Electric Bill

Electric Bill: দ্রব্যমূল্যের দাম বৃদ্ধিতে এমনিতেই সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ। তারমধ্যে যদি মোটা অঙ্কের ইলেকট্রিক বিল মেটাতে হয়, তবে তো আর কথাই নেই। বিদ্যুৎ অর্থাৎ ইলেকট্রিসিটির মতো অতি প্রয়োজনীয় জিনিস, যা ছাড়া বর্তমান জীবনযাপন অচল; সেই ইলেকট্রিসিটিকে বাদ দেওয়াও যাবেনা। তার মধ্যে বিগত কয়েক মাসে গরমের তীব্র দাবদাহ বেড়েই চলেছে।এই প্রচণ্ড গরমে সারাক্ষণই প্রায় চলছে পাখা, এসি। আর এর জেরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিদ্যুতের খরচ। ফলে মাসের শেষে বিদ্যুৎ বিল দিতে মধ্যবিত্তের মাথায় হাত পড়ছে।

Lakshmi Bhandar prakalpa: আর পাবেন না লক্ষ্মী ভান্ডারের টাকা, রাজ্য সরকারের করা বিজ্ঞপ্তি,দেখুন কোন সকল মহিলারা পাবেন না

বর্তমানে বিদ্যুতের বিল নিয়ে বেশিরভাগ মানুষই চিন্তিত। যেভাবে অধিকাংশ পরিবারে ইলেকট্রিক বিল (Electric Bill) যথেষ্ট বেশি আসছে তা নিয়ে সাধারণ জনগন যথেষ্ট উৎকণ্ঠায় রয়েছে।এমন অবস্থায় অনেক মানুষই ইলেকট্রিক বিল কমানোর পথ খুঁজছেন। তাদের জন্যই আজকে নিয়ে এলাম একটি বড়ো সুখবর। এই প্রযুক্তি নির্ভর যুগে এমন একটি যন্ত্র বাজারে এসেছে। যেটি ব্যবহার করে আপনার বিদ্যুৎ বিল প্রায় অর্ধেক কমে যেতে পারে।

Swasthya Sathi card: স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে রাজ্যবাসীর জন্য বিরাট সুখবর! নতুন কি কি সুবিধা পাবেন দেখুন

হ্যা ঠিক শুনছেন এক বিশেষ যন্ত্র বাজারে এসেছে। যা বিদ্যুতের বিলে রাশ টানবে। ইলেকট্রিসিটি সাশ্রয় করে ইলেকট্রিক বিল এর পরিমাণ কমাবে এই যন্ত্র। অত্যাধুনিক এই জিনিসটির দামও অনেক কম। সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষজন সহজেই এই যন্ত্রটি লাগিয়ে নিতে পারবেন। তাহলে চলুন এবার এই যন্ত্রটির খুঁটিনাটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

যন্ত্রটির নাম কি?

এই যন্ত্রটির নাম হল Saimax SAI3G Power Saver।এই যন্ত্রটি আপনি সহজেই অনলাইনের মাধ্যমে কিনে নিতে পারবেন।বর্তমানে অনলাইন ই কমার্স সংস্থাগুলো এই যন্ত্রটির ওপরে ৬০ থেকে ৭০ শতাংশ ডিসকাউন্ট দিচ্ছে। যার ফলে অনলাইনে এই জাদুকর যন্ত্রটির বাজার মূল্য বর্তমানে ১৯৯ টাকা। এছাড়া বিশেষ কিছু ব্যাংকের ক্রেডিট কার্ড থেকে কিনলে আরও ১০% ছাড়ে এই পাওয়ার সেভার যন্ত্রটি অনলাইনে অর্ডার দিতে পারবেন।অর্ডার দেওয়ার সামান্য কয়েক দিনের মধ্যেই আপনি এটি হাতে পেয়ে যাবেন।

WB School Uniform: স্কুল পড়ুয়াদের ইউনিফর্ম নিয়ে বড় পদক্ষেপ নবান্নের, বিপাকে শিক্ষকেরা

যন্ত্র প্রস্তুতকারী সংস্থার মতে এই যন্ত্রটি লাগালে আপনার বিদ্যুৎ বিলের ৪০ শতাংশ পর্যন্ত সাশ্রয় করা যেতে পারে। তবে যন্ত্রটি লাগানোর আগে প্রথমে ইঞ্জিনিয়ার ডেকে নিজের বাড়ির লোড মেপে নিবেন। তারপরেই এই Saimax SAI3G যন্ত্রটি লাগানো উচিত।শর্ট সার্কিট ঠেকাতেও ডিভাইসটি কাজে লাগতে পারে। তবে এটি কেনার আগে এই যন্ত্রটি সম্পর্কে অনলাইনে সমস্ত তথ্য ভালো করে জেনে নেবেন। আপনিও যদি ইলেকট্রিক বিল এর পরিমাণ কমাতে চান তাহলে এই যন্ত্রটি লাগাতে পারেন।

ATM Transaction Limit: এটিএম থেকে আর ফ্রিতে টাকা তোলা যাবে না, RBI এর জারি করা নতুন নিয়ম, এখুনি পড়ুন

তবে এই যন্ত্র না কিনেও আপনি নিজের বাড়ির ইলেকট্রিক বিল (Electric Bill) কমাতে পারেন। এর জন্য সামান্য কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।যেমন-

১)কোনো ইলেকট্রিক ডিভাইসের ব্যবহার সম্পন্ন হলে সেটির সুইচ অফ করে দেবেন। কারন বেশিরভাগ সময়ই অনেক মানুষ এইসব বৈদ্যুতিক যন্ত্রের সুইচ অফ করতে ভুলে যাওয়ার কারণে ডিভাইসগুলো স্ট্যান্ডবাই মোডে থেকে যায়। ফলে অহেতুক বিদ্যুতের বিল বাড়তে থাকে। তাই সকল অ্যাপলায়েন্স সুইচ বন্ধ করে দিলে ইলেকট্রিক বিল অনেকটায় কমানো সম্ভব।

২)তাছাড়া AC কেনার আগে ভালো করে অনলাইন রিভিউ এবং পরামর্শগুলো দেখে কিনবেন। উইন্ডো এসি কেনার পরিবর্তে ইনভার্টার এসি কেনাই শ্রেয়। তাহলে বিদ্যুতের বিল অনেকটা বাচতে পারে। AC এর তাপমাত্রা ২৪-এ রাখলে ভালো হয়।

৩)এছাড়াও BLDC ফ্যান ব্যবহার করতে পারেন।এই ফ্যান চালাতে তুলনামূলক অনেক কম বিদ্যুৎ খরচ হয়। ফলে এগুলো ব্যবহার করলে আপনি ভালোই বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। এরকমই ছোটো ছোটো পরামর্শগুলো কাজে লাগিয়ে আপনি নিজের বাড়ির ইলেকট্রিক বিল অনেক কমাতে পারবেন।

এই সব উপায় অবলম্বন করে চললে কিছুটা হলেও ইলেকট্রিসিটি সাশ্রয় হবে এবং বিদ্যুৎ বিল (Electric Bill) কম আসবে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.