৮০ কোটি মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা বন্ধ হবে, এই নিয়ম না মানলে আর রেশন তুলতে পারবেন না | Free ration Facility Stopped

করোনা সংক্রমণের কারণে সারা দেশে লকডাউন জারি করা হয়েছিল। কোভিডের কারনে দেশ সঙ্কটের মুখোমুখি হয়েছিল।বহু মানুষ কাজ হারিয়েছিলেন। লকডাউনের কারনে দেশের দুর্বল শ্রেণি অর্থনৈতিকভাবে বিপদে পড়েছিলেন। দেশবাসীর এরকম পরিস্থিতিতে জনগণের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Free ration) শুরু করেন।

কিন্তু এই সুবিধা বন্ধ হতে পারে যদি এই নিয়ম না মানেন, কি নিয়ম জানতে পুরো প্রতিবেদনটি পড়ুন, না হলে আপনার বিনামূল্যে রেশনের (Free ration) সুবিধা বন্ধ হতে পারে।

Advertisement

এই প্রকল্পের আওতায় দেশের ৮০ কোটি মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা পেয়েছেন। করোনা মহামারীর সময় নাগরিকদের সমস্ত ধরনের সহায়তা করেছে কেন্দ্র। শুধু কেন্দ্র নয় রাজ্য সরকারও দেশের মানুষের সুবিধার জন্য বিনামুল্যে রেশন সামগ্রী দিয়েছেন। গত ২ বছর থেকে আর্থিকভাবে দুর্বল মানুষের পেটে ভাত জোগাতে বিনামুল্যে রেশন সামগ্রী দিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকার।

তবে এবার ভারত সরকারের তরফ থেকে রেশন বিতরণের নিয়মে বড় পরিবর্তন নিয়ে আসা হয়েছে। আপনিও যদি বিনামুল্যে সরকারি রেশন যোজনার সুবিধা নিয়ে থাকেন, তাহলে রেশন ব্যবস্থার এই পরিবর্তন সমন্ধে জেনে নিন।এতদিন পর্যন্ত যারা রেশন ব্যবস্থা সুবিধা গ্রহণ করতেন তাদের একবার আঙুলের ছাপ দিতে হত। তবে এবার থেকে একবারের পরিবর্তে দুইবার আঙ্গুলের ছাপ দিতে হবে।

Advertisement

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফ থেকে আলাদা আলাদাভাবে রেশন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই কারণেই সকলকে দুবার করে আঙ্গুলের ছাপ দিতে হবে। তবে পুরো ভারতের জন্য এই নিয়ম কার্যকরী নয়। আপাতত মধ্যপ্রদেশের জন্য এই নতুন নিয়ম কার্যকর হতে শুরু করেছে। আপনি যদি মধ্যপ্রদেশের রেশন ব্যবস্থার এই নিয়ম অনুযায়ী রেশন গ্রহণ করতে চান তাহলে আপনাকে দুইবার আঙুলের ছাপ দিতে হবে।

প্রথমবার কেন্দ্রীয় সরকারের জন্য এবং দ্বিতীয়বার মধ্যপ্রদেশের রাজ্য সরকারের জন্য দিতে হবে। আপাতত সার্বজনীন বিতরণ প্রণালীর মাধ্যমে রেশন নেওয়ার জন্য একবার আঙুলের ছাপ দিতে হচ্ছে। তবে অক্টোবর মাস থেকে এই ব্যবস্থায় বদল আসবে। এবার থেকে সকলকে দুবার করে আঙ্গুলের ছাপ দিতে হবে।

মধ্যপ্রদেশ সরকারের দ্বারা চালু করা এই নতুন নিয়মটি প্রত্যেকটি জেলায় লাগু করার কাজ শুরু করা হয়েছে। তবে এই নতুন নিয়ম জারি হবার পরে রেশন ডিলারদের জন্য এই বিষয়টি সমস্যার কারন হয়ে উঠেছে। কারন এবার থেকে তাদেরকে দুবার করে আঙ্গুলের ছাপ নিতে হবে। এর ফলে বেশি সময় লাগবে ।মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে জানানো হয়েছে রেশন বন্টন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্যই দুবার করে আঙুলের ছাপ দেওয়ার নিয়ম চালু করেছে।

কেন্দ্রীয় সরকার এবং মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে দারিদ্র রেখার নিচে থাকা মানুষদের জন্য নানা রকম সুযোগ সুবিধা নিয়ে আসার পরিকল্পনা চলছে। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার এবং মধ্যপ্রদেশ সরকার, এই সমস্ত মানুষদের জীবনকে সচল রাখার জন্য ৫-৫ কিলো করে রেশনের সামগ্রী দিচ্ছে।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *