রাজ্য সরকার পরবর্তী দুয়ারে সরকার ক্যাম্প কবে হবে তার নোটিফিকেশন জারি করল | Duare sarkar camp 2022

পরবর্তী দুয়ারে সরকার ক্যাম্প কবে শুরু হবে এবং নতুন কি কি প্রকাল্প আছে পড়ুন বিস্তারিত

একুশের নির্বাচনের আগে থেকে দুয়ারে সরকার ক্যাম্প (Duare sarkar camp 2022) শুরু হয়। এই সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য মানুষকে আর দফতরে গিয়ে ঘুরতে হয় না। কারন এই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সমস্ত সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে যায়। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিভিন্ন সুবিধা প্রদানের জন্য দুয়ারে সরকার প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।কারন অনেক সময় যোগ্য সুবিধাভোগীরা সচেতনতার অভাবে সরকারি স্কিমগুলির সুবিধা থেকে বঞ্চিত হন। আর তাছাড়া অনেক প্রকল্পের ক্ষেত্রে আবার অনলাইন আবেদনের সুবিধাও পাওয়া যায় না। এরফলে সাধারন মানুষকে সমস্যায় পড়তে হয়।

Advertisement

তাই এই সব পরিস্থিতির কথা ভেবেই পশ্চিমবঙ্গ সরকার দুয়ারে সরকার ক্যাম্প (Duare sarkar camp 2022) চালু করেছিল।দুয়ারে সরকার প্রকল্প ইতিমধ্যেই বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। তবে দুয়ারে সরকার প্রকল্পে সবচেয়ে বেশি নজর কেড়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। গত ১ সেপ্টেম্বর থেকে বাংলার মহিলারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পেতে শুরু করেছেন। এই দুয়ারে সরকার ক্যাম্প থেকেই তার জন্য আবেদন করতে হয়।

সব মিলিয়ে আঠারোটির বেশি প্রকল্পের সুবিধা পাওয়া যায় দুয়ারে সরকার ক্যাম্পে। রাজ্যে আবার দুয়ারে সরকার ক্যাম্প বসতে চলেছে। দুর্গাপুজোর পর এই ক্যাম্প বসতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন দুর্গাপুজোর পরে দুয়ারে সরকার ক্যাম্প হবে। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে জানা গিয়েছে পুজোর ঠিক পরেই সমস্ত রাজ্যজুড়ে বিভিন্ন জেলায় দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হবে। রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে এবার ২৫টি বিষয়ে পরিষেবা মিলবে। লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে স্বাস্থ্যসাথী – সমস্ত প্রকল্পে নাম অন্তর্ভূক্ত করা যাবে। দুয়ারে সরকারের পরবর্তী ক্যাম্পে কি কি সুবিধা পাওয়া যাবে তা দেখে নিন-

১)খাদ্যসাথী:- আগত দুয়ারে সরকার ক্যাম্পে রেশন কার্ডের ভুল সংশোধন, রেশন কার্ডের সাথে আধার লিংক, নতুন রেশন কার্ডের জন্য আবেদন সহ সমস্ত কাজগুলি করতে পারবেন।

২)স্বাস্থ্যসাথী:- দুয়ারে সরকার ক্যাম্পে স্বাস্থ্যসাথী কার্ডের ভুল সংশোধন, পরিবারের নতুন সদস্যের নাম সংযোগ, নতুন সাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন সহ অন্যান্য কাজগুলি করা যাবে।

৩)তপশীলি জাতি, উপজাতি এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিদের কাস্ট সার্টিফিকেট:-
দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে তপশীলি জাতি, উপজাতি এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিরা কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

৪)শিক্ষাশ্রী:- আগত দুয়ারে সরকার ক্যাম্পে শিক্ষার্থীরা শিক্ষাশ্রী প্রকল্পের অধীনে অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

৫)তপশীলি বন্ধ:- আগামী নভেম্বর মাসের দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের তপশীলি জাতিভুক্ত জনসাধারণ তপশীলি বন্ধু প্রকল্পের অধীনে অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

৬)জয় জোহার:- তপশীলি জাতি ও উপজাতিভুক্ত ব্যক্তিরা এই দুয়ারে সরকার ক্যাম্প থেকে জয় জোহার প্রকল্পে আবেদন করতে পারবেন।

৭)কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্প: এই দুয়ারে সরকার ক্যাম্পে ছাত্রীরা কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের অধীনে অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

৮)ঐক্যশ্রী স্কলারশিপ:- নির্দিষ্ট যোগ্যতাসম্পন্ন ছাত্রছাত্রীরা ঐক্যশ্রী স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন দুয়ারে সরকারের ক্যাম্প থেকে।

৯)স্টুডেন্ট ক্রেডিট কার্ড:- স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন প্রক্রিয়াও ছাত্রছাত্রীরা এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই সম্পন্ন করতে পারবেন।

১০)মানবিক:- মানবিক প্রকল্পে আবেদনের প্রক্রিয়াও এই দুয়ারে সরকার ক্যাম্প থেকে সম্পন্ন করা যাবে।

১১)কৃষকবন্ধু প্রকল্প:- ১৮ বছর বা তার বেশি বয়সী কৃষকরা দুয়ারে সরকার ক্যাম্প থেকেই কৃষকবন্ধু প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। এছাড়াও জমি সংযুক্তিকরণ, আধার সংযোগ সহ আরও অন্যান্য কাজগুলি করা যাবে।

১২)কিষাণ ক্রেডিট কার্ড (কৃষিকাজ এবং পশুপালন):- যেসকল ব্যক্তিরা কৃষিকাজ এবং পশুপালনের সাথে যুক্ত রয়েছেন তারা কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন দুয়ারে সরকার ক্যাম্প থেকে।

১৩)লক্ষ্মীর ভান্ডার:- দুয়ারে সরকার ক্যাম্প থেকেই মহিলারা লক্ষ্মীর ভান্ডারের অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

১৪)ব্যাংকের বিভিন্ন কাজ:- ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করা থেকে শুরু করে আধার সংযোগ সহ অন্যান্য কাজগুলোও বাংলার নাগরিকরা দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই সম্পন্ন করতে পারবেন।

১৫)আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন কাজ:- নতুন আধার কার্ডের জন্য আবেদন থেকে শুরু করে আধার কার্ডের ভুল সংশোধন সহ আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন কাজ আপনারা এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই সম্পন্ন করতে পারবেন।

১৬)জমি সংক্রান্ত বিভিন্ন কাজ:- দুয়ারে সরকার ক্যাম্প থেকে জমির মিউটেশন এবং জমি সংক্রান্ত বিভিন্ন ভুলের সংশোধনের কাজ করা যাবে।

১৭) সামাজিক সুরক্ষা যোজনা:-আগত দুয়ারে সরকার ক্যাম্প থেকেই রাজ্যের জনসাধারণ সামাজিক সুরক্ষা যোজনার অধীনে বই করতে পারবেন। এর পাশাপাশি রিনিউ করার প্রক্রিয়াও এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই সম্পন্ন করা সম্ভব।

১৮)প্রতিবন্ধী সার্টিফিকেট সংক্রান্ত কাজ:- এই ক্যাম্প থেকেই প্রতিবন্ধী সার্টিফিকেটের জন্য আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

১৯) মৎস্যজীবী ক্রেডিট কার্ড:- এই ক্যাম্প থেকে মৎস্যজীবী ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা যাবে।

২০)ওয়েভার ক্রেডিট কার্ড: বাংলার বিভিন্ন অঞ্চলে বসবাসকারী শিল্পীরা দুয়ারে সরকার ক্যাম্প থেকেই ওয়েভার ক্রেডিট কার্ড এর জন্য আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

২১)সেল্ফ হেল্প গ্রুপ ক্রেডিট লিংকেজ:- দুয়ারে সরকার ক্যাম্প থেকেই সেল্ফ হেল্প গ্রুপের ক্রেডিট লিংকেজের জন্য আবেদন করা যাবে।

২২)ফিসারম্যান রেজিস্ট্রেশন:- যেসকল মৎস্যজীবী রয়েছেন তাদের নাম নথিভুক্তকরণের প্রক্রিয়াও দুয়ারে সরকার ক্যাম্প থেকেই সম্পন্ন করা যাবে।

২৩)এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড:- আগত দুয়ারে সরকার ক্যাম্প থেকে এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের জন্য আবেদন করা যাবে।

দুয়ারে সরকার ক্যাম্প কবে থেকে চালু করা হবে?

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ১লা নভেম্বর থেকে সমগ্র রাজ্যে দুয়ারে সরকার ক্যাম্প চালু করা হবে।আর তা ৩০ শে নভেম্বর পর্যন্ত চলবে। ১ লা নভেম্বর থেকে শুরু করে ১৫ ই নভেম্বর পর্যন্ত পাড়ায় সমাধান ক্যাম্পের মাধ্যমে সমস্ত প্রকল্পের আবেদন গ্রহণ করা হবে।

এর পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে এই দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে যে সমস্ত আবেদনপত্রগুলি জমা পড়বে সেগুলি আগামী ৩১শে ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। কারন আবেদনকারীদের ওই সমস্ত প্রকল্পের সুবিধা প্রদান করা হবে।

Written by Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles