বন্ধ হয়ে যাবে ১১ডিসেম্বরের টেট পরীক্ষা – ফের মামলা হাইকোর্টে, বিস্মিত হাইকোর্টের বিচারপতি স্বয়ং | Primary TET 2022 New Updated

Primary TET 2022 New Updated: গত ২৯ সেপ্টেম্বর প্রাথমিক স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষকের নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হবে। সেই অনুযায়ী ১৪ অক্টোবর থেকে টেট পরীক্ষার জন্য অনলাইনে ফর্ম ফিলাপ পর্ব শুরু হয়েছে। www.wbbpeonline.com এই ওয়েবসাইটে ফর্ম ফিলাপ চলছে। ৩ নভেম্বর রাত ১২ টা পর্যন্ত টেট পরিক্ষার জন্য আবেদন করা যাবে। তবে এখানেই শেষ নই বন্ধ হয়ে যেতে পারে ১১ডিসেম্বরের টেট পরীক্ষা, খবর টি জানতে পুরো প্রতিবেদন পড়ুন ।

টেট পরিক্ষার জন্য প্রার্থীদের কি যোগ্যতা লাগবে তা নিয়ে পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। পর্ষদ প্রাথমিক টেট শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যে বিজ্ঞপ্তি জারি করেছিল তাতে বলা হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষাতে প্রার্থীর ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সেই সঙ্গে বিএড ( B.Ed ) বা ডিএলএড ( D.El.Ed ) যে কোন একটি শিক্ষক প্রশিক্ষণের ট্রেনিং থাকতে হবে।

Advertisement

অর্থাৎ ডিএলএড এর পাশাপাশি বিএড যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাও টেট পরিক্ষার জন্য আবেদন করতে পারবেন। পর্ষদের সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে চাকরি প্রার্থীদের একাংশ হাইকোর্টে মামলা করলেন। মামলাকারীদের বক্তব্য প্রাথমিক স্কুলের পরীক্ষায় যদি বিএড-রা ঢুকে যায় তবে প্রতিযোগিতা আরও বাড়বে। আর ডিএলএড ডিগ্রিধারীরা বঞ্চিত হবেন।

তাই বিএড প্রার্থীদের টেট পরীক্ষাতে অংশগ্রহণের সুযোগ দেওয়াতে ডিএলএড করা চাকরিপ্রার্থীদের আপত্তি রয়েছে। তাদের দাবি বিএড প্রার্থীরা যদি প্রাথমিক টেট পরীক্ষাতে অংশগ্রহণ করেন,তবে ডিএলএড ডিগ্রির কোনো মূল্য থাকবে না। তাই পর্ষদের এই বিএড প্রার্থীদের প্রাইমারি টেট পরীক্ষাতে অংশগ্রহণের সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ জানিয়ে দশজন ডিএলএড চাকরিপ্রার্থী হাইকোর্টে মামলা করছেন।

Advertisement

মামলাকারীদের মতে ডিএলএড শুধুমাত্র টেট পরীক্ষার জন্য কাজে লাগে। কিন্তু স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর মাধ্যমে শিক্ষক নিয়োগের যে কোনও পরীক্ষায় বিএড এর প্রয়োজন হয়। বিএড -রা যদি প্রাথমিক স্কুলের পরীক্ষা দেয়, তবে তাদের প্রতিযোগিতা আরও বাড়বে।তাই ডিএলএড চাকরিপ্রার্থীরা চান না বিএড-রা এই টেট পরিক্ষায় বসুক। তাই তারা চান শুধুমাত্র ডিএলএড-রাই টেটের জন্য আবেদন করতে পারবে এই নির্দেশ দিক আদালত।

উচ্চ আদালত আগামী সোমবার এই মামলার শুনানির দিন ধার্য করেছে। প্রাথমিক টেটে বিএড প্রার্থীদের ভবিষ্যৎ নির্ভর করবে সুপ্রিম কোর্টের রায়।তবে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় একের পর এক মামলার কারনে হাইকোর্টের বিচারপতি স্বয়ং বিস্মিত হয়ে পড়েছেন। তিনি বিস্ময় প্রকাশ করে জানিয়েছেন পর্ষদের তো খুব সমস্যা, কোন পদক্ষেপ গ্রহন করলেই মামলা হচ্ছে।

টেট ২০২২ এর আগে পুনরায় মামলা হওয়ায় চাকরিপ্রার্থীরা সিঁদুরে মেঘ দেখছেন।চাকরিপ্রার্থীদের একাংশের আশঙ্কা নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত হয়ে যাবে। অর্থাৎ ১১ ই ডিসেম্বর শিক্ষক নিয়োগের পরীক্ষা আদেও হবে কিনা সেই নিয়ে চাকরিপ্রার্থীদের মনে চিন্তা দানা বেঁধেছে।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *