রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য দুটি বড় সুখবর | DA news Today 2022

কালিপুজোর আগে DA বাড়ল! এই রাজ্যের কর্মচারীরা বকেয়া এবং বোনাসও পাবেন

DA news Today 2022: কেন্দ্রীয় সরকার সম্প্রতি ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে। কেন্দ্রীয় সরকারের কর্মচারিদের ডিএ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়েছে। এই ডিএ ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। আর এবার সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের দীপাবলির চমৎকার উপহার দিল উত্তরপ্রদেশ সরকার। কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং ডিএ ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে সরকার।

উত্তরপ্রদেশের কর্মচারীদের মহার্ঘ ভাতা আগে ৩৪ শতাংশ ছিল। এখন তা বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। এই ডিএ বৃদ্ধি ১ জুলাই ২০২২ থেকে কার্যকর করা হয়েছে। এর পাশাপাশি রাজ্যের কর্মীদের জন্য বোনাস দেওয়ার কথাও ঘোষনা করা হয়েছে।প্রতিটি কর্মচারীকে সর্বোচ্চ ৬৯০৮ টাকা বোনাস দেওয়া হবে। এর অধীনে ৭০০০ টাকার মাসিক বেতনের সিলিং এর উপর ভিত্তি করে ২০২১-২২ আর্থিক বছরের জন্য ৩০ দিনের একটি বোনাস দেওয়া হবে।

Advertisement

বর্তমানে এই রাজ্যে প্রায় ১৪ লক্ষ ৮১ হাজার কর্মচারী রয়েছে।যারা এই বোনাসের আওতায় আসে। তাদের বোনাস দিতে ১০২২ কোটি টাকা খরচ হবে। যোগী সরকারের এই সিদ্ধান্তের পর রাজ্যের বিভিন্ন দপ্তরের ১৮ লক্ষ সরকারি কর্মচারী এবং ১২ লক্ষ পেনশনভোগী লাভবান হবেন।

এই বর্ধিত হারে মহার্ঘ ভাতা এবং ডিআর প্রদানের জন্য প্রতি মাসে সরকারের অতিরিক্ত ২৯৬ কোটি টাকা খরচ হবে। অন্যদিকে ৩ মাসের বকেয়া যোগ করলে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বকেয়া বাবদ সরকারকে অতিরিক্ত ১১৮৪ কোটি টাকা দিতে হবে। এর অধীনে পুরানো পেনশন ব্যবস্থার আওতায় আসা কর্মীদের জিপিএফ-এ ৩৮৭ কোটি টাকা জমা হবে। আর বাকি ৭৯৭ কোটি টাকা নগদে দেওয়া হবে।

Advertisement

যদি কোনও কর্মচারীর বেসিক বেতন ৫৬,৯০০ টাকা হয়ে থাকে তাহলে নয়া হারে ডিএ বাবদ কর্মচারীরা মাসে ২১,৬২২ টাকা পাবেন। এর পাশাপাশি কর্মচারীরা তিন মাসের বকেয়া পাবেন ( ২১,৬২২ – ৩৪% হারে ডিএ ১৯,৩৪৬ = ২২৭৬/মাস)।৫৬,৯০০ টাকার বেসিক স্ট্যালারিধারী কর্মচারী এই মাসে ডিএ বকেয়া বাবদ ৬৮২৮ টাকা পাবেন। তাছাড়া বেতনের সঙ্গে বোনাসও ঢুকবে।অর্থাৎ ডিএ এবং বোনাস বাবদ মোট ৩৫, ৩৫৮ টাকা (বোনাস ৬৯০৮ + ডিএ বকেয়া ৬৮২৮ + ৩৮% হারে DA ২১,৬২২) পাবেন কর্মচারীরা।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *