেছে।

আর উলটোদিকে বেশ কিছু রেশন কার্ডধারী যোগ্য হয়েও এই সুবিধা নিতে পারছেন না। আর এরই মধ্যে কেন্দ্র সরকারের (Free Ration Rules) তরফে রেশন কার্ড নিয়ে কয়েকটি শর্ত সাপেক্ষে নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত ভারতব্যাপী মানুষকে। কেন্দ্র সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে এই অযোগ্য ব্যক্তিদের তাদের রেশন কার্ড সারেন্ডার করতে হবে। যদি সময়ের মধ্যে রেশন কার্ড সারেন্ডার না করা হয় তবে কেন্দ্র সরকারের তরফে আইনি ব্যবস্থা পর্যন্ত নেওয়া হতে পারে।

Bank Job: সুখবর! ব্যাঙ্কে ৬ হাজার কর্মী নিয়োগ, আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

কেন্দ্র সরকারের তরফে এও জানানো হয়েছে যে সঠিক সময়ে যে সকল গ্রাহক রেশন কার্ড সারেন্ডার করবেন না তাদেরকে জরিমানা পর্যন্ত দিতে হতে পারে। আর কেন্দ্র সরকারের এই ঘোষণা ঘিরে আমজনতার মধ্যে রীতিমতো ভয় বাড়ছে। কাদের এই রেশন কার্ড সারেন্ডার করতে হবে তা নিয়ে জনসাধারণের মধ্যে বারবার প্রশ্ন উঠছে। কাদের রেশন কার্ড সারেন্ডার করতে হবে, কোন কোন শর্তসাপেক্ষে রেশন কার্ড সারেন্ডার (Free Ration Rules)  করতে হবে ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্যগুলি বিস্তারিত জেনে নেওয়া যাক।

কাদের রেশন কার্ড সারেন্ডার করতে হবে চলুন জেনে নেওয়া যাক:-

বিনামূল্যে রেশন প্রকল্প চালু হওয়ার পূর্বে কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছিল কারা এই রেশন পাওয়ার যোগ্য নন। কারা বিনামূল্যে রেশন পাবেন না দেখুন-

Post office RD:পোস্ট অফিসের এই স্কিম বেছে নিন, 67 টাকা জমালে মেয়াদ শেষে 1 লাখ পাবেন

১) যে সকল গ্রাহকের নিজের আয় থেকে অর্জিত ১০০ বর্গমিটারের জমি কিংবা ফ্ল্যাট অথবা বাড়ি রয়েছে তারা আর বিনামূল্যে রেশন পাবেন না।

২) যে সকল গ্রাহকদের চার চাকার গাড়ি কিংবা ট্রাক্টর রয়েছে তারাও বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন না।

৩) গ্রামের ক্ষেত্রে যে সকল গ্রাহকদের বার্ষিক আয় ২ লক্ষ টাকা এবং শহরের ক্ষেত্রে যে সকল গ্রাহকদের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা কিংবা তার বেশি রয়েছে তারাও আর এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। কোথায় রেশন কার্ড সারেন্ডার করবেন?

যে সকল ব্যক্তিরা এসমস্ত থাকা সত্ত্বেও বিনামূল্যে (Free Ration Rules) রেশনের সুবিধা ভোগ করছেন তাদের অবিলম্বে তহসিল এবং ডিএসও (DSO) অফিসে রেশন কার্ড সারেন্ডার করতে হবে।

Airtel Recharge Online: বাম্পার সুখবর!সারামাস বিনামূল্যে আনলিমিটেড নেট ও কল ফ্রি দিচ্ছে Airtel, লক্ষ্য 2 কোটি নতুন গ্রাহক

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.