ডিএ নিয়ে বিরাট সুখবর! রাজ্যের অর্থসচিব জরুরি বৈঠক ডাকলেন,তবে কি নভেম্বরেই বকেয়া ডিএ মিলতে চলেছে

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে দীর্ঘদিনের লড়াই চলছে। গত ২১ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল। রাজ্য সরকারকে ৩ মাসের সময়সীমা দেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য সেই রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করে। তবে হাইকোর্ট আগের দেওয়া রায় বহাল রাখে। অর্থাৎ আদালতের তরফে রাজ্যকে নির্দেশ দেয় কর্মীদের ডিএ দিতেই হবে।

কিন্তু তা সত্ত্বেও রাজ্য সরকার তা কানে তোলেননি। আদালত যে ভাতাকে কর্মীদের অধিকার বলে উল্লেখ করেছে, সেই ভাতা দিতে রাজ্যের এত অনীহা কেন? আদালতের রায় অবমাননার কারনে ডিএ মামলাকারীরা মামলা করেছে। হাইকোর্ট আগামী ৪ঠা নভেম্বরের মধ্যে রাজ্য সরকারকে কনটেম্পট মামলায় হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে।

Advertisement

অর্থাৎ রাজ্য সরকারকে ৪ঠা নভেম্বর কনটেম্পট মামলার হলফনামা দিতে হবে। তার প্রত্যুত্তর ৭ই নভেম্বরের মধ্যে পিটিশনারকে জানাতে হবে। আর এই দুই হলফনামা নিয়ে ৯ই নভেম্বর উচ্চ আদালতে শুনানি হতে চলেছে। এই মুহূর্তে রাজ্য সরকার ডিএ বিষয়ে কি করতে চলেছে তা নিয়ে রাজ্য সরকারি কর্মচারী মহলে জল্পনা তুঙ্গে রয়েছে।

কনটেম্পট মামলা যেহেতু রাজ্যের মুখ্যসচিব বা অর্থসচিব বা রাজ্য সরকারের বিরুদ্ধে করা হয়েছে তাই এই মামলা প্রশাসনকে যথেষ্ট ভাবাচ্ছে। তবে এর মাঝেই রাজ্যের অর্থসচিব তাৎপর্যপূর্ণভাবে বিভিন্ন দপ্তরের আর্থিক উপদেষ্টাদের নিয়ে মিটিং ডাকলেন। নবান্ন সূত্রে খবর আগামী ১লা নভেম্বর রাজ্য সরকার নড়েচড়ে বসতে চলেছে।

Advertisement

রাজ্যের অর্থসচিব বিভিন্ন দপ্তরের অর্থনৈতিক উপদেষ্টদের নিয়ে ইতিমধ্যেই জরুরি মিটিং ডেকেছেন। ৪ঠা নভেম্বরের কিছু পূর্বেই এরকম মিটিং এর আহ্বানের কারন কি? এই বিষয়টি সরকারি কর্মচারী মহলকে ভাবাচ্ছে। অনেকের মতে তাহলে কি নভেম্বরেই বকেয়া ডিএ (DA)এর ঘোষণা হতে চলেছে। রাজ্য সরকারি কর্মীরা বকেয়া ডিএ কেন্দ্রীয় হারে পাবে কিনা তা এখনও স্পষ্ট নয়। আগামী ১লা নভেম্বরেই সম্পূর্ণ বিষয়টি স্পষ্ট হবে।

১ লা নভেম্বরের মিটিংয়ে ডিএ নিয়ে আলোচনা হবে কি? আদৌ ডিএ নিয়ে কোন আলোচনা হয় কিনা এখন সেটাই দেখার।আর যদি হয় তবে ডিএ (DA) কবে থেকে কার্যকরী হবে। আর কত শতাংশ বকেয়া মহার্ঘ ভাতা দেওয়া হবে এই সমস্ত বিষয় ১ লা নভেম্বর স্পষ্ট হয়ে যাবে। রাজ্য সরকারি কর্মীরা বকেয়া ডিএ পাবার আশায় দিন গুনছে। উচ্চ থেকে উচ্চতর আদালতে আর কতদিন ধরেই বা এই লড়াই চলবে।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *