facebook scholarship 2022

Facebook scholarship 2022: বর্তমান মুল্যবৃদ্ধির বাজারে যে জিনিসে হাত দেওয়া হচ্ছে তাতেই যেন ছেঁকা লাগছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের লাগামহীন মুল্যবৃদ্ধির ফলে সাধারন মানুষ সংসার চালাতে গিয়ে নাকানিচোবানি খাচ্ছে। সংসারের খরচ চালাতেই হিমসিম খেতে হচ্ছে। এরফলে মধ্যবিত্তের পকেটে টান পড়ছে। খাদ্য,বস্ত্র,বাসস্থানের পাশাপাশি জীবনে শিক্ষাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা ছাড়া জীবনে সফলতা পাওয়া যায় না।

কিন্তু বর্তমান অগ্নিমূল্যের বাজারে সংসার চালানোই দায়। তার ওপর আবার ছেলে মেয়েদের পড়াশোনার খরচ চালানো সত্যি খুব কষ্টকর ব্যাপার। আজকাল ডিগ্রি অর্জন করতে হলেও প্রচুর অর্থ ব্যয় করতে হয়।একদিকে সংসার খরচ আর অন্যদিকে ছেলে মেয়ের পড়াশোনার খরচ,এই দুইয়ের মাঝে গৃহস্থের একেবারে নাভিশ্বাস হয়ে ওঠার জোগাড়।

FCI Recruitment 2022: নতুন চাকরির খবর! ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়াতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে,বিস্তারিত জানুন

তাই অনেক ছাত্রছাত্রীর মেধা থাকা সত্ত্বেও হয়ত নিজের পড়াশোনা চালিয়ে যেতে পারেন না। এর প্রধান কারন হল অর্থের অভাব। কারন উচ্চশিক্ষার জন্য চাই পর্যাপ্ত পরিমাণে অর্থ,যা সব মধ্যবিত্তের পক্ষে জোগাড় করা সম্ভব হয় না। এর ফলে অনেক মধ্যবিত্ত ঘরের ছেলে মেয়েরা তাদের পড়াশোনা মাঝ পথেই ছেড়ে দিতে বাধ্য হয়।

এসব দিকে লক্ষ্য রেখেই আর্থিক ভাবে পিছিয়ে পড়া দুঃস্থ মেধাবী ছাত্র ছাত্রীদের স্কলারশিপ প্রদান করা হয়। দুঃস্থ মেধাবী ছাত্র ছাত্রীরা যাতে অর্থের অভাবে পড়াশোনার জীবনে ইতি না পড়ে সে জন্যই এই স্কলারশিপ প্রদানের মাধ্যমে আর্থিক সাহায্য করা হয়। আর তাছাড়া দেশের আর্থিক ভাবে দুর্বল পড়ুয়াদের সাহায্য করতে কেন্দ্র-রাজ্য দুই সরকারই বদ্ধ পরিকর। তাই কেন্দ্র ও রাজ্য সরকার একাধিক স্কলারশিপের ব্যবস্থা করেছে।

খুব শীঘ্রই প্রাথমিক টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে, আবেদন করতে কী কী যোগ্যতা প্রয়োজন দেখে নিন

তবে শুধু সরকারই নয়, বেসরকারি বহু নামীদামী সংস্থাও ইতিমধ্যেই এই তালিকায় নাম লিখিয়েছেন। স্কলারশিপ সরকারি হোক কিংবা বেসরকারি সেই স্কলারশিপের টাকার দিকেই অনেক নিরুপায় পিতা মাতা তাকিয়ে থাকেন। স্কলারশিপ বা বৃত্তি প্রদানের বিষয়ে সরকারের পাশাপাশি অনেক বেসরকারি সংস্থায় এগিয়ে এসেছে। কিন্তু তাই বলে শেষ পর্যন্ত কিনা ফেসবুক।

হ্যা ঠিক শুনছেন এটা কোন গল্প নয় একেবারে বাস্তব সত্যি। ইতিমধ্যেই ফেসবুক কর্তৃপক্ষ গোটা পৃথিবীর মেধাবী পড়ুয়াদের জন্য বৃহৎ অঙ্কের টাকার বার্ষিক স্কলারশিপ (Facebook scholarship 2022) বা বৃত্তি প্রদানের ব্যবস্থা করেছে। আর এই স্কলারশিপের টাকার পরিমাণ নেহাত কম নয়। এই বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে মূলত উচ্চ শিক্ষায় পড়াশোনারত পড়ুয়াদের ক্ষেত্রে মূলত বার্ষিক স্কলারশিপ প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

Jio Scholarship 2022: সুখবর! মাধ্যমিক পাস হলেই প্রতি মাসে ৩৫ হাজার টাকা পাবেন, কিভাবে এই টাকা পাবেন জানুন

এই স্কলারশিপের আওতায় পড়ুয়াদের টিউশন ফী বাবদ বছরে ৪২ হাজার মার্কিন ডলার প্রদান করা হয়ে থাকে। এই স্কলারশিপটির নাম দেওয়া হয়েছে ‘ফেসবুক দ্য মেটা রিসার্চ পিএইচডি ফেলোশিপ 2023’ (Facebook scholarship 2022)। এই স্কলারশিপে আবেদনের যোগ্যতা কি,আবেদন পদ্ধতি কি এসব যাবতীয় তথ্য সম্পর্কে আলোচনা করা হল। বিস্তারিত দেখে নিন-

  • স্কলারশিপটির নাম:- ‘ফেসবুক দ্য মেটা রিসার্চ পিএইচডি ফেলোশিপ 2023’ (META Facebook Scholarship)।
  • স্কলারশিপে টাকার পরিমাণ:-

এই স্কলারশিপের আওতায় পড়ুয়াদের টিউশন ফী বাবদ বছরে 42 হাজার মার্কিন ডলার প্রদান করা হয়।

  • কারা আবেদন করতে পারবেন:-

১)গোটা পৃথিবীর যে কোনও প্রান্তের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

২)আবেদনকারী পড়ুয়াকে ফেসবুক মেটার সঙ্গে সম্পর্কিত হতে হবে।

  • আবেদনের ক্ষেত্রে কিছু শর্ত বা নিয়ম :-

১)এই স্কলারশিপ পেতে হলে কোনও পড়ুয়াকে পড়াশোনা ব্যতিরেখে যেমন পার্ট টাইম কাজ কাজ করা যাবে না তেমনি অন্য কোনও ইন্টার্নশিপ বা শিক্ষানবিশ ও হওয়া চলবে না।

২)এক্ষেত্রে আবেদন কারী পড়ুয়াকে নিম্ন লিখিত বিষয় গুলির ওপর ফেলোশিপ (FELLOWSHIP) করতে হবে। যেমন-ব্যাটারি রিসার্চ, কম্পিউটার গ্রাফিকস, হিউম্যান-কম্পিউটার ইন্টারেকশন,ফিউচার টেকনোলজিস,হিউম্যান আন্ডারস্ট্যান্ডিং,ফটোনিকস অ্যান্ড অপটিকস,ওয়্যারলেস, অডিও প্রেজেন্স,অগমেন্টেড রিয়েলিটি অডিও, ইত্যাদি বিষয়ে করলেই এই স্কলারশিপ মিলবে।

৩)এই স্কলারশিপের আওতায় দু বছর ফেলোশিপের পড়াশোনা চলাকালীন ওই পড়ুয়াকে তার যাবতীয় পড়াশোনার খরচ ফেসবুক কর্তৃপক্ষ বহন করবে।

  • আবেদন পদ্ধতি :-

এক্ষেত্রে আবেদনকারী পড়ুয়াকে https://metaresearchphdfellowship.smapply.io ওয়েব সাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে এই স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করতে হবে।

  • আবেদনের জন্য প্রয়োজনীয় নথি:-

আবেদনের সময় আবেদনকারী পড়ুয়াকে তার নিজের জীবনী পঞ্জি অর্থাৎ বায়োডাটা যেমন জমা করতে হবে তেমনি রিসার্চ বিষয়ের যাবতীয় তথ্য পাশাপাশি দুটি রিকমেন্ডেশন লেটার সাবমিট করতে হবে।

  • আবেদনের তারিখ:-

চলতি বছরের আগস্ট মাস থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।আর আগামী ২৫ শে সেপ্টেম্বর পর্যন্ত ছাত্র ছাত্রীরা এই স্কলার শিপের জন্য আবেদন করতে পারবেন। এ বছর অর্থাৎ ২০২২ এর আবেদনকারীদের মধ্যে স্কলারশিপ প্রাপ্ত পড়ুয়াদের নামের তালিকা আগামী ২০২৩-এর জানুয়ারি মাসে প্রকাশিত হবে। আপনিও যদি এই স্কলারশিপের (Facebook scholarship 2022) সুবিধা পেতে চান তাহলে আর দেরি না করে এক্ষুনি আবেদন করে ফেলুন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.