রাজ্য জুড়ে শীঘ্রই দুয়ারে সরকার ক্যাম্প বসতে চলেছে! আপনার জেলায় কবে এই ক্যাম্প অনুষ্ঠিত হবে জেনে নিন

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সাধারণ মানুষের জন্য যে সমস্ত সুবিধাগুলি কার্যকরী করা হয়েছে সেই সুবিধাগুলি যাতে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য দুয়ারে সরকার ( Duare Sarkar) প্রকল্প কার্যকরী করা হয়েছিল। একুশের নির্বাচনের আগে থেকে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়।

এই সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য মানুষকে আর দফতরে গিয়ে ঘুরতে হয় না। কারণ সরকার মানুষের দোরগোড়ায় পৌঁছে যায়। অল্প সময়ের মধ্যেই এই প্রকল্প যে জনপ্রিয়তা অর্জন করেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। রাজ্যের ১০ কোটির ও বেশি জনগন এই প্রকল্পে ( Duare Sarkar) অংশ নিয়েছে। যদিও দুয়ারে রেশন প্রকল্পকে কলকাতা হাইকোর্ট মান্যতা দেয়নি।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আগেই জানিয়েছিলেন মাঝে মাঝেই নিজের এলাকাতে দুয়ারে সরকারের (Duare Sarkar) মাধ্যমে সরকারী পরিষেবা মিলবে। যা আবার শুরু হবে কালীপুজো, ভাইফোঁটা মিটলেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন দুর্গাপুজোর পরে দুয়ারে সরকার ক্যাম্প হবে। সেই কথা মতোই বুধবার বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

পুজোর ঠিক পরে অর্থাৎ আগামী নভেম্বর মাসে পশ্চিমবঙ্গ জুড়ে দুয়ারে সরকারের ক্যাম্প অনুষ্ঠিত হতে চলেছে। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে আগত ১ লা নভেম্বর থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে এই দুয়ারে সরকারের ক্যাম্প অনুষ্ঠিত হতে চলেছে। আপনার জেলাতে কবে দুয়ারে সরকারের ক্যাম্পের আয়োজন করা হবে জানেন কি?

Advertisement

আপনি যদি না জেনে থাকেন তবে এখন বাড়িতে বসেই মাত্র ২ মিনিটে জেনে নিতে পারবেন আপনার জেলায় কবে থেকে দুয়ারে সরকারের ক্যাম্পের আয়োজন করা হবে। চলুন তবে জেনে নেওয়া যাক ঠিক কিভাবে আপনারা বাড়িতে বসেই আপনার এলাকার দুয়ারে সরকারের ক্যাম্পের সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন-

১)বিভিন্ন জেলায় দুয়ারে সরকারের যে ক্যাম্প আয়োজিত হতে চলেছে। তা সম্পর্কে জানার জন্য প্রথমেই আপনাকে দুয়ারে সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://ds.wb.gov.in/Portal_ New_Default.aspx-এ যেতে হবে। মোবাইল থেকে সার্চ করলে অবশ্যই ডেক্সটপ মোডটি অন করে নেবেন।

২)এরপর আপনাকে হোম পেইজে থাকা Find your camp অপশনে ক্লিক করতে হবে।

৩)তারপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে Upcoming Camps of DS-5 অপশনের অধীনে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনার জেলা, ব্লক, গ্রাম পঞ্চায়েত অথবা ওয়ার্ডটি সঠিকভাবে আপনাকে বেছে নিতে হবে।

৪)উপরোক্ত তথ্যগুলি সঠিকভাবে নির্বাচন করলে আপনার সামনে একটি লিস্ট আসবে। ওই লিস্ট থেকেই আপনি দেখে নিতে পারবেন যে আপনার এলাকার কোন গ্রাম পঞ্চায়েতে অথবা কোন ব্লকে, কোন দিন দুয়ারে সরকারের ক্যাম্পের আয়োজন করা হবে। এমনকী এক্ষেত্রে আপনি ক্যাম্পের সঠিক ঠিকানা পর্যন্ত পেয়ে যাবেন।

রাজ্যজুড়ে কতদিন পর্যন্ত দুয়ারে সরকারের ক্যাম্পের আয়োজন করা হবে?

রাজ্য সরকার পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে ১লা নভেম্বর থেকে শুরু করে ৩০শে নভেম্বর পর্যন্ত সমস্ত রাজ্যের বিভিন্ন জেলায় দুয়ারে সরকারের ক্যাম্প আয়োজন করা হবে। এর পাশাপাশি ১লা নভেম্বর থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত পাড়ায় সমাধান ক্যাম্পেরও আয়োজন করা হবে।

দুয়ারে সরকারের ক্যাম্পে কি কি সুবিধা পাওয়া যাবে?

রাজ্য সরকারের তরফে আয়োজিত দুয়ারে সরকারের এই ক্যাম্পগুলিতে আপনারা খাদ্যসাথী প্রকল্প, স্বাস্থ্যসাথী প্রকল্প, কিষাণ ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, সামাজিক সুরক্ষা যোজনা, লক্ষীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী প্রকল্প, কন্যাশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্প, জয় জোহার, তপশিলি বন্ধু, প্রতিবন্ধী সার্টিফিকেট সহ আরও বিভিন্ন প্রকল্প, স্কলারশিপ এবং যোজনা সহ আরও কয়েকটি সুবিধা আপনারা পাবেন।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *