Durga Puja Vastu Tips

Durga Puja Vastu Tips 2022: অপেক্ষা আর মাত্র কয়েকটা দিনের।কটা দিন বাদেই মা বাপের বাড়িতে আসছেন। দুর্গাপুজো এখন শুধু বাঙ্গালীদের মধ্যেই সীমাবদ্ধ নেই। দেশ-বিদেশেও এখন রীতিমতন দুর্গাপুজো পালিত হয়। সর্ব ধর্ম সমন্বয়ের মানুষেরা এই পুজোকে রীতিমত নিজের করে পুজো অর্চনা করেন। এই পুজোর জন্যই বাঙালি সারা বছর অপেক্ষা করে থাকে, যে কবে মা আসবেন। কারন বাঙালির প্রাণের উৎসব দুর্গাপূজা।

মহালয়া (Mahalaya) থেকে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো শুরু হয়ে যায়। দুর্গাপূজার মহালয়ার দিনটি খুবই স্পেশ্যাল, এই দিন থেকেই পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের শুভ সূচনা হয়। এই দিনেই মা দুর্গার চক্ষুদান হয়। হিন্দু ধর্মে এই মহালয়ার গুরুত্ব অনেক। মহালয়া শব্দটির অর্থ মহান আলয়।আর দেবী দুর্গাই হলেন সেই মহান আলয়।

Rules For Bike Riding durga pujo 2022: পুজো দোরগোড়ায়! পুজোতে বাইকে চেপে ঠাকুর দেখার প্ল্যান থাকলে কয়েকটি বিষয়

পুরাণ মতে ব্রহ্মার বরে মহিষাসুর অমর হয়ে উঠেছিলেন। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছেই তার পরাজয় নিশ্চিত। অসুরদের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ঠ তখন ত্রিশক্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন।তিনিই মহামায়ারূপী দেবী দুর্গা। দেবতাদের দেওয়া অস্ত্র দিয়েই দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেন। এর জন্যেই বিশ্বাস করা হয় যে এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির সূচনা করে। এই মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে।

দুর্গাপুজোর আর কয়েকদিন বাকি।তারপরেই মা দুর্গা সপরিপারে মর্ত্যে আসবেন। গোটা দেশে তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দুর্গাকে প্রসন্ন করে সবাই নিজের নিজের মনোস্কামনা পূরণে কোনও খামতি রাখছেন না কেউ। এই সময় দুর্গার আরাধনা করলে ভয়, বাধা, বিঘ্ন ও শত্রু নাশ হয়,আর সুখ-সমৃদ্ধি আসে।এই পুজোর সময় শুভযোগ (Durga Puja Vastu Tips) থাকে।

Durga Puja in Bangladesh 2022: এবারে বাংলাদেশে দুর্গা পুজোতে করা পদক্ষেপ হাসিনা সরকারের

এই পুজোর সময় কয়েকটি সহজ কাজ করলে নাকি সারা বছর সমৃদ্ধিতে (Durga Puja Vastu Tips) ভরে থাকা যায়। এই সময় বিশেষ কিছু জিনিস বাড়িতে আনলে দেবী বিশেষভাবে প্রসন্ন হন। দেবী তার ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন। সেই জিনিসগুলি কী কী চলুন জেনে নেওয়া যাক (Durga Puja Vastu Tips) –

১)পদ্মে উপবিষ্ট দেবী লক্ষ্মীর ছবি:-

ঘরে ধন-সম্পদ ও সমৃদ্ধি আনতে দুর্গাপুজোর সময় দেবী লক্ষ্মীর এমন একটি ছবি বাড়িতে আনুন যাতে তিনি পদ্মের উপর উপবিষ্ট রয়েছেন ও তাঁর হাত থেকে টাকার বর্ষণ হচ্ছে। পদ্ম হল দেবী লক্ষ্মীর প্রিয় ফুল। তাই এ ধরনের ছবিতে দেবীর আশীর্বাদ পওয়া যায়।

২)ষোড়শ শৃঙ্গারের উপকরণ:-

দুর্গাপুজোর সময় মহিলাদের অবশ্যই বাড়িতে ষোড়শ শৃঙ্গার উপকরণ আনা উচিত। বাড়ির ঠাকুর ঘরে এগুলি স্থাপন করলে মা দুর্গার কৃপা সর্বদা বাড়িতে বিরাজ করে।

৩)সোনা বা রুপোর মুদ্রা:-

দুর্গাপুজোয় সোনা বা রুপোর মুদ্রা বাড়িতে আনা শুভ বলে মনে করা হয়। মুদ্রায় দেবী লক্ষ্মী বা ভগবান গণেশের ছবি থাকলে তা আরও বেশি শুভ। এছাড়া পার্সে একটি সোনা বা রুপোর মুদ্রা রাখতে পারেন, তাতে মা লক্ষ্মীর আশীর্বাদ সর্বদা আপনার ওপরে থাকবে।

৪)ময়ূরের পালক:-

শাস্ত্র মতে ময়ূরের পালক অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই দুর্গাপুজোর সময় মা সরস্বতীর প্রিয় ময়ূরের পালক বাড়িতে এনে ঠাকুর ঘরে রাখলে অনেক উপকার পাওয়া যায়। এছাড়াও শিক্ষার্থীদের ঘরে ময়ূরের পালক রাখলেও পড়াশোনার উন্নতি হয়।এমনকি লকারের কাছে ময়ূরের পালক রাখলে আর্থিক অবস্থার উন্নতি হয়। এটি নেতিবাচক শক্তি থেকেও রক্ষা করে।

৫)কলা গাছ: –

দুর্গাপুজোর সময় বাড়িতে কলা গাছ আনা খুব ভাল।এটি ঘরের উঠোনে বা বাড়ির চত্বরে লাগিয়ে পুজো করলে মঙ্গল ও সমৃদ্ধি লাভ হয়। গাছটিকে রোজ জল দিন। বৃহস্পতিবার দিন এর উপর দুধও ঢালতে পারেন।এতে ঘরের আর্থিক সমস্যা দূর হবে।

Durga puja 2022: এবারে দেবীর কীসে আগমন ও গমন? এবং পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট জানেন কি? জানুন

আর্থিক সমস্যা দূর করে পরিবারে সুখ সমৃদ্ধি আনতে হলে এই কয়েকটি জিনিস অবশ্যই নিজের বাড়িতে আনুন।এরফলে পরিবারে অর্থের অভাব হবে না এবং সারা বছর সুখ সমৃদ্ধিতে ভরে থাকবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.