Cash Withdrawal Limit

Cash Withdrawal Limit:  বর্তমানে অর্থ সঞ্চয়ে প্রায় সকলেই ব্যাঙ্কের উপর ভরসা করেন। ব্যাংকের বিভিন্ন খাতায় সকলে টাকা জমা করেন। মানুষের আয় থেকে ব্যায়ের পর যতটা বেঁচে থাকে, সেই টাকাটা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখেন। গ্রাহক নিজের সঞ্চয়ের টাকা নিজের প্রয়োজনে যাতে ইচ্ছেমতো তুলতে পারে,সেই জন্যই ব্যাংকে সঞ্চয় করে রাখেন। কিন্তু এবার সরকার গ্রাহকের নিজের সঞ্চয়ের টাকাও নিজের ইচ্ছেমতো তোলায় সীমা বেঁধে দিল।

হ্যা ভারতের চারটি ব্যাংকের ক্ষেত্রে Cash Withdrawal Limit নিয়ে নতুন নিয়ম কার্যকরী করা হয়েছে। RBI এর তরফ থেকে কড়া নিয়ম কার্যকরী করা হয়েছে। গ্রাহকদের সুবিধার্থে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফের অধীনে থাকা ব্যাংকগুলোর ক্ষেত্রে বিভিন্ন নিয়ম বেঁধে দেওয়া হয়েছে।

ভারতের সাধারণ মানুষের কথা মাথায় রেখে ব্যাংকে বিভিন্ন সময়ে এই নিয়মগুলির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন পরিবর্তন করা হয়ে থাকে RBI এর তরফে। নতুন নিয়ম অনুযায়ী ব্যাঙ্ক থেকে এক টাকাও তোলা যাবে না, এই ব্যাংকে আপনার অ্যাকাউন্ট নেই তো। কোন কোন ব্যাংকের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করা হবে, কি কি নতুন নিয়ম কার্যকরী করা হবে ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিন।

কোন কোন ব্যাংকে এই নতুন নিয়ম চালু করা হবে :-

  • ১)সাইবাবা জনতা সহকারী ব্যাংক।
  • ২)দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।
  • ৩)সিউড়ি কো-অপারেটিভ ব্যাংক।
  • ৪)বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।

সময়ের সাথে তাল মিলিয়ে দিনের পর দিন ক্রমাগত মূল্যবৃদ্ধি বাড়ছে। দু’বছর ধরে করোনার জেরে ভারতজুড়ে লকডাউনের ভারতের অর্থনৈতিক পরিস্থিতির রীতিমতো টালমাটাল অবস্থা। এরূপ অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাংকগুলো যাতে ডুবে না যায় তাই RBI এর তরফে এই চারটি ব্যাংকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এই ব্যাংকগুলোর ওপর কোন নতুন নিয়ম জারি করা হয়েছে:-

এই চারটি ব্যাংকে যে সকল গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে এবার থেকে সেই সকল গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে খানিকটা হলেও সমস্যার সম্মুখীন হতে হবে। RBI এর নতুন নিয়ম অনুসারে সাইবাবা জনতা সহকারী ব্যাংক থেকে গ্রাহকরা একেবারে ২০ হাজার টাকার বেশি অংকের টাকা তুলতে পারবেন না।

অন্যদিকে দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এর ক্ষেত্রে RBI এর নিয়ম অনুসারে গ্রাহকরা একেবারে ৫০ হাজার টাকার বেশি অঙ্কের টাকা তুলতে পারবেন না। এছাড়াও সিউড়ি কো অপারেটিভ ব্যাংক, বাহরাইচের ন্যাশনাল আরবান কো অপারেটিভ ব্যাংক লিমিটেডের গ্রাহকরাও ১০ হাজার টাকার বেশি তুলতে (Cash Withdrawal Limit) পারবেন না RBI এর নিয়ম অনুসারে।

এই চারটি ব্যংক ছাড়াও Cash Withdrawal Limit এর এই তালিকায় রয়েছে মনসুখ মন্দাবিয়া ব্যাংক, বাবা রামদেব কো-অপারেটিভ ব্যাংক এবং উত্তরপ্রদেশের বিজানরে অবস্থিত ইউনাইটেড ইন্ডিয়া কো অপারেটিভ ব্যাংক লিমিটেড। এই ব্যাংকগুলিতেও টাকা তোলার ক্ষেত্রে নির্দিষ্ট অংক ঠিক করে দেওয়া হয়েছে।

RBI এর নিয়ম অনুসারে মনসুখ মন্দাবিয়া ব্যাংক, বাবা রামদেব কো-অপারেটিভ ব্যাংক এর ক্ষেত্রেও গ্রাহকরা ১০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। অন্যদিকে ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের ক্ষেত্রে আরও কড়া নিয়ম কার্যকরী করা হয়েছে। বর্তমানে এই ব্যাংকের গ্রাহকরা এই ব্যাংক থেকে ১ টাকাও তুলতে পারবেন।

বর্তমানে এই সমস্ত ব্যাংকগুলোর ওপর ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট এর অধীনে, আগামী ৬ মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও RBI এর পক্ষ থেকে বিভিন্ন সমবায় ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পৃথক একটি বিবৃতি জারি করার কথা ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.