Durga puja 2022

Durga puja 2022: বাঙালী বরাবর উৎসবপ্রেমী।বাঙালীর বারো মাসে তেরো পার্বণ লেগেই থাকে। হিন্দু শাস্ত্রে ১৩৩ কোটি দেব দেবীর কথা উল্লেখ আছে। বিভিন্ন তিথিতে বিভিন্ন দেবতার পুজা হয়। তবে বাঙালির প্রাণের উৎসব হল দুর্গাপূজা। গোটা বছর বাঙালীরা এই দুর্গাপূজার জন্য অপেক্ষা করে থাকেন। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিরা যে যেখানেই থাকুন না কেন, এই সময়ে সকলেই ঘরে ফিরে আসেন। কারন সবাই পরিবারের সাথে দুর্গাপূজার দিনগুলি আনন্দে কাটাতে চান।

নতুন বছরের নতুন পঞ্জিকা বা ক্যালেন্ডার হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে অন্যতম হল দুর্গাপুজো। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ (Biggest Bengali Festival) হল এই দুর্গা পুজো (Durga puja 2022)। হাতে মাত্র আর কয়েকটা দিন বাকি। ইতিমধ্যেই এবছরের দুর্গা পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Latest saree trends 2022: দেখেই মন বলে আহা মরি মরি! এবার পুজোর বাজার কাঁপাতে আসছে এই শাড়ি

আশ্বিনের শারদ সকালে আলোকবেণু বাজতে আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। চারিদিকে পুজো পুজো গন্ধ শুরু হয়ে গিয়েছে। মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। মনে করা হয় সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল।হিন্দু ধর্মে এই মহালয়ার গুরুত্ব অনেক। আর এদিনই দেবী দুর্গার চক্ষুদান হয়।

আর মহালয়া মানেই পুজো শুরু। দেবী দুর্গা (Debi Durga), মহিষাসুরকে (Mahisasura) বধ করেছিলেন।তাই বিশ্বাস করা হয় যে এই উৎসবে খারাপ শক্তির বিনাশ করে শুভ শক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব (Durga Puja Festival), পালিত হয়। যদিও প্রকৃত অর্থে ষষ্ঠীর দিন থেকে উৎসব শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমীতে সকলেই আনন্দে মেতে উঠে

Jeans in fashion for girls (Durga Pujo 2022): এবার পুজোয় বাজার কাঁপাতে এই ৫ জিন্স আসছে! আপনার পছন্দের তালিকায় রয়েছে কি?

কিন্তু দশমী মানেই বিষাদের সুর। উমার কৈলাসে ফেরার পালা,তাই সকলের মন ভারাক্রান্ত হয়ে যায়।সকলেই মন খারাপ নিয়ে ঘরের মেয়েকে বিদায় জানায়। বিজয়া দশমীর দিন একরাশ মন খারাপ থাকলেও সকলেই আবার আগামী দুর্গাপুজোর দিকে তাকিয়ে থাকেন। এবছরের দুর্গা পুজোর (Durga puja 2022) সম্পূর্ণ নির্ঘণ্ট জানেন কি?জানুন দুর্গা পুজোর নির্ঘণ্ট।

* ২০২২ এর মহালয়া কবে পড়েছে? (Mahalaya 2022 Date)

এবছরের মহালয়া ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন) রবিবার পড়েছে।

Puja Fashion: এবারের পুজোর টপ ট্রেন্ডে কোন ৫ পোশাক রয়েছে জানেন কি?কোথায় পাবেন এখুনি দেখুন

* মহালয়া ২০২২-র অমাবস্যা তিথি?

২৪ সেপ্টেম্বর (৭ আশ্বিন) শনিবার, রাত ২/৫৫/৩৯ মিনিট অমাবস্যা তিথি শুরু হচ্ছে এবং ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার রাত ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে।

* ‘নবরাত্রি ২০২২ করে পড়েছে? (Navratri 2022 Date)

২৬ সেপ্টেম্বর (৯ আশ্বিন), সোমবার থেকে ৫ অক্টোবর (১৮ আশ্বিন), বুধবার

* শারদীয় দুর্গা পুজো ২০২২-র  (Durga puja 2022) নির্ঘন্ট শ্রী মদনগুপ্তের ফুল পঞ্জিকা অনুযায়ী)।

মহাষষ্ঠী ২০২২-র নির্ঘণ্ট?

* ১৪ আশ্বিন, ইং ১ অক্টোবর শনিবার পঞ্চমী প্রাতঃ ঘ ৬।২৪ পরে ষষ্ঠী শেষরাত্রি ঘ 818 পর্যন্ত। প্রাতঃ ঘ ৬২৪ গতে দুর্গা ষষ্ঠী।

* সৃঃ উঃ ৫।৩২। অঃ ৫।২৩। পূর্বাহ্ণ ৯।২৯ ষষ্ঠী রাত্রি। ৩৭ পর্যন্ত। শ্ৰীশ্ৰী দুর্গা ষষ্ঠী। পূর্বাহ্ণ মধ্যে (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭০ গতে পূর্বাহ্ণ মধ্যে)।

* দেবী দুর্গার ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাস।

মহাসপ্তমী ২০২২-র নির্ঘণ্ট? (Maha saptami 2022 Fixture)

* ১৫ আশ্বিন, ইং ২ অক্টোবর, রবিবার পূঃ উঃ ৫৩২, অঃ ৫২২ পূর্বাহ্ণ ৯। ২৯। সপ্তমী রাত্রি ৬। ২৩ পর্যন্ত। শ্রীশ্রী শারদীয়া দুর্গা পুজো। পূর্বাহ্ণ মধ্যে দ্ব্যাত্মক চরলাম ও চরণবাংশে।

* দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা।

* ৮ দেবীর গজে আগমন। শস্যপূর্ণা বসুন্ধরা। রাত্রি ১১৩ গতে ১৯। ৫১ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা।

মহাষ্টমী ২০২২-র নির্ঘণ্ট? (Maha Ashtami 2022 Fixture)

* ১৬ আশ্বিন, ইং৩ অক্টোবর, সোমবার সূঃ উঃ ৫। ৩২, অঃ ৫] ২১। পূর্বাহ্ণ ৯২৯। মহাষ্টমী অপরাহ্ণ ৪।০ পর্যন্ত। পূর্বাহ্ণ মধ্যে (কিন্তু কালবেলা রোধে দিবা ৭১ মধ্যে পুনঃ দিবা ৮২৯ গতে পূর্বাহ্ণ মধ্যে)

* শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ ও .. কেবল মহাঅষ্টমী কল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা৷

* পূর্বাহ্ণ মধ্যে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীর ব্রতোপবাস। রাত্রি ১১০ গতে ১১.৪৮ মধ্যে দেবী দুর্গার অর্ধরাত্রবিহিত পূজা

* দিবা ঘ ৩।৩৬ গতে অপরাহ্ণ ৪।২৪ মধ্যে সন্ধিপূজা।

মহানবমী ২০২২-র নির্ঘণ্ট? (Maha Nabami 2022 Fixture)

* ১৭ আশ্বিন ইং ৪ অক্টোবর মঙ্গলবার- সূঃ উঃ ৫৩৩, অঃ ৫/২০ পূর্বাহ্ণ ৯২৮। মহানবমী দিবা ১। ৩৪ পর্যন্ত। পূর্বাহ্ণ মধ্যে (কিন্তু বারবেলানরোধে দিবা ৭১ মধ্যে পুনঃ দিবা ৮৩০ গতে পূর্বাহ্ণ মধ্যে)

* শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজা প্রশস্তা এবং দেবীর নবরাত্রিক ব্ৰত সমাপ্তা

* বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীব্রতের পারণ।

বিজয় দশমী ২০২২-র নির্ঘণ্ট? (Bijaya Dasami 2022 Fixture)

* ১৮ আশ্বিন ইং ৫ অক্টোবর বুধবার সূঃ উঃ ৫।৩৩, অঃ ৫৷১৯ পূর্বাহ্ণ ৯২৮ দশমী দিবা ১১। ১১ পর্যন্ত৷ পূর্বাহ্ণ মধ্যে দ্ব্যাত্মক চরলাম ও চরণেবাংশে কিন্তু কালবেলানুরোধে দিবা ৮৩০ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমীবিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তা।

* কুলাচারানুসারে বিসর্জনান্তে অপরাজিতা পূজা৷

• দেবীর নৌকায় গমন৷ ফল- শস্যবৃদ্ধি ও জলবৃদ্ধি৷ বিজয়া দশমীকৃত্য৷

এবছর লক্ষ্মী পুজো (Lakshmi Puja 2022 ) ৯ অক্টোবর, রবিবার পড়েছে। আর কালী পুজো (Kali Puja 2022 ) ২৪ অক্টোবর, সোমবার পড়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.