FCI Recruitment 2022

FCI Recruitment 2022: ভারতবর্ষে চাকরির বাজারের অবস্থা খুব শোচনীয়।অনেক ছাত্রছাত্রী পড়াশোনা করে প্রচুর ডিগ্রি পেয়েও চাকরি পাচ্ছেন না। কেউ কেউ তো মাস্টার ডিগ্রি করে চাকরির অভাবে হতাশায় দিন কাটাচ্ছেন। কিন্তু এভাবে আর কতদিন চলবে। জীবনটা অনেক লম্বা, নিজের সাথে সাথে পরিবারকেও দেখতে হবে। তাই হতাশা হয়ে বসে থাকলে চলবে না, বেচে থাকার জন্য কিছু তো করতেই হবে।

খুব শীঘ্রই প্রাথমিক টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে, আবেদন করতে কী কী যোগ্যতা প্রয়োজন দেখে নিন

তাই অনেকেই বাধ্য হয়ে বিভিন্ন ধরনের ব্যবসা শুরু করছেন। কিন্তু অনেকে আবার সরকারি চাকরির আশায় দিন গুনছে। নতুন কোন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সেই আশায় অনেকের আবার হয়ত আবেদনের বয়েস পেরিয়ে যায়। কিন্তু তবুও সরকারি চাকরির জন্য অপেক্ষা করে থাকেন অনেকে। আপনিও কি সরকারি চাকরির আশায় বসে আছেন,তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে।

যে সব প্রার্থীরা সরকারি চাকরির সুযোগ খুঁজছেন তাঁদের চাকরির ভালো সুযোগ রয়েছে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার বিভিন্ন পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ (FCI Recruitment 2022) করেছে। সারা দেশে অবস্থিত FCI-এর অফিস এবং আঞ্চলিক কেন্দ্রগুলির জন্য এই চাকরি। প্রকৃতপক্ষে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) বিভিন্ন সেক্টরে জুনিয়র ইঞ্জিনিয়ার, স্টেনোগ্রাফার এবং সহকারী গ্রেড-৩ পদে নিয়োগের জন্য অনলাইন আবেদন করতে হবে।

Jio Scholarship 2022: সুখবর! মাধ্যমিক পাস হলেই প্রতি মাসে ৩৫ হাজার টাকা পাবেন, কিভাবে এই টাকা পাবেন জানুন

  • মোট শূন্যপদ:- মোট 5,043টি শূন্যপদ নিয়োগ করা হবে।এর মধ্যে 2,388টি উত্তর অঞ্চল, 989টি দক্ষিণ অঞ্চল, 768টি পূর্ব অঞ্চল, 713টি পশ্চিম অঞ্চল এবং 185টি উত্তর পূর্ব অঞ্চলে এই নিয়োগ করা হবে।
  • শিক্ষগত যোগ্যতা:- জুনিয়র ইঞ্জিনিয়ার:- সিভিল, মেকানিক্যাল এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী আৱশ্যক। একই সঙ্গে ডিপ্লোমা করার ক্ষেত্রে ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্টেনো গ্রেড-II:- 40 w.p.m এর ইংরেজি টাইপিং গতি এবং 80w.p.m এর শর্টহ্যান্ড গতি সহ স্নাতক ডিগ্রি।

সহকারী গ্রেড-III:- কম্পিউটার ব্যবহারে দক্ষতা সহ একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রি।

  • বয়স সীমা:- ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত পদে নিয়োগের বয়সসীমাও আলাদা রাখা হয়েছে। বয়সের বিস্তারিত জানতে বিজ্ঞপ্তিটি দেখে নেবেন।
  • আবেদন ফি:-

এই পদগুলির জন্য আবেদন করতে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ৫০০ টাকা দিতে হবে। একই সঙ্গে SC,ST, প্রতিবন্ধী এবং মহিলাদের আবেদন ফি শূন্য রাখা হয়েছে। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং ইউপিআই ইত্যাদির মাধ্যমে আবেদন ফি দেওয়া যাবে।

বিরাট সু-সংবাদ! সরকারি কর্মীরা এবার থেকে ট্রেন ফ্রিতে সফর করতে পারবেন, কোন টিকিট লাগবে না

  • আবেদন পদ্ধতি:-

১)প্রথমে প্রার্থীরা ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) fci.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

২)’বর্তমান নিয়োগ’-এ যান এবং নিয়োগ বিজ্ঞাপন নং 01/2022-FCI বিভাগ-৷৷ তারিখ 03.09.2022′-এ ক্লিক করুন।

৩)এর পরে recruitmentfci.in আবেদন লিঙ্কে ক্লিক করুন।

৪)এখানে নিবন্ধন করুন এবং পোর্টাল ibpsonline.ibps.in/fcineaug22 / এ লগইন করুন।

৫)এখানে প্রার্থীরা সাবধানে আবেদনপত্র পূরণ করে এবং প্রয়োজনীয় নথি আপলোড করুন। আবেদন ফি প্রদান করুন এবং ফর্ম জমা দিন।

৬)ফর্মটি ডাউনলোড করে ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্ট আউট নিন।

  • নির্বাচন প্রক্রিয়া:-

পরীক্ষা 2023 সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) এর নিয়োগ (FCI Recruitment 2022) এবং বাছাই প্রক্রিয়া ফেজ এবং ফেজ অনলাইন পরীক্ষা নিয়ে গঠিত হবে। যোগ্যতার ভিত্তিতে অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের জন্য নথি যাচাইকরণ প্রক্রিয়াও পরিচালনা করা হবে এবং যেখানে প্রয়োজন সেখানে অনলাইন পরীক্ষা এবং দক্ষতা পরীক্ষা করা হবে।

  • আবেদনের গুরুত্বপূর্ন তারিখ:-

অনলাইন আবেদন শুরু ৬ সেপ্টেম্বর ২০২২ থেকে। আর আবেদনের শেষ তারিখ ৫ অক্টোবর ২০২২ পর্যন্ত।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.