এই ছোট ব্যবসা শুরু করে, প্রতি মাসে ২ লক্ষ টাকা উপার্জন করতে পারেন।

কিভাবে শুরু করবেন এই ছোট ব্যবসা ও কত টাকা দিয়ে শুরু করবেন?

প্রত্যেকেরই নিজস্ব কিছু স্বপ্ন থাকে। আর সেই স্বপ্নকে ঘিরে সঠিক পরিকল্পনা থাকা উচিত। তাই সকলেই এখন যে কোন ছোট ব্যবসা খুলে পরিবারের দায়িত্ব সামলানোর চেষ্টা করেন। প্রত্যেক মানুষই স্বচ্ছলভাবে জীবন-যাপন করতে চায়। আর এই স্বচ্ছলভাবে জীবন যাপন করতে হলে টাকা উপার্জন করাটাই বেশীরভাগ মানুষের জীবনে প্রধান ও মূল লক্ষ্য হয়ে ওঠে।

কিন্তু যে কোন ছোট ব্যবসা হলেও শুরু করতে হলেও বেশ ভালো পরিমাণ অর্থের প্রয়োজন হয়ে থাকে। কিন্তু অনেকের কাছে আবার প্রয়োজনীয় অর্থ থাকে না। আপনিও কি কোন ছোটো ব্যবসা করার পরিকল্পনা করছেন, তাহলে আপনার জন্য দারুন একটি সুযোগ রয়েছে।

Advertisement

আজকের এই প্রতিবেদনে আপনাদের এমন এক বিজনেস আইডিয়া দেব যাতে মোটামুটি কম বিনিয়োগ করেই মাসে মাসে প্রচুর লাভবান হতে পারেন। কম বিনিয়োগ করে মাসে মোটা টাকা উপার্জন করতে হলে আপনি নিমকির ব্যবসা শুরু করতে পারেন।

নিমকির ব্যবসার কথা শুনে অবাক হচ্ছেন তো! আমাদের দেশের প্রায় বেশিরভাগ বাড়িতেই সকালের জলখাবার থেকে শুরু করে বিকেলের টিফিনে নিমকি থাকবে না তা কি আর হয়। প্রায় সকলের বাড়িতেই নিমকি থাকেই। তাই ছোট বা বড় যে কোনো আকারেই আপনি স্নাকস এর ব্যবসা শুরু করলে মোটা অর্থ লাভ করতে পারেন।

Advertisement

এই ছোট ব্যবসা শুরু করতে কত জায়গা ও কি কি সামগ্রী প্রয়োজন? এই ব্যবসা শুরু করার জন্য মাত্র ৩০০ থেকে ৫০০ স্কোয়ার ফুট জায়গা প্রয়োজন। আর ব্যবসা শুরু করার জন্য আপনাকে FSSAI রেজিস্ট্রেশন এবং ফুড লাইসেন্স নিতে হবে। এছাড়া ব্যবসার জন্য কাঁচামাল হিসেবে তেল, ডাল, আলু, বেসন, চিনা বাদাম এবং মসলার প্রয়োজন হবে। এছাড়াও নিমকি বানানোর মেশিন লাগবে।

বিরাট সুখবর! কেন্দ্র বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কর্মীদের 100% Work From Home-a সায় দিতে পারে

এই ছোট ব্যবসা শুরু করতে কত টাকা প্রয়োজন? এই পুরো ব্যবসার শুরু করতে আপনাকে মাত্র ২ লাখ টাকা থেকে ৬ লাখ টাকা খরচ করতে হবে। এই ব্যবসায় কত শতাংশ লাভ করতে পারবেন? নিমকির এই ব্যবসা শুরু করলে প্রথমে আপনি ২০-৩০ শতাংশ লাভ করতে পারবেন।

যদি ৬ লাখ টাকা খরচ করা হয়, সেক্ষেত্রে ৩০ শতাংশ লাভ পাওয়া যেতে পারে। অর্থাৎ ব্যবসা শুরু করার সময় থেকেই আপনি প্রতি মাসে ১ লাখ ৮০ হাজার টাকা উপার্জন করতে পারেন। আর ধীরে ধীরে ব্যবসা প্রতিষ্ঠিত হলে এই লাভের অংক অবশ্যই বাড়তে থাকবে।

আপনিও নতুন কোনো ব্যবসা খুলতে চাইছেন কি? তাহলে আর দেরি কিসের কম বিনিয়োগ করে অবশ্যই নিমকির ব্যবসা শুরু করতে পারেন। নিমকির এই ব্যবসা শুরু করে আপনি মাসে মাসে মোটা অর্থ লাভ করতে পারেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Sunita Mallick.

আপনি কি অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইছেন ,তাহলে এই ব্যবসা করে লাখপতি হতে পারেন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *