DA Announcement

DA Announcement: রাজ‍্য সরকার বহুদিন পর ডিএ নিয়ে সুখবর (DA Announment)শোনালো রাজ‍্য সরকার।গতকাল বিকালে সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে 3% ডিএ ঘোষণা করা হয়েছে শুধু তাই নয় 2121সালের পহেলা জানুয়ারি থেকেই নতুন এই ডিএ কার্যকর করার নির্দেশ জারি করা হয়েছে।চলুন দেখে নেওয়া যাক কাদের জন‍্য এই ডিএ ঘোষণা,কিভাবেই বা পাবেন সেই নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

Bandhan Bank Loan: আপনার যদি বন্ধন ব‍্যাঙ্কে লোন থাকে তাহলে রয়েছে সুখবর, এখুনি পড়ুন

প্রসঙ্গত ইতিমধ্যে ডিএ বারবার বিরোধী দলগুলি ও রাজ‍্য সরকারি কর্মচারিদের কোপের মুখে পরতে হয়েছে রাজ‍্য সরকারকে।ডিএ না দেবার অভিযোগে আদালত ও স‍্যাট বারবার ডিএ দেবার নির্দেশ দিয়েছে রাজ‍্য সরকারকে।

এপ্রসঙ্গে উল্লেখ যে বর্তমানে স‍্যাট(SAT)ও কোলকাতা হাইকোর্টে (Calcutta Highcourt)একাধিক ডিএ মামলা বিচারাধীন। এরই মধ‍্যে পশ্চিমবঙ্গে ডিএ (DA Announcement)ঘোষনা।

Ration Card: বাতিল হচ্ছে প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড, আপনার নাম নেই তো? এখনি চেক করুন

কারা পাবেন এই ডিএ?

পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি অনুসারে এই ডিএ পাবেন সমস্ত সরকার ও সরকার অনুমোদিত ও সরকার পোষিত এছাড়াও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মীবৃন্দ যারা কলেজ ও উচ্চশিক্ষা দপ্তরে কর্মরত।

উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশ অনুযায়ী এই বর্ধিত মহার্ঘভাতার বেসিক পে 3% হারে গত 2021 এর পহেলা জানুয়ারি থেকে চালু হলে এক ধাক্কায় বেতন বেড়ে যাবে অনেকটাই।তবে স্পষ্ট করা হয়নি 2021 থেকে কোনো বকেয়া পাবার বিষয়টি। উচ্চশিক্ষা দপ্তরে দৈনিক মজুরী বা ভাতার ভিত্তিতে কাজ করা কর্মীদেরও দৈনিক মজুরি ১৭ টাকা করে বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রেও ঐ 2021 এর পহেলা জানুয়ারি থেকেই এই নিয়ম চালু হবে।

Aadhaar seva kendra: আপনি কী আধার সেবা কেন্দ্র খুলতে চান? কিভাবে খুলবেন নিজের আধার

প্রায় ২ বছর পর ডিএ (DA Announcement )নিয়ে এই ঘোষণার পর কর্মীদের একাংশের ধারণা পুজোর আগে সমস্ত সরকারি কর্মচারিদের একই হারে ডিএ দেওয়া হবে।

অপরদিকে ডিএ নিয়ে যে ক্ষোভ রাজ‍্য সরকারি কর্মচারিদের মধ‍্যে তৈরী হয়েছিলো তার মাঝেই উচ্চশিক্ষা দপ্তরের এই বিজ্ঞপ্তি বিশেষ বার্তা বহন করছে। কর্মীদের একাংশের ধারণা আদালতে কেস না চললে তারাও ডিএ পেতেন। যদিও তাদের প্রাপ‍্য ডিএ থেকে এই 3% ডিএ অনেকটাই কম।

WB New Scheme 2022: রাজ্যের ছেলেদের জন্যও নতুন প্রকল্প! কত পাবে ছেলেরা ? জানুন বিস্তারিত

শুধুমাত্র উচ্চশিক্ষা দপ্তরের কর্মীরাই ডিএ পাবেন অন‍্যান‍্য সরকারি কর্মচারীরা কেন ডিএ পাবেন না তা নিয়ে প্রশ্ন উঠেছে।তবে অনেকেই মনে করছেন পুজোর আগেই সকলকে ডিএ দেওয়া হবে।

অন‍্যদিকে কোলকাতা হাইকোর্ট (Calcutta Highcourt) অন‍্যান‍্য কর্মীদের ডিএ দেবার নির্দেশ দিলেও রাজ‍্য সরকার তা পূনর্বিবেচনার জন‍্য আবেদন করেছে।যার শুনানি আগামী ২৯ আগষ্ট।যদিও কর্মীদের একাংশ বলছে কেস হয়েছে পঞ্চম বেতন কমিশন নিয়ে তাহলে ষষ্ঠ বেতন কমিশনের নিরিখে এই ডিএ না দেবার কোনো প্রশ্নই আসেনা।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.