রাজ্য সরকার বকেয়া ডিএ মামলাতে সুপ্রিম কোর্টে যাচ্ছে! ডিএ মামলার বর্তমান রূপরেখা কি রয়েছে জেনে নিন

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA মামলায় রাজ্য সরকার (DA news west bengal) কার্যত বারবার পর্যদস্ত হচ্ছে। রাজ্য সরকার বারংবার হাইকোর্টে পর্যদস্ত হওয়ার পরেও রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে কোন কার্যকরী পদক্ষেপ এখনও নেয়নি। রাজ্য সরকার ডিএ মামলা নিয়ে হাইকোর্টে মোট সাতবার পর্যদস্ত হয়েছে। আগামী দিনে রাজ্য সরকার ডিএ নিয়ে কি পদক্ষেপ গ্রহন করে এখন সেটাই দেখার

আপাতত পুজোর কারণে সমস্ত সরকারি দপ্তর বন্ধ থাকার দরুন ডি সংক্রান্ত আলোচনা কিছুটা স্তিমিত রয়েছে। তবে পূজার পর সরকারি কর্মচারীরা আবার DA নিয়ে তড়িঘড়ি ময়দানে নেমে পড়বে। হাইকোর্টে রাজ্য সরকারের রিভিউ পিটিশনের আর্জি খারিজ হওয়ার পাশাপাশি রাজ্য সরকারের বিরুদ্ধে কনটেম্পট অফ কোর্ট মামলাটিও বিচারাধীন রয়েছে।

Advertisement

ডিএ নিয়ে কোন কোন দিন কি কি শুনানি রয়েছে?

আগামী ৪ঠা নভেম্বরের মধ্যে হাইকোর্ট রাজ্য সরকারকে কনটেম্পট মামলাতে হলফনামা দিতে বলেছে। উচ্চ আদালতের তরফ থেকে সেই হলোফনামার প্রত্যুত্তর পিটিশনারকে ৭ই নভেম্বরের মধ্যে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আর এই দুই উত্তর প্রত্যুত্তর মিলিয়ে ৯ই নভেম্বর হাইকোর্টে কন্টেম্পট মামলার শুনানি হতে চলেছে।

রাজ্য সরকারের বিরুদ্ধে ডিএ (DA) সংক্রান্ত বিষয়ে কন্টেম্পট অফ কোর্ট মামলাটি করেছে কনফিডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়ীস। কিন্তু রাজ্য সরকার যদি ৪ঠা নভেম্বর হলফনামা জমা না দেয়, তবে কি করবে কনফিডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়ীস? আইনজীবীদের মতে রাজ্য সরকার হলফনামা না দিলেও পিটিশনাররা ৭ই নভেম্বর হলফনামা জমা দেবে। সেক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে এটি বিশাল বড় একটি ডিসক্রেডিট হবে।

Advertisement

রাজ্য সরকার কোর্ট কন্টেম্পট মামলাতে ঢুকবে না বলেই অধিকাংশ আইনজীবীদের মনে হচ্ছে। রাজ্য সরকার ডিএ বিষয়ক কোর্ট কন্টেম্পট মামলাকে পাশ কাটিয়ে ৪ঠা নভেম্বরের আগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে। যেহেতু ৭ তারিখ পিটিশনারদের হলফনামা জমা দেওয়ার শেষ দিন তাই রাজ্য সরকার সর্বোচ্চ ৬ তারিখের আগে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারে।

রাজ্য সরকার হলফনামা না দিয়ে সুপ্রিম কোর্টে গেলে কন্টেম্পট মামলার কোন গুরুত্ব থাকবে না।রাজ্য সরকার যে সুপ্রিম কোর্টে যেতে পারে এই আশঙ্কায় রাজ্য সরকারি কর্মচারী সংগঠন আগেভাগেই সুপ্রিম কোর্টের ক্যাভিয়েট দাখিল করে রেখেছিল। ফলে সুপ্রিম কোর্টেও একতরফা শুনানি হবেনা।আইনজীবীদের মতে ডিএ মামলায় সুপ্রিম কোর্টে রাজ্য সরকার কোনো সুবিধা পাবে না।

রাজ্য সরকার আবার সুপ্রিম কোর্টেও না গিয়ে কেবলমাত্র হাইকোর্টেই যদি ডিএ সংক্রান্ত কোর্ট কন্টেম্পট মামলাতে থেকে যায়, তবে সেক্ষেত্রে রাজ্য সরকারের বিরুদ্ধে সরকারি কর্মচারীদের পাল্লা ভারী হবে।আগামী কয়েকদিনে রাজ্য সরকার কি পদক্ষেপ গ্রহণ করবে এখন সেটাই দেখার।রাজ্য সরকারের পদক্ষেপ গ্রহন করার পরেই সরকারি কর্মচারী সংগঠনগুলির পরবর্তী পদক্ষেপও স্পষ্ট হবে।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *