Coin for Sale

Coin for Sale – 2: বর্তমানে পুরনো নোট বা কয়েনের বিশেষ চাহিদা রয়েছে বাজারে। বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম-পুরনো মুদ্রা কেনাবেচার সুযোগ দিচ্ছে ইদানীং। সোশ্যাল মিডিয়ায় একটু চোখ দিলেই পুরোনো কয়েন (Coin for Sale) কিংবা নোট কেনাবেচার (Coin for Sale) খবর নিশ্চয় আপনার চোখে পড়েছে। পড়তে বাধ্য কারন এখন সোশ্যাল মিডিয়াতে এই খবর সর্বদা বিরাজ করছে।

Strong relationship Tips:স্বামীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার কয়েকটি চমৎকার উপায় জেনে নিন

এই পুরোনো কয়েন কিংবা নোট বিক্রির খবর দেখে অনেকেই লাখপতি হওয়ার স্বপ্নও হয়তো দেখতে শুরু করেছেন। এই পুরনো নোট বিক্রি করে আপনি প্রায় লাখ টাকা রোজগার করতে পারেন। একাধিক অনলাইন ওয়েবসাইট পুরাতন নোট এবং কয়েন কেনা বেচা করে (Old Notes and Coin Selling)। সেখানের শর্তাবলী পুরন করে নোট বা কয়েন বিক্রয় (Coin for Sale ) করে আপনি মোটা অঙ্কের টাকা পেতে পারেন।

কথায় আছে ‘OLD IS GOLD’, হ্যা কথাটি সত্য। তাই তো আজ ২ টাকার পুরানো কয়েন ২ লক্ষ টাকায় বিক্রি হয়। সম্প্রতি পুরানো নোট বা কয়েন কেনা বেচায় বেশ আগ্রহ তৈরি হয়েছে কয়েন বা নোট প্রেমীদের মধ্যে। আবার সঠিক ভাবে না জেনে বিক্রি করতে গিয়ে বা কিনতে গিয়ে প্রতারিতও হতে হচ্ছে অনেকে। কারন ইদানিং কয়েন কেনা-বেচা নিয়ে একাধিক প্রতারণার ঘটনা সামনে এসেছে। পুরানো মুদ্রার কেনা-বেচা (Coin for Sale) কোথায় করবেন? এটা একটা গুরুত্বপূর্ন প্রশ্ন।

Sreebhumi Durga Puja 2023 Pandal theme: শ্রীভূমি মানেই মহাচমক!৫০-এ পদার্পণ শ্রীভূমির,

একটি পুরোনো ৫ টাকার নোটের বিনিময়ে আপনি ৩৫ হাজার টাকা ২ লক্ষ টাকা পেতে পারেন। তবে এরজন্য একটি ইউনিক ৫ টাকার নোট লাগবে। এই নোটের বৈশিষ্ট্য হলো এই নোটে ৭৮৬ লেখা থাকতে হবে এছাড়া এর রঙ সবুজ হতে হবে। পাশাপাশি এই নোটে একটি ট্রাক্টরের ছবিও থাকতে হবে। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI)তরফে একটি ঘোষণা করা হয়েছে। যেখানে এই পুরোনো ৫ টাকার নোটকে ‘এক্সট্রিমলি রেয়ার নোটস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। আপনার কাছে যদি এই ধরনের নোট থাকে তাহলে খুবই ভাগ্যবান হতে পারেন আপনিও।

এছাড়াও স্বাধীনতার আগের ২ টাকার কয়েনে রানি ভিক্টোরিয়ার ছবি থাকা রুপোর কয়েনের মূল্য নির্ধারিত হয়েছে ২ লক্ষ টাকা। ১৯১৮ সালে জর্জ কিং এম্পেররের ছবি যুক্ত ব্রিটিশ কয়েনের বাজার মূল্য ৯ লক্ষ টাকা পর্যন্ত হয়েছে। পুরানো ২ টাকার কয়েন বিক্রি (Coin for Sale) করে লক্ষাধিক টাকা পেতে পারেন। একসঙ্গে ৫ লক্ষ টাকা জেতার সুযোগ পেয়ে যেতে পারেন।

DA News Today of WB : ডি এ নিয়ে দারুণ চমক! সরকারী কর্মীদের জন্য জোড়া সুখবর | Latest News

সম্প্রতি অনলাইনে পুরনো কয়েন অথবা নোট বিক্রি করে লাখপতি হওয়ার দুর্দান্ত সুযোগ সামনে এসেছে। এখানে একমাত্র শর্ত হল কয়েনটি ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৭ এবং ২০০০ সিরিজের হতে হবে। সেই কয়েনের (Coin for Sale) পিছন দিকে ভারতের তেরঙা থাকতে হবে। এই বিশেষ ধরণের কয়েনটি বিক্রির একটি বিজ্ঞাপন দেওয়া হয়েছে Quikr-এ।

অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যেখানে পুরোনো করেন বা নোট কেনা বেচা হয়। আর এইরকম একটি ওয়েবসাইট হল কুইকার বা কয়েন বাজার। এখান থেকে আপনি পুরোনো নোট বা কয়েন বিক্রি করে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। এরজন্য আপনাকে প্রথমে এই ওয়েবসাইটে গিয়ে আপনার একাউন্ট তৈরি করতে হবে।

এরপর আপনার কয়েন বা নোটটি ছবি তুলে সেখানে আপলোড করে দিতে হবে। সেটি দেখে কেউ কিনতে ইচ্ছুক হলে আপনার সাথে যোগাযোগ করতে পারবে। এরপর আপনি আপনার নোটের রেট ঠিক করে তার সাথে কেনা বেচা করতে পারবেন। তবে কেনা বেচা করার আগে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। বিশ্বস্ত প্রতিষ্ঠান থেকে কয়েক কেনাবেচা করা উচিৎ।

এই পুরানো টাকা-পয়সা কেনা বেচার ক্ষেত্রে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কও সতর্ক করল। আজকাল সোশ্যাল মিডিয়ায় পুরানো নোট এবং কয়েন কেনা-বেচা (Coin for Sale) নিয়ে অনেক ধরনের খবর বা পোস্ট কম বেশি চোখে পড়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের। খবর বা পোস্টে বলা হয়ে থাকে যে, ‘যদি আপনার কাছে এমন কোনও পুরনো মুদ্রা বা নোট থাকে, তাহলে আপনি লক্ষাধিক টাকা পেতে পারেন।

আর এই প্রলোভনে পা দিয়ে প্রতারিত হয়েছেন অনেকেই। তবে এই সমগ্র বিষয় নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি টুইট করে দেশের নাগরিকদের সাবধান করেছে। রিজার্ভ ব্যাঙ্ক টুইট করে তার বিবৃতিতে সাধারণ মানুষকে এই ধরনের ভুয়া ও প্রতারণামূলক চক্রের ফাঁদে না পড়ার পরামর্শ দিয়েছে।

এর আগেও বিভিন্ন সময়ে, RBI গ্রাহকদের এই ধরনের জালিয়াতি চক্র থেকে দূরে থাকতে সতর্কতা জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক তার টুইট করে সতর্ক বার্তায় জানিয়েছে যে, পুরনো টাকা বা কয়েন বিক্রির (Coin for Sale) মতো কোনও লেনদেনে এখনও অনুমোদিত নয়।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.