Dearness Allowance: রাজ্য সরকারি কর্মচারীরা আশাবাদী আইনি পথে জয় আসবেই,৩১% বকেয়া DA দিতেই হবে

Dearness Allowance: কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ গত মে মাসে তিন মাসের মধ্যে রাজ্য সরকারী কর্মীদর ডিএ মেটানোর নির্দেশ দেয়। গত ২০ মে কলকাতা হাইকোর্ট এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে জানিয়েছিল, ডিএ শিক্ষক, শিক্ষাকৰ্মী, ডাক্তার, নার্সসহ সমস্ত সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার এবং রাজ্য সরকারকে পঞ্চম বেতন কমিশনের সমস্ত বকেয়া ডিএ ( dearness allowance) তিন মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে।

আগামী ১৯ আগস্ট তার শেষ সময়সীমা।হাতে মাত্র কয়েকদিন থাকতেই তিন মাসের মধ্যে রাজ্য সরকারী কর্মীদের ডিএ মেটানোর আদালতের নির্দেশকে পুর্নবিবেচনার করার আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হল রাজ্য। গত বৃহস্পতিবার এই রায়ের রিভিউ পিটিশন জমা দিয়েছে আদালত। সময়সীমার একেবারে শেষলগ্নে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার।

Advertisement

SSC Sting Operation Exclusive : রাজ্যে SSC দুর্নীতি কাণ্ডে বিস্ফোরক তথ্য!এভাবেই পশ্চিমবঙ্গে SSC নিয়োগে কারচুপি হয়েছিল

সরকারি কর্মচারী সংগঠনের প্রতিনিধিদের দাবি সময় বাড়তেই একেবারে শেষ মুহূর্তে হাইকোর্টে গিয়েছে রাজ্য সরকার।তবে তাতে কোনও লাভ হবে না। ডিএ মামলায় রাজ্য সরকারি কর্মচারীদেরই জয় হবে বলে সংগঠনগুলির তরফে দাবি করা হয়েছে। সরকারি কর্মচারী সংগঠনের প্রতিনিধিদের দাবি, কলকাতা হাইকোর্টের রায়ের পর রিভিউ পিটিশন দাখিলের অনেকট সময় ছিল রাজ্যের হাতে।

কিন্তু পরিকল্পনা মাফিক সময়সীমার একেবার শেষে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। তবে আইনি পথে জয়ের বিষয়ে আশাবাদী রাজ্য সরকারি কর্মীরা। আদালতের নির্দেশ অনুযায়ী ৩১% বকেয়া DA দিতেই হবে রাজ্য সরকারকে।তবে এই বকেয়া ডিএ কবে পাবে সেদিকে অধীর আগ্রহে তাকিয়ে আছেন রাজ্য সরকারি কর্মচারীরা (Dearness Allowance)।

Advertisement

Kolkata to Ladakh: কলকাতা থেকে পায়ে হেটে ৭৫ দিনে লাদাখের সর্বোচ্চ সড়ক উমলিং লা পৌঁছলেন বাঙালি যুবক

কত ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে?

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের দাবি, ২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৬ সালের ১ জুলাই পর্যন্ত নিয়ম মোতাবেক ডিএ পাননি রাজ্য সরকারি কর্মচারীরা। সেই বকেয়া ডিএ যাতে রাজ্য সরকার মিটিয়ে দেয়, সেই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের হিসাব অনুযায়ী, গ্রুপ ‘ডি’ কর্মীরা (বেতনক্রম ৬,৬০০ টাকা হলে) বকেয়া ডিএ বাবদ ২৭৮,০০০ টাকা পাবেন।

Chutia Police station: থানার নাম ‘Chutia’ যা মুখে আনা যায় না, নাম বদলানোর জন্য প্রশাসনকে চিঠি বাসিন্দাদের

গ্রুপ ‘সি’ কর্মীরা (বেতনক্রম ৮,৮০০ টাকা) ৩৭৩,০০০ টাকা পেতে পারেন।কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের হিসাব অনুযায়ী, আপার ডিভিশন অ্যাসিসট্যান্টের ক্ষেত্রে বকেয়া ডিএয়ের অঙ্কটা প্রায় পাঁচ লাখ টাকা। কনফেডারেশন অফ স্ট্রেট গভর্নমেন্টস এমপ্লয়িজের হিসাব অনুযায়ী, বকেয়া ডিএ বাবদ তাঁদের অ্যাকাউন্টে ৪৬৬,০০০ টাকা ঢুকতে পারে।

রাজ্যের সরকারী কর্মচারীরা দীর্ঘদিন ধরেই ডিএ (dearness allowance) বঞ্চনার শিকার। কিন্তু রাজ্য সরকার মুখ ফিরে তাকায়নি সরকারী কর্মচারীদের দিকে। ফলে বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হতে হয়েছে কর্মচারীদের। সম্প্রতী ৩ মাসের দেওয়া আদালতের দেওয়া সময়সীমা অতিক্রম করার কয়েকদিন আগেই রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য সরকার।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles