তবে কি ৫০০ টাকার নোট বাতিল হচ্ছে ! RBI এর নয়া পরিকল্পনা কি !

মোদী সরকার ২০১৬ সালের নভেম্বর মাসে ভারতে নোট (Indian Rupee) বদলের সিদ্ধান্ত নেয়। কালোবাজারির জাল নোটে ছেয়ে গিয়েছিল বাজার, তাই কালো বাজারি ও জাল নোট রুখতেই কেন্দ্র সরকার রাতারাতি নোটবন্দির ঘোষণা করেছিল। কেন্দ্র দাবি করে ছিল কালো টাকা ফেরত আনতেই নোট বাতিলের এই সিদ্ধান্ত। এক রাতের মধ্যে গোটা দেশে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে যায়।

রাতারাতি নোট বাতিলের কারনে পরের দিন থেকে ব্যাংকে লম্বা লাইন পড়ে যায়। পুরনো সমস্ত ৫০০ ও ১০০০ টাকার নোট রিজার্ভ ব্যাঙ্কে জমা পড়ে। যে পরিমাণ মূল্যের টাকা জমা পড়েছিল, পরিবর্তে সেই পরিমাণ মূল্যের ৫০০ এবং ২০০০ টাকার নোট বাজারে এনেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এছাড়াও নতুন ২০, ১০০ এবং ৫০ টাকার নোটও বাজারে আনা হয়। তারপর প্রায় ৬ বছর কেটে গিয়েছে।

Advertisement

কাদের কে দিতে হবে না জরিমানা ! ITR দাখিলে নতুন নিয়ম

এবার ফের একবার নোট সম্পর্কিত বদল আনতে চলেছে RBI এমনটাই শোনা যাচ্ছে। একাধিক রিপোর্ট মোতাবেক জানা যাচ্ছে RBI এবার ৫০০ টাকার নোটে কিছু পরিবর্তন আনতে চলেছে। যেহেতু সকলেই ৫০০ টাকার নোট ব্যবহার করেন, তাই কী পরিবর্তন আনা হচ্ছে সে সম্পর্কে তথ্য সকলেরই থাকা উচিত। নোট সম্পর্কে সরকার কি তথ্য দিচ্ছে চলুন তবে জেনে নেওয়া যাক।

Advertisement

বর্তমানে সারা দেশ জুড়ে যে নোটগুলি চালু রয়েছে সেগুলি নিয়ে বোম্বে হাইকোর্ট একটি প্রশ্ন তুলেছে। প্রচলিত নোট ও কয়েনগুলিকে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কী করে আরও সহায়ক করে তোলা যায়, সেই উপায় ভাবতে আদালতের তরফে বিশেষজ্ঞদের পরামর্শ দিতে বলা হয়েছে। বিশেষজ্ঞরা যদি বদলের কেন পরামর্শ দেন,তাহলে সেক্ষেত্রে নোটের ক্ষেত্রে কিছু বদল আনা হতে পারে। নোটকে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সহায়ক করে তোলার জন্য আপডেট করা হতে পারে।

কেন্দ্রীয় সরকারের বড় চমক! ঘরে বসেই প্রতিমাসে অ্যাকাউন্টে আসবে ২১,০০০ টাকা, কিভাবে জানুন

  • আগেও কি বিশেষজ্ঞের পরামর্শে নোটে কিছু পরিবর্তন করা হয়েছে?

এর আগেও সরকার বেশ কিছু পরিবর্তন করেছে। মূলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে নোটের স্পর্শের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে। যার ফলে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা খুব সহজেই নোটের পার্থক্য করতে পারবেন। বিশেষজ্ঞের পরামর্শের পরই সাধারণত নোটের ক্ষেত্রে এই পরিবর্তন আনা হয়। নোটের এই পরিবর্তন করা হয় বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্যই।

WB ration card: এই দুই রেশন কার্ড ধারকদের জন্য বড় ঘোষণা রাজ্যের, মিলবে বিশেষ সুবিধা

  • বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য MANI অ্যাপ লঞ্চ হয়েছিল?

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য Reserve Bank of India ২০২০ সালে MANI APP টি চালু করেছিল। দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের যাতে নোট চিনতে কোনও অসুবিধা না হয়, সেই কারণেই এই অ্যাপটি লঞ্চ করা হয়। এই অ্যাপের সাহায্যে কোনও ব্যক্তি সহজেই নোট চিনে নিতে পারবেন। নোট হাতে নিয়ে এই অ্যাপ চালু করলে অ্যাপটি ভয়েসের মাধ্যমে জানিয়ে দেয় সেটি কত টাকার নোট। এরফলে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের পক্ষে নোট সনাক্ত করা অনেক সহজ হয়ে যায়।

  • MANI App-টি আপডেট করা হয়েছে?

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এই MANI অ্যাপও আপডেট করেছে। আগে এই অ্যাপে শুধুমাত্র হিন্দি ও ইংরেজি ভাষা ছিল। বর্তমানে এই অ্যাপে উর্দু, অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু ভাষা পাওয়া যাবে। এছাড়াও এই অ্যাপটিতে বিনামূল্যের সুবিধা রয়েছে। এই অ্যাপটি বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য যথেষ্ট উপকারী।

Written By Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News  || টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles