Class VIII Scholarship: অষ্টম শ্রেণীতে উত্তীর্ণদের জন্য মাসিক ১০০০ টাকা করে দেওয়া হবে, আবেদন সহ বিস্তারিত জানুন

Class VIII Scholarship: আমাদের দেশে এখনও এমন অনেক ছাত্রছাত্রী আছে যাদের মেধা আছে, অথচ তারা ঠিকমত তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারেন না। তাদের ইচ্ছে থাকলেও প্রয়োজনীয় অর্থের অভাবে তারা পড়াশোনা করতে পারেন না। এমন অনেক দুস্থ পরিবার আছে যারা অর্থের অভাবে নিজেদের সন্তানদের পড়াশোনা মাঝ পথেই থামিয়ে দেয়। এর ফলে বেশ কিছু দুস্থ মেধাবী ছাত্রছাত্রীর ভবিষ্যৎ অন্ধকারের দিকে তলিয়ে যায়।

WB Volunteer Recruitment 2022: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর!দীর্ঘ প্রতীক্ষার পর রাজ্যে আবারো প্রচুর ভলেন্টিয়ার নিয়োগ

Advertisement

এই সব অভাবী ছাত্র-ছাত্রীদের কারও বাবা হয়ত খেতমজুর, আবার কারও বাবা হয়ত তাঁত শিল্পী, আবার কেউ হয়ত অন্য পেশার সাথে যুক্ত থাকেন। অভাবের মধ্যে অনেক কষ্ট করে ছেলে মেয়েদের পড়াশোনা করিয়েও হয়ত উচ্চ শিক্ষার জন্য তাদের কলেজে ভর্তি করাতে পারেন না। দেশের মেধাবী ছাত্রছাত্রীদের জন্য অবশ্য এখন নানা রকম স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে।

বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ছাত্রছাত্রীদের মেধার ভিত্তিতে বিভিন্ন স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অনেক বড় একটি অংশ পড়াশোনা করতে চান শিক্ষাজীবনে। দেশের মেধাবি শিক্ষার্থীদের মধ্যে অনেক বড় একটি অংশ উচ্চ শিক্ষার জন্য স্কলারশিপ নিয়ে দেশের বাহিরে যেতে চান।

Advertisement

রেলের গ্রুপ ডি 2022 Railway Group D Revision Set-01 Question and Answer Paper 2022

স্কলারশিপ হল ছাত্র ছাত্রীদেরকে দেওয়া আর্থিক সহায়তা। যা তার একাডেমিক কৃতিত্ব বা অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। যা তার একাডেমিক কৃতিত্ব বা অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। স্কলারশিপ অনেকের কাছে একটি স্বপ্নের নাম। সাধারণত প্রতিটি ভালো শিক্ষার্থীর একটি স্বপ্ন থাকে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার।

তাই বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা ভালো শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ (Class VIII Scholarship) সুবিধা দিয়ে থাকে। স্কুল থেকে শুরু করে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যেও নানারকম স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। কিন্তু আমাদের দেশের অনেক শিক্ষার্থীই সঠিক সময়ে স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানেন না। যার ফলে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেকেই আবেদন করতে পারেনা।

Primary TET Scam: বড় খবর! এবার ২০১২ ও ২০১৪ সালের টেটের ভিত্তিতে নিযুক্ত শিক্ষকদের এক বড় অংশ বিপদে পড়তে চলেছেন

আজ একটি দুর্দান্ত স্কলারশিপ নিয়ে আলোচনা করতে চলেছি। জাতীয় সংগতি তথা মেধাবৃত্তি প্রকল্প ২০২২ পরীক্ষায় উত্তীর্ণ হলে মাসিক ১০০০ টাকা করে বৃত্তি দেওয়া হয়। যে সমস্ত ছাত্র ছাত্রীরা সপ্তম শ্রেণী থেকে ৫৫% শতাংশ নম্বর পেয়ে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ (Class VIII Scholarship) হয়েছে, তারা এই মেধাবৃত্তি প্রকল্পের জন্য আবেদনকারী দের ৫% নাম্বার শিথিল করা আবেদন করতে পারে (SC/SC/PWD হবে)।

এই মেধাবৃত্তি প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর পারিবারিক বাৎসরিক ইনকাম ৩,৫০,০০০/ টাকার নিচে হতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রতি মাসে ১০০০/- টাকা করে বৃত্তি পাবে।ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যে সকল ছাত্রছাত্রী আবেদন করতে ইচ্ছুক তারা এই www.scholarship.wbsed.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন।

WBCHSE Exam 2023: পরীক্ষার্থীদের সুবিধার জন্য আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষনা

পরীক্ষায় আবেদন করার জন্য নিম্নলিখিত শর্তাবলী পূরণ করতে হবে:-

১)সপ্তম শ্রেণিতে ন্যূনতম ৫৫% নম্বর পেতে হবে (৫% নম্বর শিথিল হবে তফসিলি জাতি/উপজাতি/ শারীরিকভাবে অক্ষম ছাত্র /ছাত্রীদের জন্য)।

২)পারিবারিক বার্ষিক আয়ের ঊর্ধ্বসীমা ৩,৫০,০০০/- টাকা।

আবেদনের সময়সীমা:-

25.08.2022 থেকে 20.09.2022 তারিখের মধ্যে www.scholarships.wbsed.gov.in এ অনলাইন আবেদন করতে পারবে।

পরীক্ষার তারিখ:- ১৮/১২/২০২২

এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য www.banglarshiksha.gov.in এবং www.scholarships.wbsed.gov.in – ওয়েবসাইটে পাওয়া যাবে।এছাড়াও প্রয়োজনে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক শিক্ষা)/ অতিরিক্ত জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক শিক্ষা)-এর কার্যালয়ে যোগাযোগ করা যেতে পারে।যোগ্য ছাত্রছাত্রীরা এই মেধাবৃত্তির সুবিধা পাওয়ার জন্য আর দেরি না করে এক্ষুনি আবেদন করুন।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles