Central Govt Job Recruitment: বিরাট সুখবর!কেন্দ্র সরকার প্রায় ৮৫ হাজার শূন্যপদে নতুন নিয়োগ করতে চলেছে

Central Govt Job Recruitment: চাকরি প্রার্থীদের জন্য বিশাল বড় একটি সুখবর! দেশ ও রাজ্যে নতুন করে বিপুল শূন্যপদে নিয়োগ হতে চলেছে। ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে। যেখানে বলা হয়েছে ৮৫ হাজার পদে নতুন করে কর্মী নিয়োগ করা হবে। কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। কেন্দ্র সরকার ইতিমধ্যেই এই নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সমস্ত শূণ্যপদ একত্রিত করে আগামী ডিসেম্বরের ২০২৩ সালের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই ইতিমধ্যেই এই ঘোষণা করেছেন। রাজ্যের বেকার যুবক যুবতীদের কথা মাথায় রেখেই একের পর এক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে হচ্ছে। যারা দীর্ঘদিন ধরে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য অবশ্যই এটি একটি দারুন সুখবর।

Advertisement

কোথায় (Central Govt Job Recruitment) কত শূন্যপদ রয়েছে দেখে নিনঃ-

এখানে সব মিলিয়ে ৮৪ হাজার ৪০৫টি শূণ্যপদ রয়েছে বলে জানা গিয়েছে। যার মধ্যে কোথায় কত পদের নিয়োগ করা হবে তার তথ্য নিচে দেওয়া হল-

  • ১) আসাম রাইফেলসে মোট ৯ হাজার ৬৫৯ টি শূন্য পদ রয়েছে।
  • ২)সীমান্ত নিরাপত্তা বাহিনীতে মোট ১৯ হাজার ২৫৪ টি শূন্য পদ রয়েছে।
  • ৩)কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীতে মোট ১০ হাজার ৯৮১ টি শূন্য পদ রয়েছে।
  • ৪)কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সে মোট ২৯ হাজার ৯৮৫ টি শূন্য পদ রয়েছে।
  • ৫)ইন্দো তিব্বত সীমান্ত পুলিশে মোট ৩ হাজার ১৮৭ টি শূন্য পদ রয়েছে।
  • ৬)সশস্ত্র সীমা বলে মোট ১১ হাজার ৪০২ টি শূন্য পদ রয়েছে।

এই সমস্ত শূন্যপদ একত্রিত দেখা গিয়েছে মোট ৮৪ হাজার ৪০৫ টি শূন্যপদে কেন্দ্র সরকারের তরফ থেকে সিএপিএফ নিয়োগ (Central Govt Job Recruitment) করা হবে।

Advertisement

তবে এক্ষেত্রে জানানো হয়েছে বার্ষিক কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে একটি পদ্ধতিগত দিক রয়েছে। এজন্য স্টাফ সিলেকশন কমিশনের সঙ্গে একটি চুক্তিপত্র স্বাক্ষর করা হয়েছে এবং যেখান থেকে প্রতিবছর কর্মী নিয়োগ করা হয়।কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন জেনারেল ডিউটি নিয়োগের (Central Govt Job Recruitment) জন্য কনস্টেবল, সাব ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর ও এসিস্ট্যান্ট কমান্ড্যান্ট পদে নিয়োগের জন্য সুদীর্ঘ টাইম মাফিক একটি করে নোডাল ফোর্স মনোনীত করা হয়েছে।

যে সব চাকরি প্রার্থীরা দীর্ঘদিন ধরে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য অবশ্যই এটি একটি ভালো সুখবর। খুব দ্রুতই রাজ্য তথা কেন্দ্রে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ (Central Govt Job Recruitment) করা হবে।এসব পদে প্রচুর পরিমাণে বেতন দেওয়া হবে।এখানে চাকরি প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম হলেই চলবে। তবে চাকরি প্রার্থীদের শারীরিক দিক থেকে সক্ষম হতে হবে। ইতিমধ্যেই এই নিয়োগের ঘোষণা করা হয়েছে এবং অতি দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া সম্পূৰ্ণ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে ।

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles